দেশের জার্সিতে মেসির নির্বাসন তুলে দিল ফিফা

চিলে ম্যাচ জিতলেও সাসপেনশনে লিওনেল মেসিকে হারিয়েছিল আর্জেন্তিনা। চতুর্থ রেফারির সঙ্গে অভব্য আচরণের জেরে মেসিকে চার ম্যাচ সাসপেন্ড করে ফিফা। কিন্তু অবসর থেকে বেরিয়ে মেসির আর্জেন্তিনা জার্সিতে ফেরার মতোই ইউ টার্ন নিল ফিফা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ মে ২০১৭ ০৪:৪৮
Share:

ত্রয়ী: অনুশীলনে সুয়ারেজের ঠাট্টা। সাক্ষী মেসি ও নেমার। ছবি: এএফপি

চিলে ম্যাচ জিতলেও সাসপেনশনে লিওনেল মেসিকে হারিয়েছিল আর্জেন্তিনা। চতুর্থ রেফারির সঙ্গে অভব্য আচরণের জেরে মেসিকে চার ম্যাচ সাসপেন্ড করে ফিফা।

Advertisement

কিন্তু অবসর থেকে বেরিয়ে মেসির আর্জেন্তিনা জার্সিতে ফেরার মতোই ইউ টার্ন নিল ফিফা। শুক্রবার সকালে সরকারি বিবৃতিতে ফিফা জানিয়ে দিল, মেসির শাস্তি তুলে নেওয়া হয়েছে। অর্থাৎ উরুগুয়ের বিরুদ্ধে পরের গুরুত্বপূর্ণ কোয়ালিফায়ারে আর্জেন্তিনা দলে থাকতে পারবেন মেসি। সরকারি বিবৃতিতে ফিফা লিখেছে, ‘‘আর্জেন্তিনার আবেদনের ভিত্তিতে মেসির উপর থেকে শাস্তি তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

মেসিকে ছেড়ে বলিভিয়ার বিরুদ্ধে ০-২ হেরেছিল আর্জেন্তিনা। যে হারের সৌজন্যে রাশিয়া যাওয়ার পথ আরও দুর্গম হয়ে ওঠে লা অ্যালবিসেলেস্তের জন্য। আর্জেন্তিনা ফুটবল ফেডারেশনের নতুন প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়া জানিয়ে দিয়েছিলেন, যে করেই হোক মেসির শাস্তি তিনি কমাবেন। শাস্তির বিরুদ্ধে ফিফা শৃঙ্খলারক্ষা কমিটির কাছে আবেদন জানান মেসির আইনজীবী খুয়ান ক্রেসপো। কিন্তু এলএম টেনের শাস্তি কমানোর কারণ কী? ফিফার মতে খুব বেশি প্রমাণ পাওয়া যায়নি বলেই তারা শাস্তি কমিয়ে দেয়।

Advertisement

ফিফা তাদের সিদ্ধান্ত জানানোর পর ক্রেসপো বলছেন, ‘‘আমরা খুশি মেসির শাস্তি কমাতে পেরে। এতে প্রমাণ পাওয়া যায় আবেদন জানিয়ে কিছু ভুল করিনি।’’

মেসির সমস্যা মিটলেও অবশ্য আর্জেন্তিনার নতুন কোচ কে হবেন তা নিয়ে ধোঁয়াশা রয়েই যাচ্ছে। এডগার্ডো বাউজার পরিবর্তে আর্জেন্তিনার নতুন কোচ হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন জর্জ সাম্পাওলি। দু’দিন আগে আর্জেন্তিনা সরকারি ভাবে জানায় সাম্পাওলিকে জাতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব দিয়েছে তারা। কিন্তু সাম্পাওলি জানিয়ে দিয়েছেন সেভিয়ার সঙ্গে মরসুম শেষ করার পরেই তিনি আর্জেন্তিনার প্রস্তাব নিয়ে ভেবে দেখবেন।

সেভিয়া প্রেসিডেন্ট জোসে কাস্ত্রো অবশ্য আর্জেন্তিনাকে সতর্ক করে দিয়েছেন। ‘‘সাম্পাওলির চুক্তি আরও এক বছরের। সেই এক বছরের টাকা দিতে হবে আর্জেন্তিনাকে। তবেই ওকে ছাড়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন