মাঠের বাইরেও নিজের দেশকে বাঁচালেন মেসি

মাঠের মতোই মাঠের বাইরেও আর্জেন্তিনার ত্রাতার নাম লিওনেল মেসি। সমস্যায় জর্জরিত দেশের ফেডারেশন। টলমলে আর্থিক অবস্থা। প্রায় দেউলিয়া হওয়ার মতো। ফিফার কমিটির টাকায় চলছে আর্জেন্তিনা ফুটবল সংস্থা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৬ ০৩:১২
Share:

মেসি

মাঠের মতোই মাঠের বাইরেও আর্জেন্তিনার ত্রাতার নাম লিওনেল মেসি।

Advertisement

সমস্যায় জর্জরিত দেশের ফেডারেশন। টলমলে আর্থিক অবস্থা। প্রায় দেউলিয়া হওয়ার মতো। ফিফার কমিটির টাকায় চলছে আর্জেন্তিনা ফুটবল সংস্থা। স্বাভাবিক ভাবেই বেতনও ঠিকঠাক পাচ্ছেন না কর্মীরা। বিশেষ করে নিরাপত্তারক্ষীরা। যাঁদের প্রায় ছ’মাসের বেতন বকেয়া পড়েছিল।

মাঠে যেমন দলকে বাঁচিয়ে আসছেন, এ বার মাঠের বাইরেও আর্জেন্তিনাকে বাঁচালেন মেসি। নিজের পকেট থেকে টাকা খরচ করে নিরাপত্তারক্ষীদের বকেয়া মেটালেন এলএম টেন। প্রায় ছ’মাসের মতো বেতন পাননি আর্জেন্তাইন দলের নিরাপত্তারক্ষীরা। বহু বার আবেদন জানালেও গ্রাহ্য করেনি ফেডারেশন। শেষমেশ দলের অধিনায়কের দ্বারস্থ হন তাঁরা। মেসিকে বলেন সমস্যার কথা।

Advertisement

সময় নষ্ট না করে মেসি তাঁর বাবা হোর্জেকে ফোন করে বলেন নিরাপত্তারক্ষীদের বকেয়া মিটিয়ে দিতে। মেসির ঘনিষ্ঠ এক সূত্র বলেছে, ‘‘ব্রাজিল ম্যাচের আগে তখন নিজের হোটেল ঘরে বসে ছিল মেসি। দরজা ধাক্কানোর শব্দ পেয়ে খুলে দেখে দু’তিন জন নিরাপত্তারক্ষী দাঁড়িয়ে আছে। লিওকে সরাসরি তারা বলে, ছ’মাস ধরে কোনও বেতন পায়নি। দলের অধিনায়ক হিসেবে তোমাকেই সাহায্য করতে হবে।’’

তবে আর্জেন্তাইন ফুটবল ফেডারেশনের আর্থিক সমস্যা নতুন কিছু নয়। এর আগেও মেসি প্রতিবাদ জানিয়েছেন দেশের ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে। পরিকাঠামোর অভাব থেকে শুরু করে শতবর্ষের কোপায় দলের খারাপ থাকার ব্যবস্থা, বহু বার এলএম টেনের তোপের মুখে পড়তে হয়েছে আর্জেন্তিনাকে। শোনা যায়, ফেডারেশনের উপর চটে গিয়েই কোপা ফাইনালের পর অবসর নেন মেসি। বিশ্বকাপ কোয়ালিফায়ারে কলম্বিয়ার বিরুদ্ধে জয়ের পরে আবার নতুন করে প্রাণ ফিরে পেয়েছে আর্জেন্তিনা। রাশিয়ায় যাওয়ার পথ কিছুটা উজ্জ্বল মেসিদের। কিন্তু এই জয়ের পরও দলের কোচ এডগার্ডো বাউজা সতর্ক করে দিচ্ছেন দলকে। প্রতিদিন মেসির বাঁ পা বাঁচাবে না দলকে সেটাই বলছেন আর্জেন্তাইন কোচ। ‘‘সবাইকে দায়িত্ব নিতে হবে। বিশ্বকাপের মূলপর্বে পৌঁছনো নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু আমাদের আরও ভাল খেলতে হবে।’’

অসুস্থ এলএম টেন

দেশকে সাময়িক স্বস্তি দিয়ে আবার ক্লাব জার্সিতে মালাগার বিরুদ্ধে শনিবার ম্যাচ ছিল মেসির। কিন্তু বার্সার ট্রেনিংয়ে হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন তিনি। বমি করতে শুরু করেন। ক্লাব ডাক্তাররা জানিয়ে দেন, মালাগা ম্যাচে খেলতে পারবেন না আর্জেন্তাইন রাজপুত্র। কিছু দিন আগে দেশের হয়ে খেলতে গিয়েও সেই এক সমস্যার মুখে পড়তে হয় মেসিকে। এলএম টেন ছেড়ে বার্সাও ধাক্কা খেল। লা লিগায় মালাগার মতো দুর্বল দলের বিরুদ্ধেও ০-০ ড্র করল বার্সেলোনা। ফলে রিয়ালের থেকে এক ম্যাচ বেশি খেলেও দ্বিতীয়তে থাকল বার্সা। মেসি ছাড়াও এ দিন লুইস সুয়ারেজও মালাগা ম্যাচে ছিলেন না। যে কারণে নেইমার ও পাকো আলকাসার-কে নিয়ে ফরোয়ার্ড লাইন সাজান লুইস এনরিকে। কিন্তু মেসি-সুয়ারেজের অভাব মুছতে ব্যর্থ নেইমার। সুযোগের পর সুযোগ নষ্ট করে বার্সা। ৬৯ মিনিটে মালাগার দিয়েগো লোরেন্তে লাল কার্ড দেখার পরেও বার্সা সুবিধা নিতে পারেনি। ইনজুরি টাইমেও মালাগার জুয়ানকার লাল কার্ড দেখেন। কিন্তু শেষমেশ ন্যু কাম্প গ্যালারি কোনও গোলের সাক্ষী থাকতে পারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন