ম্যান সিটির পারফরম্যান্সে উচ্ছ্বসিত মেসি

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম পর্বে ম্যাঞ্চেস্টার সিটি-র প্রতিপক্ষ এফসি বাসেল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৩২
Share:

গুরু-শিষ্য: প্র্যাক্টিসে আলোচনায় গুয়ার্দিওলা-আগুয়েরো। ছবি: রয়টার্স

এ বার ‘মিশন চ্যাম্পিয়ন্স লিগ’!

Advertisement

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম পর্বে ম্যাঞ্চেস্টার সিটি-র প্রতিপক্ষ এফসি বাসেল। শক্তির বিচারে এগিয়ে থাকলেও সুইৎজারল্যান্ড প্রিমিয়ার লিগে দ্বিতীয় স্থানে থাকা দলকে একেবারেই হাল্কা ভাবে নিচ্ছেন না পেপ গুয়ার্দিওলা। তার অন্যতম কারণ ঘরের মাঠে বাসেলের দুর্দান্ত পারফরম্যান্স। গ্রুপ পর্বে অ্যাওয়ে ম্যাচে বাসেলের বিরুদ্ধে ০-১ হেরেই ইংল্যান্ড ফিরেছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট স্তরে প্রথমবার সুইস ক্লাবের মুখোমুখি হওয়ার আগে সেটাই আতঙ্ক ম্যান সিটি শিবিরে। যদিও ২০০৮-০৯ মরসুমে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে বাসেল-কে তাঁর কোচিংয়েই পাঁচ গোলে চূর্ণ করেছিল বার্সেলোনা। ফলে প্রতিপক্ষের শক্তি-দুর্বলতা সম্পর্কেও ওয়াকিবহাল গুয়ার্দিওলা। তা সত্ত্বেও সতর্ক ম্যান সিটি ম্যানেজার।

ফুটবল পণ্ডিতরা অবশ্য চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম পর্বে এগিয়ে রাখছেন ম্যান সিটি-কেই। এমনকী এই মরসুমে চ্যাম্পিয়ন্স লিগ খেতাবের অন্যতম দাবিদার বার্সেলোনার প্রধান ভরসা লিওনেল মেসি-ও উচ্ছ্বসিত ম্যান সিটি-র পারফরম্যান্সে। তিনি বলেছেন, ‘‘এই মুহূর্তে ম্যাঞ্চেস্টার সিটি ও প্যারিস সঁ জরমাঁ সব চেয়ে শক্তিশালী দল। তবে ফুটবলারদের দক্ষতা ও অভিজ্ঞতার নিরিখে রিয়াল মাদ্রিদও খুব একটা পিছিয়ে নেই। তার পরে থাকবে বায়ার্ন মিউনিখ।’’

Advertisement

শনিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে লেস্টার সিটি-কে পাঁচ গোলে চূর্ণ করেছে গুয়ার্দিওলার দল। একাই চারটি গোল করেন সের্জিও আগুয়েরো। আর্জেন্তিনা জাতীয় দলের স্ট্রাইকার অবশ্য তাঁর সাফল্যের জন্য কৃতিত্ব দিচ্ছেন সতীর্থ কেভিন দে ব্রুইনকে। খোলাখুলি জানিয়েছেন, কেভিনের পাস থেকেই বেশির ভাগ গোল তিনি করেছেন। বাসলের বিরুদ্ধে ম্যাচের আগেও গুয়ার্দিওলার মুখেও কেভিনের প্রশংসা। তিনি বলেছেন, ‘‘ব্যালন ডি’ওর খেতাবের লড়াইয়ে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে চ্যালেঞ্জ জানানোর তৈরি কেভিন। পুরো মরসুমেই দারুণ ফর্মে। আর ইপিএলে লেস্টার সিটি-র বিরুদ্ধে তো অবিশ্বাস্য ফুটবল খেলেছে। এই মুহূর্তে ইউরোপে কেভিনের চেয়ে ভাল কোনও মিডফিল্ডার অন্তত আমার চোখে পড়ছে না।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘কেভিনের ব্যালন ডি’ওর জেতাটা পুরোটাই নির্ভর করছে সেরা টুর্নামেন্টগুলোয় ম্যান সিটি-র সাফল্যের উপর।’’ মঙ্গলবারের ম্যাচেও লেরয়ঁ সানে-র খেলা অনিশ্চিত। বাসেলের বিরুদ্ধে কুড়ি জনের দলেও তাঁকে রেখেছেন। গুয়ার্দিওলা বলেছেন, ‘‘সানে এখন অনেকটাই সুস্থ হয়ে উঠেছে।’’ তবে গ্যাব্রিয়েল জেসাস ও বেঞ্জামিন মেন্দি ছিটকে গিয়েছেন চোটের জন্য।

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর অন্য ম্যাচে নামছে ইপিএলের আর এক ক্লাব টটেনহ্যাম হটস্পার-ও। অ্যাওয়ে ম্যাচে হ্যারি কেন-দের প্রতিপক্ষ জুভেন্তাস। ইপিএলে সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে শীর্ষে থাকা ইংল্যান্ড স্ট্রাইকারকে ঘিরেই জুভেন্তাসকে হারানোর স্বপ্ন দেখছে টটেনহ্যাম। হ্যারি কেন বলেছেন, ‘‘চ্যাম্পিয়ন্স লিগের অন্যতম সেরা দলের বিরুদ্ধে খেলব আমরা। নিজেকে উজাড় করে দিতে চাই এই ম্যাচে।’’

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে:

বাসেল বনাম ম্যাঞ্চেস্টার সিটি (রাত, ১.১৫, সোনি সিক্স, সোনি সিক্স এইচডি চ্যানেলে)।

জুভেন্তাস বনাম টটেনহ্যাম হটস্পার (রাত ১.১৫ সোনি টেন টু ও টেন টু এইচডি চ্যানেলে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন