Racing

এফ ওয়ানে নতুন কীর্তি হ্যামিল্টনের

মার্সিডিজের চালক হ্যামিল্টনের যখন জয়জয়কার, তখন বিপর্যস্ত অবস্থা সামলাতে হল ফেরারিকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২০ ০৪:১৩
Share:

নজির: দ্রুততম হ্যামিল্টন।

ফর্মুলা ওয়ান কার রেসিংয়ের ইতিহাসে নজির গড়লেন ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন চালক লিউইস হ্যামিল্টন। শনিবার ইটালিয়ান গ্রঁ প্রিঁ-তে সব চেয়ে কম সময়ে নির্ধারিত দূরত্ব (ল্যাপ) অতিক্রম করে দৌড় শেষ করলেন তিনি।

Advertisement

মার্সিডিজের চালক হ্যামিল্টনের যখন জয়জয়কার, তখন বিপর্যস্ত অবস্থা সামলাতে হল ফেরারিকে। কারণ, তাঁদের ঘরের ট্র্যাকে ফেরারি প্রথম দশে শেষ করতে পারল না। শেষ বার তাদের এই সমস্যা হয়েছিল সেই ১৯৮৪ সালে।

হ্যামিল্টন তাঁর এই অবিশ্বাস্য পাক শেষ করেন এক মিনিট ১৮.৮৮৭ সেকেন্ডে। তাঁর গাড়ির গড় গতিবেগ প্রতি ঘণ্টায় ছিল ২৬৪.৩৬২ কিলোমিটার।খেলোয়াড় জীবনে এটি হ্যামিল্টনের সফল ভাবে শেষ করা ৯৪তম গাড়ি-দৌড়। চ্যাম্পিয়নশিপে তাঁর সব চেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যাক্স ভার্সতাপ্পেন সাতটি দৌড়ের পরে রয়েছেন ৪৭ পয়েন্ট পিছনে।

Advertisement

করোনা সংক্রমণের কারণেই দর্শকের হাজিরা ছিল না হ্যামিল্টনের এই অবিশ্বাস্য গাড়ি-দৌড় দেখার জন্য। রবিবার ফের আরও একটি দৌড় রয়েছে হ্যামিল্টনের। যদি সেটাও তিনি জিতে যান, তা হলে আটটি গাড়ি-দৌড়ের মধ্যে ছ’টিতেই তিনি চ্যাম্পিয়ন হবেন। সে ক্ষেত্রে ফেরারির কিংবদন্তি চালক মিশায়েল শুমেখারের সর্বকালীন রেকর্ড স্পর্শ করার চেয়ে এক ধাপ পিছিয়ে থাকবেন হ্যামিল্টন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন