চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে লেস্টার

ইংলিশ প্রিমিয়ার লিগে অবনমনের তিন ধাপ আগে থাকলেও চ্যাম্পিয়ন্স লিগে চমক দেখাল লেস্টার সিটি। মঙ্গলবার রাতে ঘরের মাঠে জেমি ভার্ডির লেস্টার ২-০ হারাল লা লিগায় চ্যাম্পিয়নশিপের দৌড়ে থাকা সেভিয়াকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

লেস্টার শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৭ ০৩:৩৮
Share:

স্মরণীয়: লেস্টারকে নিয়ে আবেগের ব্যানার খুদেদের। গেটি ইমেজেস

ইংলিশ প্রিমিয়ার লিগে অবনমনের তিন ধাপ আগে থাকলেও চ্যাম্পিয়ন্স লিগে চমক দেখাল লেস্টার সিটি।

Advertisement

মঙ্গলবার রাতে ঘরের মাঠে জেমি ভার্ডির লেস্টার ২-০ হারাল লা লিগায় চ্যাম্পিয়নশিপের দৌড়ে থাকা সেভিয়াকে। দুই অর্ধে গোল করে টিমকে জেতালেন অধিনায়ক ওয়েস মর্গ্যান এবং মার্ক অলব্রাইটন।

অ্যাওয়ে ম্যাচে সেভিয়ার মাঠে গিয়ে এই ম্যাচটাই ১-২ হেরে ফিরেছিল লেস্টার। কিন্তু মঙ্গলবার জোড়া গোলে জয়ের সুবাদে দু’পর্ব মিলিয়ে ৩-২ ফলে শেষ আটে চলে গেল ক্রেগ শেকসপিয়রের লেস্টার।

Advertisement

উত্তেজনাপূর্ণ ম্যাচে লেস্টার গোলকিপার ক্যাসপার স্কিমিচেলের পেনাল্টি বাঁচানো, জিদান-মাতেরাজ্জির ‘হেড বাট’-এর ঘটনা মনে করিয়ে সামির নাসরি ও জেমি ভার্ডির মাথা ঠোকাঠুকি, সেভিয়া কোচ জর্জ সাম্পাওলির মার্চিং অর্ডারের মতো ঘটনাবহুল ব্যাপার থাকলেও সবকিছু ছাপিয়ে গিয়েছে ম্যাচ শেষে লেস্টার কোচের সৌজন্যবোধ।

তিন সপ্তাহ আগে সেভিয়ার মাঠে গিয়ে লেস্টারের হারের সময় টিমের কোচ ছিলেন ক্লদিও রেনিয়েরি। স্পেন থেকে ফেরার পরেই বরখাস্ত হন তিনি। তবে সেই ম্যাচে জেমি ভার্ডি এক গোল করে আসায় এ দিন জিতে শেষ আটে যেতে সুবিধা হয়েছে লেস্টারের। আর তাই চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠে লেস্টারের বর্তমান কোচ শেকসপিয়র স্মরণ করেছেন রেনিয়েরির অবদানকে। তাঁর কথায়, ‘‘ক্লদিও-র (রেনিয়েরি) অবদান ভোলা সম্ভব নয়। কারণ লেস্টারকে ও অনেককিছু দিয়েছে। আজও যার ফলভোগ করছি। আগামী দিনেও ওর অবদান কাজে লাগবে।’’

দু’গোলে পিছিয়ে যাওয়ার পর ম্যাঞ্চেস্টার সিটি থেকে লোনে সেভিয়ায় আসা সামির নাসরি মাথা গরম করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন। দ্বিতীয়ার্ধে তিনি মার্চিং অর্ডার পাওয়ার পর আরও কোণঠাসা হয়ে পড়ে সেভিয়া। ঘটনার সূত্রপাত চুয়াত্তর মিনিটে। সামির নাসরির সঙ্গে বল দখলকরতে গিয়ে সংঘর্ষ হয়েছিল লেস্টারের জেমি ভার্ডির। এরপরেই তেড়ে গিয়ে ভার্ডির সঙ্গে ‘হেড বাট’-এ জড়িয়ে পড়েন নাসরি। ভার্ডি পড়ে গেলে রেফারি ছুটে এসে দু’জনকেই হলুদ কার্ড দেখান। যেহেতু এর আগেই এক বার হলুদ কার্ড দেখে ফেলেছিলেন নাসরি ফলে মাঠ ছাড়তে হয় তাঁকে। বেরোনোর সময়ও ভার্ডির সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন তিনি।

অন্তিম সময়েও পেনাল্টি থেকে ম্যাচে ফেরার সুযোগ এসেছিল সেভিয়ার সামনে। কিন্তু নাটকীয় ভাবে স্টিভন এন’জনজির সেই পেনাল্টি বাঁচিয়ে দেন লেস্টার গোলকিপার স্কিমিচেল। এর পরেই রেফারির উদ্দেশে সেভিয়া কোচ সাম্পাওলি কটু মন্তব্য করলে তাঁকে মার্চিং অর্ডার দেওয়া হয়।

শেষ আটে ইতিমধ্যেই বার্সিলোনা, রিয়াল মাদ্রিদ, বেয়ার্ন মিউনিখের মতো টিম রয়েছে। শুক্রবার লটারির পর ঠিক হবে শেষ আটের লড়াইয়ে কে কার বিরুদ্ধে খেলবেন। যে প্রসঙ্গে লেস্টার কোচের মন্তব্য, ‘‘জানি সামনে কঠিন প্রতিপক্ষ অপেক্ষা করছে। তবে শক্তিশালী টিমের বিরুদ্ধে এর আগেও খেলতে হয়েছে। ও সব না ভেবে আবার নতুন করে জেতার পরিকল্পনা করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন