আবার বিদ্রুপের শিকার গ্যাটলিন

১০০ মিটারের ফাইনালে অপ্রত্যাশিত ভাবে সোনা জিতে পদক নেওয়ার সময় স্টেডিয়ামের প্রবল ব্যাঙ্গের মুখে পড়েন মার্কিন স্প্রিন্ট তারকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৭ ০৪:২৪
Share:

ফের দর্শকদের বিদ্রুপের শিকার হলেন জাস্টিন গ্যাটলিন। ১০০ মিটার ফাইনালে ইউসেইনকে বোল্টকে হারানোর পরেও।

Advertisement

১০০ মিটারের ফাইনালে অপ্রত্যাশিত ভাবে সোনা জিতে পদক নেওয়ার সময় স্টেডিয়ামের প্রবল ব্যাঙ্গের মুখে পড়েন মার্কিন স্প্রিন্ট তারকা। যিনি দু’বার ডোপিংয়ের জন্য নির্বাসনের শাস্তি কাটিয়েছেন। ২০০১ সালে এক বছরের এবং ২০০৬ সালে চার বছরের নির্বাসনের শাস্তি। দর্শকদের প্রিয় অ্যাথলিটের শেষ বিশ্ব মিটে স্বপ্নের মতো বিদায়ের যাবতীয় আশায় জল ঢেলে দেন গ্যাটলিন সোনা জিতে। আর এক মার্কিন স্প্রিন্টার ক্রিশ্চিয়ান কোলম্যান জেতেন রুপো।

তিন বারের ১০০ মিটার অলিম্পিক্স চ্যাম্পিয়ন বোল্ট প্রথমে ব্রোঞ্জ পদক নিতে পোডিয়ামে ওঠার পড়ে দর্শকরা উচ্ছ্বাসে ফেটে পড় ‘ইউসেইন বোল্ট, ইউসেইন বোল্ট’ চিৎকারে। এর পরে গ্যাটলিনের নাম ঘোষণা হওয়ার পরই দর্শকরা টিটকিরি দিতে থাকেন মার্কিন তারকাকে। গ্যাটলিন জবাবে নিজের তর্জনি ঠোটে ঠেকিয়ে ‘মুখ বন্ধ’ করার ইঙ্গিত করেন। পরে বোল্ট আর কোলম্যানকে ডেকে নেন এক সঙ্গে ছবি তোলার জন্য।

Advertisement

আরও পড়ুন: ঝুলনের মতো বোলার হতে চান কাশ্মীর-কন্যা

১০০ মিটার স্প্রিন্টের তিন পদকজয়ীকে এর পরে পুরস্কার তুলে দেন আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশনের প্রধান সেবাস্টিয়ান কো। মজার কথা, কো-ই এক সময় বলেছিলেন ২০০৬-এ যে ডোপিংয়ের জন্য গ্যাটলিন ধরা পড়েন তার জন্য আজীবন শাস্তি হওয়া উচিত মার্কিন স্প্রিন্টারের। বিশ্ব চ্যাম্পিয়নশিপের নতুন চ্যাম্পিয়ন গ্যাটলিনকে সোনার পদক পরিয়ে দেন কো-ই।

বোল্ট হয়তো শেষ ১০০ মিটারের লড়াই হেরেছেন। কিন্তু দর্শকদের মন জুড়ে যে শুধু তিনিই আছেন সেটাই যেন প্রমাণ করল লন্ডন মিট। ১২ অগস্ট ১০০ মিটারের রিলে রেসে জামাইকান মহাতারকা শেষ বার ট্র্যাকে নামবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন