জিদানকে ভয় য়ুভেন্তাসের

বিশ্ব ফুটবলে জিদানের উত্থান য়ুভেন্তাস থেকেই। ১৯৯৬ সালে বর্দু থেকে ফরাসি মিডফিল্ডারকে সই করান য়ুভেন্তাস কর্তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ জুন ২০১৭ ০৪:৪৫
Share:

রিয়াল মাদ্রিদের বিবিসি (বেল, বেঞ্জেমা, ক্রিশ্চিয়ানো) জুটি নয়, চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে য়ুভেন্তাসের চিন্তা জিনেদিন জিদানের মগজাস্ত্র!

Advertisement

বিশ্ব ফুটবলে জিদানের উত্থান য়ুভেন্তাস থেকেই। ১৯৯৬ সালে বর্দু থেকে ফরাসি মিডফিল্ডারকে সই করান য়ুভেন্তাস কর্তারা। কিন্তু পর পর দু’বছর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে হেরে হ্যাটট্রিকের স্বপ্ন অধরাই থেকে গিয়েছিল তাদের। ১৯৯৫-’৯৬ মরসুমে আয়াখ‌্স আমস্টারডামকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল য়ুভেন্তাস। পরের মরসুমে দু’টো মরসুমে বরুসিয়া ডর্টমুন্ডে ও রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে হেরে রানার্স হয়েছিল তারা।

২০০১ সালে য়ুভেন্তাস ছেড়েই রিয়ালে যান জিদান। অভিষেকের মরসুমেই চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন পূরণ হয় ফরাসি কিংবদন্তির। ম্যানেজার হিসেবেও রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন গত বছর। শনিবার কার্ডিফে য়ুভেন্তাসকে হারিয়ে ডাবলের লক্ষ্যে মরিয়া জিদান। কিন্তু এখনও ভুলতে পারেননি পর পর দু’বার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে হারের যন্ত্রণা। কয়েক দিন আগেই রিয়াল ম্যানেজার বলেছেন, ‘‘ওই মুহূর্তটা অত্যন্ত যন্ত্রণার ছিল। এটাই জীবনের অঙ্গ। সাফল্য ও ব্যর্থতা প্রত্যেকের জীবনেই থাকবে। তবে রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতে দুঃখ কিছুটা ভুলেছিলাম।’’

Advertisement

কেন য়ুভেন্তাসের চিন্তা বাড়িয়েছেন জিদান, তার ব্যাখ্যা দিলেন য়ুভেন্তাসে ফরাসি কিংবদন্তির প্রাক্তন সতীর্থ আলেসান্দ্রো দেল পিয়েরো। তিনি বলেছেন, ‘‘জিদানের ম্যাচ রিডিং অসাধারণ। পরিস্থিতি অনুযায়ী খুব দ্রুত সিদ্ধান্ত নিতে পারে। এই দক্ষতাই ম্যানেজার হিসেবে ওকে সাফল্য এনে দিয়েছে।’’ তার পরেই তিনি যোগ করেছেন, ‘‘তবে আমি কখনও ভাবতে পারিনি যে জিদান ম্যানেজার হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন