Coronavirus

সচেতনতার উদ্যোগ লক্ষ্মী, মনোজদের

ঠিক কী পরিকল্পনা নিয়ে শর্ট-ফিল্ম তৈরি করলেন লক্ষ্মী?

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২০ ০৪:৪১
Share:

দায়বদ্ধ: বাড়িতেই থাকুন। ছবিতে আবেদন সম্বরণদের।

লকডাউনকে সমর্থন জানিয়ে ক্রিকেটারদের নিয়ে স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি করার উদ্যোগ নিলেন লক্ষ্মীরতন শুক্ল। প্রাক্তন বাংলা অধিনায়কের লেখা চিত্রনাট্যে অভিনয় করলেন মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদার, সম্বরণ বন্দ্যোপাধ্যায়, সৌরাশিস লাহিড়ী, বাংলা ব্যান্ড ভূমির সুরজিৎ চট্টোপাধ্যায় ও লক্ষ্মী নিজে।

Advertisement

প্রাক্তন বাংলা অধিনায়কের বার্তা, “বাজার করতে যাওয়ার অজুহাতে যেন আমরা বারবার বাইরে না বেরোই। বাড়িতে থেকে ভাত, ডাল, আলুসেদ্ধ খেয়েই কয়েক দিন থাকার চেষ্টা করি।” তাই এই স্বল্প দৈর্ঘ্যের ছবির নামও রাখা হয়েছে ‘ডাল, ভাত, চোখা’।

এখানে দেখানো হয়েছে, লকডাউনের মধ্যেই প্রত্যেক দিন বাজারে যাওয়ার নামে গল্প করতে বেরোতেন লক্ষ্মী, অনুষ্টুপ, সুরজিৎ, সৌরাশিসরা। কিন্তু তাঁরা জানতে পারেন, এক বন্ধুর জ্বর হয়েছে। করোনার আতঙ্ক তৈরি হয় তাঁদের মধ্যেও। তখন সম্বরণ বন্দ্যোপাধ্যায় তাঁদের অভিভাবক হয়ে শাসন করেন। বাজার থেকে চিংড়ি মাছ, মুরগির মাংস আনার পরিবর্তে বাড়িতে থেকে ভাত, ডাল খাওয়ার অনুরোধ করেন তাঁরা।

Advertisement

আরও পড়ুন: স্মিথের চেয়ে কোহালিকে এগিয়ে রাখছেন চ্যাপেল

ঠিক কী পরিকল্পনা নিয়ে শর্ট-ফিল্ম তৈরি করলেন লক্ষ্মী? পশ্চিমবঙ্গের ক্রীড়া দফতরের প্রতিমন্ত্রীর উত্তর, “আমরা একসঙ্গে ক্রিকেট খেলেছি। তাই সমাজকে সচেতন করার দায়িত্ব নিই। আমিই লিখি ছোট একটা গল্প। তার উপরে কাজ হয়। আমরা কিন্তু বাড়ির মধ্যে থেকেই অভিনয় করেছি।”

আরও পড়ুন: ভারত জয় প্রধান লক্ষ্য, ঘোষণা ল্যাঙ্গারের

বাংলার রঞ্জিজয়ী অধিনায়ক সম্বরণ বন্দ্যোপাধ্যায় বলছিলেন, “লক্ষ্মীর উদ্যোগে খুব ভাল অভিজ্ঞতা হল। এই লকডাউনকে অনেকেই গ্রীষ্মের ছুটি হিসেবে দেখছে। নিয়মিত বাজার গিয়ে মাছ, মাংস কিনে আনছে। ঘুরতে বেরোচ্ছে। তাঁদের সচেতন করার জন্য এই উদ্যোগ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন