‘বিরাটের সঙ্গে তুলনাতেই আসবে না জো রুট’

আসন্ন ভারত-ইংল্যান্ড সিরিজে কি বিরাট কোহালিকে সমানে সমানে টক্কর দেবেন জো রুট? সিরিজ শুরুর আগে যখন এই জল্পনা চলছে, তখন তাতে জল ঢেলে দিলেন প্রাক্তন ইংরেজ তারকা কেভিন পিটারসেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৬ ০৩:৪০
Share:

আসন্ন ভারত-ইংল্যান্ড সিরিজে কি বিরাট কোহালিকে সমানে সমানে টক্কর দেবেন জো রুট? সিরিজ শুরুর আগে যখন এই জল্পনা চলছে, তখন তাতে জল ঢেলে দিলেন প্রাক্তন ইংরেজ তারকা কেভিন পিটারসেন। বলে দিলেন দু’জনের মধ্যে তুলনা করার কোনও মানেই হয় না। তাঁর মতে, পরিসংখ্যানে কোহালি রুটের চেয়ে অনেক এগিয়ে। এই সিরিজে বিশ্বের অন্যতম দুই সেরা ব্যাটসম্যান কোহালি ও রুটের লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেটবিশ্ব।

Advertisement

কেপি অবশ্য আগে ভাগেই বলে দিচ্ছেন, ‘‘বিরাটই সেরা। যতটা উপরে ও উঠতে পারে, ততটাই উঁচুতে উঠছে। রুটের ভাল নম্বর আছে ঠিকই। কিন্তু জো-র সঙ্গে বিরাটের তুলনা কোনও ভাবেই করা যায় না। কারণ, বিরাটের পরিসংখ্যান অসাধারণ।’’ এক ক্রিকেট ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে পিটারসেন বলেন, ‘‘বিরাট অতটা আগ্রাসী ব্যাটিং করে, যে মাঝে মাঝে মনে, ও মজা করছে না তো? এত ঘন ঘন ও বড় রানের ইনিংস খেলে যে, সেটা মনে দাগ রেখে যায়।’’ ওয়ান ডে-তে রান তাড়া করার ক্ষেত্রে কোহালির ৬০-এর গড়ের কথা উল্লেখ করে কেপি বলেন, ‘‘টিভি খুলেই দেখলাম, ধর্মশালায় (নিউজিল্যান্ডের বিরুদ্ধে) ও ৮৫ তুলে ফেলেছে! সত্যিই অসাধারণ। স্ট্রাইক রোটেট করা আর বাউন্ডারি হাঁকানোয় ওস্তাদ। আর ওর ওয়ান ডে রেকর্ড তো বেশ মজাদার। ওই ছোট ছেলেটার কাঁধে এমন বয়স্ক মানুষের একটা মাথা দেখে অবাক লাগে।’’ আসন্ন সিরিজে ইংল্যান্ডকে চাপে রাখতে পারেন ভারতের স্পিনত্রয়ী অশ্বিন-জাডেজা-মিশ্র। এই প্রসঙ্গে পিটারসেনের বক্তব্য, ‘‘ইংল্যান্ডকে অশ্বিনের দুসরায় সাবধান থাকতে হবে।’’ ঘরের মাঠে ২২ টেস্টে ১৫৩ উইকেট পাওয়া অশ্বিনকে নিয়ে প্রাক্তন ইংরেজ অধিনায়ক বলেন, ‘‘অশ্বিন ওর বোলিং বৈচিত্রকে অসাধারণ কাজে লাগায়। আমি ওর দুসরা বুঝতে পারতাম বলে অসুবিধা হত না। কিন্তু এই টিমের ব্যাটসম্যানরা যদি ওর দুসরার বিরুদ্ধে খেলতে না পারে, দুঃখ আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন