বদলা নিয়েও বিতর্কে মোরিনহো

ম্যাঞ্চেস্টার ডার্বি জিতেও বিতর্ক এড়াতে পারলেন না ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কোচ জোসে মোরিনহো।

Advertisement

সংবাদ সংস্থা

ম্যাঞ্চেস্টার শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৬ ০৩:২৬
Share:

হালকা মেজাজে দুই কোচ। গুয়ার্দিওলা এবং মোরিনহো। ছবি: রয়টার্স।

ম্যাঞ্চেস্টার ডার্বি জিতেও বিতর্ক এড়াতে পারলেন না ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কোচ জোসে মোরিনহো।

Advertisement

এ বার অবশ্য বিপক্ষ কোচের দিকে তেড়ে যাওয়া বা গালাগাল করার জন্য নয়। এ বার রেফারি নিয়ে মন্তব্য করায় মোরিনহোকে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে শুনানির জন্য ডাকল এফএ। যে ঘটনার সূত্রপাত অক্টোবরের ১৭ তারিখ। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড-লিভারপুল ড্র ম্যাচের আগে। যেখানে রেফারি অ্যান্থনি টেলর সম্পর্কে মোরিনহো ম্যাচের আগের দিন বলেছিলেন, ‘‘মিস্টার টেলর ভাল রেফারি। কিন্তু তাঁর উপর মানসিক চাপ সৃষ্টি করতে চাইছেন কেউ এক জন, যাতে তিনি ভাল খেলাতে করতে না পারেন।’’

মিডিয়ায় মোরিনহোর এই মন্তব্য প্রকাশিত হওয়ার পর বিষয়টি একেবারেই ভাল ভাবে নেয়নি এফএ। এবং এর পরেই খারাপ ব্যবহারের দায়ে মোরিনহোকে অভিযুক্ত করেছে তাঁরা। যদিও এফএ-র ঘোষণার পর মিডিয়ার কাছে কোনও প্রতিক্রিয়া দেননি ‘দ্য স্পেশ্যাল ওয়ান’।

Advertisement

বুধবার রাতে ইএফএল কাপে ম্যাঞ্চেস্টার ডার্বি জিতে বরং মোরিনহো বলছেন, ‘‘চেলসির কাছে বিধ্বস্ত হওয়াটা একটা দুঃস্বপ্ন ছিল। কিন্তু সমর্থকরা তার পরেও আমাদের সমর্থন করা ছাড়েনি। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার পর ম্যান ইউ সমর্থক হতে খুব ভাল লাগে। কিন্তু হারের পরেও যে ভাবে সমর্থকরা দল বেঁধে মাঠে এসেছেন সেটাই গর্বের।’’

সপ্তাহের শুরুতেই চেলসির কাছে পর্যুদস্ত হওয়ার পর মোরিনহোকে সমর্থকদের কাছে শুনতে হয়েছিল তিনি আর আদৌ ‘স্পেশ্যাল’ কি না। বিখ্যাত মোরিনহো-ব্র্যান্ড নিয়ে প্রশ্ন ওঠায় তাই হয়তো বুধবার ইএফএল কাপের ম্যাঞ্চেস্টার ডার্বিতে প্রথম একাদশ নামিয়ে দিয়েছিলেন ইউনাইটেড কোচ।

যদিও ইএফএল কাপের ম্যাঞ্চেস্টার ডার্বিতে সিটি কোচ পেপ গুয়ার্দিওলা নামিয়েছিলেন তাঁর দ্বিতীয় একাদশকে। আগেরো-সহ প্রথম একাদশের ন’জনকেই বসিয়ে রেখেছিলেন। ভিনসেন্ট কোম্পানি এবং লেরয় স্যেন ছাড়া বড়সড় নাম ছিল না। তাও কোম্পানি চোট পাওয়ায় দ্বিতীয়ার্ধে আর নামেননি।

তা সত্ত্বেও সম্মানের যুদ্ধে ঘরের মাঠে ম্যাচ জিতে মুখ আলো করে ফিরলেন ম্যান ইউ কোচ মোরিনহোই। দ্বিতীয়ার্ধে রেড ডেভিলদের হয়ে জয়ের গোল হুয়ান মাতা-র।

এই জয়ের ফলে ইএফএল কাপ থেকে ছুটি হয়ে গেল গুয়ার্দিওলার ম্যান সিটির। মোরিনহোর কাছে হারের ফলে টানা ছ’টা ম্যাচ জয়হীন গুয়ার্দিওলা। কেউ কেউ এর সঙ্গে সাত বছর আগে ২০০৯-এ পেপের বার্সেলোনা কোচ থাকার সময় টানা পাঁচ ম্যাচ জয় না পাওয়ার রেকর্ডকে টেনে এনেছেন। গুয়ার্দিওলা বলেও দেন, ‘‘টিমে বেশ কিছু মেরামত দরকার। দ্রুত ভুল শুধরে নিতে হবে।’’

ইএফএল কাপের কোয়ার্টার ফাইনালে মাতা-ইব্রাহিমোভিচদের প্রতিপক্ষ ওয়েস্টহ্যাম। সেমিফাইনাল নভেম্বরের শেষে। সম্মানের ম্যাচ জিতলেও সমর্থকরা সিটিকে হারানোর দিনেও সোচ্চার ইব্রাহিমোভিচের ফর্ম নিয়ে। যা নিয়ে রেড ডেভিল ভক্তদের আশ্বস্ত করেছেন ম্যাঞ্চেস্টার কোচ মোরিনহো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন