Juventus

রোনাল্ডো গোল না পেলেও তিন পয়েন্ট জুভেন্টাসের

স্বমহিমায় এমবাপে: চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন কিলিয়ান এমবাপে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২১ ০৭:৩০
Share:

উল্লাস: গোল করার পরে রোনাল্ডোর সঙ্গে উচ্ছ্বসিত মোরাতা। গেটি ইমেজেস

সেরি আ

Advertisement

জুভেন্টাস ৩ জেনোয়া ১

ইন্টার মিলান ১ ক্যালিয়ারি ০

Advertisement

পুরো ম্যাচ খেলেও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো গোল পাননি। তবু সেরি আ-তে রবিবার জুভেন্টাস ৩-১ গোলে হারাল জেনোয়াকে। তুরিনের ক্লাবের হয়ে তিনটি গোল করলেন দেয়ান কুলুসেভস্কি (৪ মিনিট), আলভারো মোরাতা (২২ মিনিট) ও ওয়েস্টন ম্যাকেনি (৭০ মিনিট)। ৪৯ মিনিটে জেনোয়ার জ়ানলুকা সামাক্কা একটি গোল শোধ করেন। পয়েন্ট টেবলে জুভেন্টাস এখনও তিন নম্বরেই আছে। ৩০ ম্যাচে তাদের পয়েন্ট ৬২। টেবলে দ্বিতীয় স্থানে থাকা এসি মিলান তাদের থেকে মাত্র ১ পয়েন্ট বেশি পেয়েছে। কিন্তু ইন্টার মিলান এতটাই এগিয়ে আছে যে, রোনাল্ডোদের পক্ষে টানা দশম লিগ খেতাব জেতা সত্যিই কঠিন।

জুভেন্টাস কিন্তু রবিবার আরও বেশি গোলে জিততে পারত। মোরাতারা এ দিন প্রচুর সুযোগও নষ্ট করেন। এর মধ্যে রোনাল্ডোর একটি শট আবার পোস্টে লেগে ফিরে আসে। এ দিকে খেতাব জয়ের দিকে আরও একধাপ এগিয়েছে ইন্টার মিলান। আন্তোনিয়ো কন্তের ফুটবলাররা রবিবার ১-০ হারিয়েছে ক্যালিয়ারিকে। গোল করেছেন মাত্তেয়ো দারমিয়ান। এই জয়ের সুবাদে আন্তোনিয়ো কন্তের দলের পয়েন্ট এখন ৩০ ম্যাচে ৭৪। দ্বিতীয় স্থানে থাকা এসি মিলানের পয়েন্ট ৩০ ম্যাচে ৬৩। অর্থাৎ তাদের থেকে ইন্টার এখন ১১ পয়েন্ট এগিয়ে। শনিবার খেলার ৬০ মিনিটে জ়্লাটান ইব্রাহিমোভিচ লাল কার্ড দেখলেও এসি মিলান ৩-১ গোলে হারায় পারমাকে। তাদের তিনটি গোল করেন আন্তে রেবিচ, ফ্রাঙ্ক কেসি ও রাফায়েল লিয়াও। পারমার রিকার্দো গ্যায়িয়োলো একটি গোল শোধ করেন।

ক্যালিয়ারির বিরুদ্ধে ইন্টারের জয়ে নায়ক মাত্তেয়ো দারমিয়ান। একসময় তিনি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ফুটবলার ছিলেন। ডিফেন্ডার হলেও আশরফ হাকিমির ক্রসে পা ছুঁইয়ে রবিবার ৭৭ মিনিটে তিনিই জয়ের গোল এনে দেন ইন্টারকে। লুকাকুকে এই ম্যাচে বিশ্রাম দেওয়া হয়। সারা ম্যাচে ইন্টারের ফরোয়ার্ডরা প্রচুর সুযোগ নষ্ট করেন। ইন্টার শেষ বার সেরি আ জিতেছিল ২০০৯-’১০ মরসুমে। এ বার চ্যাম্পিয়ন হতে গেলে তাদের শেষ আটটি ম্যাচ থেকে অন্তত ১৬ পয়েন্ট পেতেই হবে। কন্তের দল অবশ্য দারুণ ছন্দে আছে। তারা টানা ১১টি ম্যাচ জিতেছে।

স্বমহিমায় এমবাপে: চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন কিলিয়ান এমবাপে। সেই ছন্দ ধরে রাখলেন ফরাসি লিগ ওয়ানে স্থাসবুর বিরুদ্ধেও। প্যারিস সাঁ জারমাঁ (পিএসজি) এই ম্যাচ জিতেছে ৪-১ গোলে। এমবাপে নিজে একটা গোল করলেন। আর একটা গোল করালেন। তবে ফরাসি লিগের পয়েন্ট টেবলে এখনও শীর্ষে আছে লিল। পিএসজি এই জয়ের সুবাদে ব্যবধান কিছুটা কমাল। লিলের পয়েন্ট ৩২ ম্যাচে ৬৯। পিএসজি সেখানে ৩২ ম্যাচে ৬৬।

এমবাপে ছাড়া স্থাসবুর বিরুদ্ধে পিএসজির হয়ে গোল করেছেন পাবলো সারাবিয়া, ময়সে কিন ও লেয়ান্দ্রো পারাদেস। একটি গোল শোধ করেন মইজ় সাহি। এ দিকে লিল ২-০ হারায় মেতসকে। এমনিতে বুধবারই পিএসজি চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্নের বিরুদ্ধে নিজেদের মাঠে তাদের ফিরতি ম্যাচটি খেলবে। তার আগে এই জয় প্যারিসের ক্লাবের আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে দিল বলে মনে করছেন ফুটবল পণ্ডিতরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন