Kuldeep Yadav

‘ওয়ার্নের মতো ড্রিফটের কারণেই কুলদীপ ভয়ঙ্কর’

কুলদীপ ও চহাল, দুই ‘রিস্ট স্পিনার’ গত কয়েক বছরে বিশ্বক্রিকেটে সাড়া ফেলেছেন। ওভারের ক্রিকেটে এই দুই স্পিনারকে খেলতে গিয়ে সমস্যায় পড়েছেন অনেক ব্যাটসম্যানই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০১৯ ১৬:০৯
Share:

চার একদিনের ম্যাচে নয় উইকেট নিয়েছেন কুলদীপ। ছবি টুইটারের সৌজন্যে।

শেন ওয়ার্নের মতো ড্রিফটের কারণেই ভয়ঙ্কর দেখায় কুলদীপ যাদবকে। মনে করছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার ম্যাথু হেডেন। তবে লেগস্পিনার যজুবেন্দ্র চহালকে নিয়ে তেমন উচ্ছ্বসিত নন তিনি।

Advertisement

কুলদীপ ও চহাল, দুই ‘রিস্ট স্পিনার’ গত কয়েক বছরে বিশ্বক্রিকেটে সাড়া ফেলেছেন। ওভারের ক্রিকেটে এই দুই স্পিনারকে খেলতে গিয়ে সমস্যায় পড়েছেন অনেক ব্যাটসম্যানই। ম্যাথু হেডেন এর কারণ ব্যাখ্যা করে বলেছেন, “লেগস্পিনাররা বৈচিত্র আনে। বিশেষ করে দেখলে কুলদীপের শক্তি কিন্তু ও কতটা বল ঘোরায়, তা নয়। ওর শক্তি হল শেন ওয়ার্নের মতো ব্যাটসম্যানের দিকে আসা ডেলিভারিগুলো। বাতাসে একটা কার্ভ করে আসে বলগুলো।”

ভারত-অস্ট্রেলিয়া একদিনের সিরিজ নিয়ে খেলুন কুইজ

Advertisement

ক্রিকেট কেরিয়ারে হরভজন সিংহ, অনিল কুম্বলের মতো স্পিনারদের সামলেছেন হেডেন। কুলদীপের প্রশংসা করলেও চহালকে সামলানো তত কঠিন নয় বলে জানিয়েছেন হেডেন। তাঁর কথায়, “যজুবেন্দ্র চহাল অন্য ধরনের বোলার। একেবারে স্টাম্প টু স্টাম্প বল করে। সোজা বল রাখে। ফ্লাইট বিশেষ দেয় না। ড্রিফট পায় না। আমি যদি ব্যাটসম্যান হতাম, তবে চহালকেই খেলতে চাইতাম। কারণ, ওর ড্রিফট নেই।”

আরও পড়ুন: টার্নারের নামই ভুলে গেলেন ধওয়ন​

আরও পড়ুন: সাড়ে তিনশো রান তুলে এই প্রথম হারল টিম ইন্ডিয়া!

‘ফিঙ্গার স্পিনার’রা এই মুহূর্তে একদিনের ক্রিকেটে তেমন দাপট দেখাতে পারছেন না। এর কারণ কী? হেডেন বলেছেন, “ব্যাটসম্যানদের আটকে রাখার শিল্প শিখেছে অফস্পিনাররা। যার ফলে দীর্ঘ সময় ধরে ওরা কার্য়করী ছিল। কিন্তু এখন ব্যাটসম্যানরা অফস্পিনারদের টেনে টেনে করা বোলিংয়ের সঙ্গে অভ্যস্ত হয়ে গিয়েছে। আসলে ওরা বলের গতি কমানোর শিল্প হারিয়ে ফেলেছে।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)​​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন