নেটে বিস্ময় স্পিনার কারিয়াপ্পা, নেওয়া হতে পারে দলেও

চার বছর আগে ২.৪ কোটি টাকায় তাঁকে নিয়েছিল কেকেআর। ২০১৭ মরসুমে কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে সে ভাবে নজর কাড়তে পারেননি। কিন্তু এ বছর কর্নাটক প্রিমিয়ার লিগ ও সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে ভাল পারফর্ম করে নজরে উঠে এসেছেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৯ ০৩:৫১
Share:

মহড়ায়: শনিবার ইডেনে আন্দ্রে রাসেল, ক্রিস লিন। ছবি: সুদীপ্ত ভৌমিক

কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১৫ সালে খেলে গিয়েছেন কে সি কারিয়াপ্পা। শনিবার ইডেনে নাইটদের প্রথম অনুশীলনে ফের দেখা গেল কর্নাটকের এই বিস্ময় স্পিনারকে। এ বছরের আইপিএল নিলামে কোনও দল পাননি ২৪ বছর বয়সি ক্রিকেটার। সূত্রের খবর, নেটে প্রমাণ করতে পারলে ফের নাইটদের জার্সিতে দেখা যেতে পারে কারিয়াপ্পাকে।

Advertisement

চার বছর আগে ২.৪ কোটি টাকায় তাঁকে নিয়েছিল কেকেআর। ২০১৭ মরসুমে কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে সে ভাবে নজর কাড়তে পারেননি। কিন্তু এ বছর কর্নাটক প্রিমিয়ার লিগ ও সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে ভাল পারফর্ম করে নজরে উঠে এসেছেন তিনি। ১১ ম্যাচে ১০ উইকেট পেলেও তাঁর ইকোনমি রেট ৫.০২। মহারাষ্ট্রের বিরুদ্ধে ফাইনালে মাত্র ২৬ রান দিয়ে নেন একটি উইকেট।

বিস্ময় স্পিনারদের প্রতি শাহরুখ খানের দল বরাবরই দুর্বল। এ দলেই রয়েছেন সুনীল নারাইন। খেলে গিয়েছেন শ্রীলঙ্কার সচিত্র সেনানায়েকে। কারিয়াপ্পাও খেলেছেন। কিন্তু দলের অন্যতম সদস্য তাঁকে করে তোলা হয় কি না সেটাই দেখার। শোনা যাচ্ছে, শিবম মাভির পরিবর্তে অতিরিক্ত স্পিনার নিচ্ছে কেকেআর। কারণ দলে পেসারের অভাব নেই। নিউজ়িল্যান্ডের লকি ফার্গুসন, দক্ষিণ আফ্রিকার অ্যানরিখ নর্তিয়ে, ইংল্যান্ডের হ্যারি গার্নির পাশাপাশি ভারতের প্রসিদ্ধ কৃষ্ণ, পৃথ্বীরাজ ইয়েরা রয়েছেন। এ ছাড়াও পেসার অলরাউন্ডার হিসেবে দেখা যাবে আন্দ্রে রাসেল, কার্লোস ব্রাথওয়েট, শ্রীকান্ত মুন্ধেদের।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

এ দিকে শনিবারই কেকেআর অনুশীলনে যোগ দিলেন আন্দ্রে রাসেল, ক্রিস লিন ও নীতীশ রানা। অধিনায়ক দীনেশ কার্তিক শহরে থাকলেও অনুশীলনে আসেননি। ব্যক্তিগত কাজ থাকায় শনিবার ইডেনে এসে ফিরে যেতে হয় অধিনায়ককে।

শুরুতেই মাঝের পিচের পাশে ফিটনেস পরীক্ষা হয় রাসেলের। দেখে নেওয়া হয় দীর্ঘক্ষণ বিমানযাত্রা করার পরে তাঁর পেশিতে কোনও সমস্যা রয়েছে কি না। দলের মেন্টর অভিষেক নায়ার অবশ্য আশ্বাস দিয়ে গেলেন, ‘‘রাসেলের ফিটনেস নিয়ে কোনও সমস্যা নেই। দীর্ঘক্ষণ বিমানযাত্রা করলে পেশি শক্ত হয়ে যাওয়ার প্রবণতা থাকে। কিন্তু কোনও সমস্যার আন্দাজ পাওয়া যায়নি।’’

নাইটদের ব্যাটিং অর্ডার কী হতে পারে তা নিয়ে এখন থেকেই কাজ শুরু করে দিয়েছেন অভিষেক। দীনেশ কার্তিককে ফিনিশার হিসেবেই ভাবা হচ্ছে। প্রয়োজনীয়তা অনুযায়ী ব্যাটিং অর্ডার ঠিক করা হবে শুভমন গিলের। অভিষেক বলছিলেন, ‘‘গত বার শুভমনকে আমরা মিডল অর্ডারে ব্যাট করিয়েছি। এ বার কোথায় ওকে নামানো হবে এখনও ঠিক করা হয়নি। আশা করা যায় ওর কাজ একই থাকবে।’’

অধিনায়ক কার্তিককেও ভাবা হচ্ছে ফিনিশার হিসেবেই। নায়ারের কথায়, ‘‘ফিনিশার হিসেবে কার্তিকের রান দেখলেই পরিষ্কার হয়ে যাবে ফিনিশার হিসেবে কেন ওর বিকল্প দেখছি না। ভারতের হয়ে প্রচুর ম্যাচ জিতিয়েছে। গত বার আমাদেরও জিতিয়েছে। তাই ওর ভূমিকা বদলাচ্ছে না।’’

এরই মধ্যে শোনা যাচ্ছে, কলকাতার তিনটি হোম ম্যাচ ইডেনের পরিবর্তে হতে পারে গুয়াহাটি, রাঁচী ও রায়পুরে। সোমবার সিওএ-র সঙ্গে বৈঠক রয়েছে। তারই পরে ঠিক করা হবে বাকি ম্যাচের সূচি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন