পাপাকে অস্ত্র করেই জয়ের খোঁজে কিবু

কাশ্মীরে এখন প্রবল ঠান্ডা। শূন্য ডিগ্রির নিচে নেমে গিয়েছে তাপমাত্রা। ম্যাচের সময়ও একই রকম অবস্থা থাকবে। গতবার যখন রিয়াল কাশ্মীরকে হারিয়েছিল মোহনবাগান, তখন  অবশ্য এই পরিস্থিতি ছিল না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২০ ০৫:২৮
Share:

মহড়া: শ্রীনগরে অনুশীলনে ব্যস্ত মোহনবাগান। এআইএফএফ

লা লিগায় দাপিয়ে খেলে আসা পাপা বাবাকর জিওয়াহার অগ্নিপরীক্ষা শুরু হচ্ছে ভূস্বর্গে। ম্যাচ জিতে লিগ শীর্ষে ওঠার জন্য সেনেগালের স্ট্রাইকারের দিকে তাকিয়ে রয়েছেন কিবু ভিকুনা।

Advertisement

কাশ্মীরে এখন প্রবল ঠান্ডা। শূন্য ডিগ্রির নিচে নেমে গিয়েছে তাপমাত্রা। ম্যাচের সময়ও একই রকম অবস্থা থাকবে। গতবার যখন রিয়াল কাশ্মীরকে হারিয়েছিল মোহনবাগান, তখন অবশ্য এই পরিস্থিতি ছিল না। সে জন্য তিন দিন আগে শ্রীনগরে পৌঁছেছেন জোসেবা বেইতিয়ারা। তা সত্ত্বেও এ দিন সকালে সেনা-ঘেরা স্টেডিয়ামে অনুশীলনের পর মোহনবাগানের স্পেনীয় কোচ বলে দিয়েছেন, ‘‘শুনেছি গত বছর মাঠ ভর্তি হয়ে গিয়েছিল। তবে এত ঠান্ডা ছিল না। এ বার পরিস্থিতি অন্য। এমনিতে পুরো দর্শক সমর্থন তো কাশ্মীরের দল পাবেই। তা ছাড়া এই ঠান্ডার সঙ্গেও ওরা সড়গড়।’’ পাশাপাশি তাঁর মন্তব্য, ‘‘আমরা জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী। তবে একটা জিনিস তো মাথায় রাখতেই হবে। তা হল, কাশ্মীর শক্তিশালী দল। শেষ ম্যাচে গত বারের চ্যাম্পিয়নদের হারিয়েছে।’’

মোহনবাগান পাঁচ জন বিদেশি নিয়ে খেলতে গিয়েছে। সবাইকেই আজ দেখা যাবে আই লিগের ম্যাচে। এ দিন কিবু যে অনুশীলন করিয়েছেন তাতে সামনে পাপার সঙ্গে খেলতে দেখা যেতে পারে ভি পি সুহেরকে। ভয়ঙ্কর ফর্মে রয়েছেন কাশ্মীর দলের ব্রিটিশ স্ট্রাইকার কালাম হিগিনবোথাম। আগের ম্যাচে চেন্নাইকে হারিয়েছিল ডেভিড রবার্টসনের দল। ২-১ গোলে। দুটি গোলের পিছনেই ছিল কালামের অবদান। ফলে কালামকে নিয়ে চিন্তুা রয়েছে কিবুর। এ দিন রিয়াল কাশ্মীরের কোচ ডেভিড রবার্টসনও কালামের প্রশংসায় ছিলেন পঞ্চমুখ। বলে দিলেন, ‘‘ও আমার দলের অন্যতম সম্পদ।’’ তাঁকে আটকাতে চার ডিফেন্ডারের সামনে ফ্রান গঞ্জালেস এবং শেখ সাহিলকে ব্যবহার করতে চান স্পেনীয় কোচ। ইতিমধ্যেই সেন্ট্রাল মিডিয়ো পজিসনে খেলে গঞ্জালেস চার ম্যাচে পাঁচ গোল করেছেন। মোহনবাগান সম্পর্কে এখনও অপরাজিত থাকা রবার্টসন বলে দেন, ‘‘মোহনবাগানের মতো ঐতিহ্যবাহী দলের সঙ্গে কাশ্মীরের মাটিতে খেলছি এটাই তো বড় ব্যাপার। অপরাজিত থাকাই লক্ষ্য আমাদের।’’

Advertisement

রবিবার আই লিগে: রিয়াল কাশ্মীর বনাম মোহনবাগান (সকাল ১১.৩০, ডি স্পোর্টস চ্যানেলে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন