চ্যাম্পিয়ন্স লিগ

বার্সেলোনার জয়ে নায়ক সেই মেসি

৭০ মিনিটে জেরার পিকের গোলের পরেও সব চেয়ে বেশি আলোচনা মেসিকে নিয়েই। বক্সের ঠিক বাইরে থেকে ফ্রি-কিক মেরেছিলেন মেসি। সেই শট বিপক্ষ প্রাচীরের পাশে মার্কার সরে যেতে চলে যায় ফাঁকায় দাঁড়িয়ে থাকা পিকের কাছে। গোল করতে ভুল করেননি বার্সা ডিফেন্ডার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৮ ০৫:৩২
Share:

খুশি: নিজের গোলের জন্য নয়, দল জেতায় বেশি তৃপ্ত মেসি। এএফপি

আইন্দোভেন ১ • বার্সেলোনা ২

Advertisement

তিনি গোল করলেন, গোল করালেন। চ্যাম্পিয়ন্স লিগ আবার লিয়োনেল মেসিময়। বার্সেলোনা আবার মেসিময়। মূলত তাঁরই জাদুতে পিএসভি আইন্দহোভেনকে বুধবার রাতে ২-১ হারিয়ে গ্রুপের শীর্ষে চলে গেল বার্সেসোনা। গ্রুপে আর একটি রাউন্ডের ম্যাচই বাকি রয়েছে। ৩ নভেম্বরের পরে এই প্রথম জয়ের স্বাদ পেল বার্সেলোনা। এই সময়টা মূলত চোটের জন্য বাইরে ছিলেন মেসি।

৭০ মিনিটে জেরার পিকের গোলের পরেও সব চেয়ে বেশি আলোচনা মেসিকে নিয়েই। বক্সের ঠিক বাইরে থেকে ফ্রি-কিক মেরেছিলেন মেসি। সেই শট বিপক্ষ প্রাচীরের পাশে মার্কার সরে যেতে চলে যায় ফাঁকায় দাঁড়িয়ে থাকা পিকের কাছে। গোল করতে ভুল করেননি বার্সা ডিফেন্ডার। গোলের পরে সোশ্যাল মিডিয়া সরব হল, ফ্রি-কিকে বিপক্ষকে বোকা বানানোর এই কৌশল নাকি মেসিরই মস্তিষ্কপ্রসূত! জল্পনা উস্কে দিলেন পিকে স্বয়ং। তিনি দাবি করে বসেন, বার্সার অনুশীলনে এই শটের প্রচুর মহড়া হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত যাবতীয় জল্পনা নস্যাৎ করলেন স্বয়ং মেসি। ম্যাচের পরে স্পেনের সংবাদমাধ্যমে তাঁর প্রতিক্রিয়া, ‘‘এই শটের জন্য আদৌ কোনও মহড়া হয়নি। আসলে আমি জঘন্য একটা ফ্রি-কিক মেরেছিলাম। বলটা ভাগ্যের জোরে পিকের কাছে যায়। গোলটাও কপালের জোরে পাওয়া।’’

Advertisement

৬১ মিনিটে মেসির প্রথম গোল সেই বাঁ পায়ে অসাধারণ প্লেসিংয়ে। গ্রুপ বি-তে এখনও মেসিদের একটা ম্যাচ খেলতে হবে। পাঁচ ম্যাচে তাদের পয়েন্ট ১৩। নক-আউটের প্রস্তুতির জন্য টটেনহ্যাম ম্যাচকে অসম্ভব গুরুত্ব দিচ্ছেন বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে। বার্সার রক্ষণকে পিএসভির বিরুদ্ধেও বেশ নড়বড়ে দেখিয়েছে। চার বার ডাচ ফরোয়ার্ডদের মারা শট বারে লেগে ফিরে আসে। গোল করলেও পিকের খেলায় আত্মবিশ্বাসের অভাব ছিল। শুধু তাই নয়, ডাচ ক্লাবটি বিপক্ষ গোলে শট মেরেছে ২৩টি। বার্সা সেখানে ২১টি শট মেরেছে। ডাচ লিগের এক নম্বর দলের পক্ষে গোলটি করেন অধিনায়ক লুক দে জং।

মেসি নিজে অবশ্য এই জয়ে বেশ খুশি। ম্যাচের পরে বলে দিলেন, ‘‘আমরা বেশ ভালই খেলেছি।’’ স্পেনের সংবাদমাধ্যমে লেখা হয়েছিল, আইন্দোভেনের বিরুদ্ধে ফিলিপে কুটিনহোকে খেলানোর ঝুঁকি নেবেন না কোচ। ঝুঁকি কিন্তু ভালভার্দে শেষ পর্যন্ত নিলেন। খেললেন ইভান রাকিতিচও। মেসি নিজে ম্যাচের সেরা বাছলেন বার্সার ‘উচ্ছৃঙ্খল’ ফুটবলার উসমান দেম্বেলেকে। ‘‘সত্যিই দারুণ খেলেছে উসমান,’’ বললেন মেসি। এই ম্যাচে মেসির গোল চ্যাম্পিয়ন্স লিগে ১০৬ নম্বর। সেটা মনে করানো হলে আর্জেন্টিনার মহাতারকার জবাব, ‘‘এটা দারুণ একটা পরিসংখ্যান। ভাবতে ভালও লাগছে। যদিও বেশি ভাল লেগেছে ম্যাচ জিতে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন