দুরন্ত অ্যাজ়ার, চার গোল ডাচদের

পিছিয়ে পড়েও রাশিয়া বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার ২-১ গোলে আজ়েরবাইজানকে হারানো। রাশিয়ার বিরুদ্ধে বেলজিয়ামের ৩-১ জয়ে এডেন অ্যাজ়ারের জোড়া গোল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৯ ০৩:৫২
Share:

পিছিয়ে পড়েও রাশিয়া বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার ২-১ গোলে আজ়েরবাইজানকে হারানো। রাশিয়ার বিরুদ্ধে বেলজিয়ামের ৩-১ জয়ে এডেন অ্যাজ়ারের জোড়া গোল। শেষ বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে না পারা নেদারল্যান্ডসের অনায়াসে বেলারুশকে ৪-০ ওড়ানো। এ সবই বৃহস্পতিবার ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের (ইউরো) যোগ্যতা অর্জন প্রতিযোগিতায় বড় ঘটনা।

Advertisement

চোট থাকায় রাশিয়ার বিরুদ্ধে বেলজিয়াম নেমেছিল রোমেলু লুকাকু এবং কেভিন দ্য ব্রুইনকে ছাড়াই। কিন্তু তাতে তাদের যোগ্যতা অর্জনের পথে অনেকটাই এগিয়ে যাওয়া আটকায়নি। ব্রাসেলসে থিবো কুর্তুয়ার অবিশ্বাস্য ভুলে রাশিয়ার দেনিস চেরিশেভের গোল করে যাওয়া ছাড়া বেলজিয়াম নিখুঁত ফুটবল খেলে। ১৪ মিনিটে ইউরি টিয়েসমানস গোল করার দু’মিনিটের মধ্যে অপ্রত্যাশিত সে-ই ভুল করেন রিয়াল মাদ্রিদের গোলরক্ষক কুর্তুয়া। বাকিটা বেলজিয়ামের দাপট। চেলসিতে ছন্দে না থাকলেও দেশের জার্সিতে দুরন্ত খেললেন অ্যাজ়ার, ৪৫ (পেনাল্টি) ও ৮৮ মিনিটে গোল করে।

রাশিয়া বিশ্বকাপের ফাইনালের পর থেকে ভাল খেলছে না ক্রোয়েশিয়া। জাগ্রেভে গ্রুপ ই-র ম্যাচে আজ়েরবাইজানের বিরুদ্ধেও লুকা মদ্রিচ, ইভান রাকিতিচরা গুছিয়ে উঠতে ব্যর্থ। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০৮ নম্বরে থাকা দলের বিরুদ্ধেও জয়ের গোল পেতে অপেক্ষা করতে হল ৭৯ মিনিট। রামিল শেদেয়াভের গোলে ১৯ মিনিটে ১-০ এগিয়ে যায় আজ়েরবাইজানই। ৪৪ মিনিটে ১-১ করেন বোরনা বারিসিচ। জয়ের গোল ৭৯ মিনিটে করেন আন্দ্রে ক্রামানিচ। চমকে দিয়েছে ডাচেরাই। কে বলবে, শেষ দু’টি বড় প্রতিযোগিতায় তারা যোগ্যতা অর্জন করতে পারেনি। এই ম্যাচ হল রটারডামের ডে কুইপ স্টেডিয়ামে। বেলারুশের বিরুদ্ধে ৫০ সেকেন্ডেই নেদারল্যান্ডসকে এগিয়ে দেন লিয়ঁ-র মেমফিস দেপাই। এবং ৫৫ মিনিটে পেনাল্টি থেকে আরও একটি গোল করেন। অন্য দু’টি গোল জর্জিনা ওয়াইনলডাম ও ভার্জিল ফান দিকের। এ দিকে পোলান্ড ১-০

Advertisement

হারিয়েছে অস্ট্রিয়াকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন