আদর্শ মাশাকে হারিয়ে কান্না সিনিয়াকোভার

গত বছরে শেনেজেন ওপেনেই ২১ বছর বয়সি সিনিয়াকোভা দুরন্ত ফর্ম দেখিয়েছেন, শুক্রবার  শারাপোভাকে হারানোটা তাই অস্বাভাবিক লাগছে না টেনিস বিশ্বের অনেকের কাছেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৮ ০৪:০৪
Share:

হতাশ: সেমিফাইনালেই ছিটকে গেলেন শারাপোভা। ছবি: এএফপি।

কয়েক মাস আগেই ক্যাটেরিনা সিনিয়াকোভা ঘনিষ্টমহলে বলেছিলেন তাঁর আদর্শ মারিয়া শারাপোভাকে কোর্টে হারাচ্ছেন, এটা তাঁর স্বপ্ন। শুক্রবার স্বপ্নটাই যে এ ভাবে বাস্তব হয়ে উঠবে ভাবতে পারেননি তিনি নিজেও। শেনজেন ওপেনের সেমিফাইনালে তাই রুশ তারকাকে হারিয়ে আবেগে চোখের জল ধরে রাখতে পারেননি চেক প্রজাতন্ত্রের সিনিয়াকোভা।

Advertisement

তিন সেটের প্রবল লড়াইয়ের পরে ৬-২, ৩-৬, ৬-৩ মাশাকে হারিয়ে তিনি ফাইনালে বিশ্বের এক নম্বর সিমোনা হালেপের মুখোমুখি খেতাবী লড়াইয়ে।

গত বছরে শেনেজেন ওপেনেই ২১ বছর বয়সি সিনিয়াকোভা দুরন্ত ফর্ম দেখিয়েছেন, শুক্রবার শারাপোভাকে হারানোটা তাই অস্বাভাবিক লাগছে না টেনিস বিশ্বের অনেকের কাছেই। গত বছরের চ্যাম্পিয়ন সিনিয়াকোভা হারিয়েছিলেন হালেপ এবং জোহানা কন্টাকে। গত সাত দিনেও সেই বিধ্বংসী ফর্ম অব্যহত চেক প্রজাতন্ত্রের তরুণীর। সেমিফাইনালে ওঠার পথে হারিয়েছেম মাত্র ১৪টি গেম। কোয়ার্টার ফাইনালে ক্রিস্টিনা প্লিসকোভার বিরুদ্ধে আনফোর্সড এরর করেছেন মাত্র চারটি। এতেই স্পষ্ট শেনজেনে কতটা নিখুঁত টেনিস খেলছেন তিনি।

Advertisement

শারাপোভার বিরুদ্ধে কোর্টে প্রথম মুখোমুখি হওয়ার পরে গত বছর যেখান থেকে শেষ করেছিলেন সেখান থেকেই যেন শুরু করলেন বিশ্বের ৪৭ নম্বর। প্রথম সেট দ্রুত দখল করার পরে শারাপোভা দুরন্ত ভাবে ফিরে এসেছিলেন। কিন্তু আরও একটা ব্যাপারে সিনিয়াকোভা প্রতিদ্বন্দ্বীদের টেক্কা দিয়েছেন। সেটা হল, আবেগকে নিয়ন্ত্রণ করে ফোকাস ধরে রাখা। অতীতে যে ক্ষমতাটা অতটা জোরালো না থাকায় অনেক ম্যাচেই ভাল শুরু করেও হারতে হয়েছিল তাঁকে।

তবে ম্যাচের পরে আর আবেগ ধরে রাখতে পারেননি তিনি। সিনিয়াকোভা বলে দেন, ‘‘এত আনন্দ হচ্ছে কী ভাবে বোঝাব জানি না। শেষ পয়েন্টটা পাওয়ার পরে কতটা আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম সেটা সবাই দেখেছে। ম্যাচটা খুব কঠিন ছিল। বিশেষ করে শেষের দিকে।’’

আর শারাপোভা?

বিশ্বের ৫৯ নম্বর শারাপোভা আগামী সপ্তাহে র‌্যাঙ্কিংয়ে প্রথম ৫০-এ চলে আসবেন। অস্ট্রেলিয়ান ওপেনের সপ্তাহ দেড়েক আগে শারাপোভা নিশ্চয়ই নিজের ফর্ম নিয়ে খুব একটা অসন্তুষ্ট হবেন না। তবে ডোপিং কেলেঙ্কারিতে জড়ানোর জন্য ১৫ মাসের শাস্তি কাটিয়ে কোর্টে ফেরার পরে এই নিয়ে দু’নম্বর টুর্নামেন্টে ফাইনালে উঠতে ব্যর্থ তিনি। এপ্রিলে স্টুটগার্ট ওপেনেও সেমিফাইনালে তিনি হেরে গিয়েছিলেন ক্রিস্টিনা ম্লাদেনোভিচের কাছে।

কোর্টে প্রত্যাবর্তনের পরে প্রথম ট্রফির খোঁজে নেমেও শেষ চারে শেনজেনে ফের আটকে গেলেন মাশা। প্রত্যাবর্তনের মহোৎসবটা কি মোলবোর্ন পার্কে সারতে পারবেন? দেখার সেটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন