রঞ্জিতে আজ থেকে ফের করুণ-কেএল

করুণ নায়ার। লোকেশ রাহুল। মহেন্দ্র সিংহ ধোনি। রবিচন্দ্রন অশ্বিন। মুরলী বিজয়। অমিত মিশ্র। না, উপরোক্ত নামগুলো আসন্ন কোনও টুর্নামেন্টের জন্য ভারতীয় দলে থাকা নাম নয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৬ ০৩:৪২
Share:

করুণ নায়ার। লোকেশ রাহুল। মহেন্দ্র সিংহ ধোনি। রবিচন্দ্রন অশ্বিন। মুরলী বিজয়। অমিত মিশ্র। না, উপরোক্ত নামগুলো আসন্ন কোনও টুর্নামেন্টের জন্য ভারতীয় দলে থাকা নাম নয়। নামগুলো জড়িয়ে থাকছে দেশের শ্রেষ্ঠ ঘরোয়া ক্রিকেট যুদ্ধের সঙ্গে।

Advertisement

আজ, শুক্রবার থেকে শুরু হয়ে যাচ্ছে রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনাল। যেখানে চারটে শহরে মুখোমুখি হচ্ছে দেশের আটটা সেরা রাজ্য। জয়পুরে গুজরাত বনাম ওডিশা। বডোদরায় হরিয়ানা বনাম ঝাড়খণ্ড। রায়পুরে হায়দরাবাদ বনাম মুম্বই। এবং এ বার রঞ্জির সম্ভবত সবচেয়ে হাইপ্রোফাইল ম্যাচ, বিশাখাপত্তনমে কর্নাটক বনাম তামিলনাড়ু।

করুণ নায়ার এবং লোকেশ রাহুল, ইংল্যান্ড বধের সাম্প্রতিকতম দুই নায়ক নামবেন কর্নাটকের জার্সি পরে। চেন্নাই টেস্টে দুই কর্নাটকীর মিলিত রান পাঁচশোর কিছু বেশি। স্বভাবতই নায়ার-লোকেশকে পেয়ে উচ্ছ্বসিত কর্নাটক। রবিচন্দ্রন অশ্বিন এবং মহেন্দ্র সিংহ ধোনি— এঁরা অবশ্য অনুপস্থিতিতেও আলোচিত রঞ্জি যুদ্ধের আগে। অশ্বিন আর মুরলী বিজয়ের যেমন কর্নাটকের বিরুদ্ধে তামিলনাড়ুর হয়ে খেলার কথা ছিল এই ম্যাচে। কিন্তু চেন্নাই টেস্টে ফিল্ড করার সময় কাঁধে চোট পান বিজয়। অশ্বিন আবার স্পোর্টস হার্নিয়ায় ভুগছেন।

Advertisement

অন্য দিকে ঝাড়খণ্ড টিমের সঙ্গে জড়িয়ে রয়েছে ভারতের ওয়ান ডে অধিনায়কের নাম। জয়ন্ত যাদব-হীন হরিয়ানার বিরুদ্ধে যে ঝাড়খণ্ড আজ থেকে নামছে, তাদের মেন্টর স্বয়ং মহেন্দ্র সিংহ ধোনি। টিমের সঙ্গে না থাকলেও মোতিবাগে ম্যাচে ধোনির উপস্থিতি অনস্বীকার্য। বিশেষ করে তাঁর রাজ্যের উঠতি প্রতিভা ইশান কিষাণ যখন উইকেটকিপারের গ্লাভস পরবেন বা ওভার বাউন্ডারি মারবেন।

ঝাড়খণ্ড ক্রিকেটমহলের খবর, তরুণ ইশানের উপর নিয়মিত নজর রাখছেন ধোনি। ভারতের প্রাক্তন অনূর্ধ্ব উনিশ অধিনায়ক এ বারের রঞ্জিতে ৬৩৩ রান করেছেন। তার চেয়েও বেশি আলোচনা হয়েছে তাঁর সাতাশটা ওভার বাউন্ডারি এবং ৬৭টা বাউন্ডারি নিয়ে। আলোচনায় থাকছে রঞ্জিতে তাঁর ২৭৩ রানের ইনিংস। উল্টো দিকে হরিয়ানার জার্সিতে নামছেন অমিত মিশ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন