নিউজিল্যান্ড টাইয়ের পরে নন প্লেয়িং ক্যাপ্টেন মহেশ

যুগান্তকারী সিদ্ধান্তে বিপাকে লিয়েন্ডার

এই মূহূর্তে আনন্দ অমৃতরাজকেই ভারতীয় ডেভিস কাপ দলের নন প্লেয়িং ক্যাপ্টেন রেখে দেওয়া হল। প্রত্যাশা মতো কোচের পদেও থেকে গেলেন কলকাতার জিশান আলি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি ও কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৬ ০৪:২৮
Share:

এই মূহূর্তে আনন্দ অমৃতরাজকেই ভারতীয় ডেভিস কাপ দলের নন প্লেয়িং ক্যাপ্টেন রেখে দেওয়া হল। প্রত্যাশা মতো কোচের পদেও থেকে গেলেন কলকাতার জিশান আলি। চার জনের টিমে এআইটিএ তাদের পরিকল্পনা অনু‌যায়ী একজন বাড়তি সি‌ঙ্গলস প্লেয়ার রাখতে গিয়ে একজন স্পেশ্যালিস্ট ডাবলস প্লেয়ারকে ‘বলি’ দিল। এক দিকে, সাকেত মিনেনি ও রামকুমার রামনাথনের সঙ্গে দলে প্রত্যাবর্তন ঘটল ম্যাচ-ফিট হয়ে ওঠা য়ুকি ভামব্রির। অন্য দিকে, বিশ্ব র‌্যাঙ্কিংয়ের থেকে ডেভিসের অভিজ্ঞতাকে অগ্রাধিকার দিয়ে একমাত্র ডাবলস প্লেয়ারের কোটায় রোহন বোপান্নাকে (২৮) বাদ দিয়ে দলে রাখা হল লিয়েন্ডার পেজকে (৫৮)। নতুন বছরের ৩-৫ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিরুদ্ধে পুণেতে হার্ডকোর্টে আঞ্চলিক গ্রুপের প্রথম ‘টাই’য়ে ভারতের লকাররুম এআইটিএ আজ এ ভাবে সাজালেও পাশাপাশি এমন একটা সিদ্ধান্ত নিল যা শুধু নতুনই নয়, যুগান্তকারী! টেনিসে কেন, ভারতের কোনও খেলার জাতীয় দলেই যার বোধহয় নজির নেই।

Advertisement

আনন্দ অমৃতরাজ জমানা ফুরনোর আগেই জানিয়ে দেওয়া হল পরবর্তী নন প্লেয়িং ক্যাপ্টেনের নাম— মহেশ ভূপতি। যা নিয়ে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়েছে ভারতীয় টেনিসমহলে। পক্ষে যেমন, তেমনই বিপক্ষে!

নয়াদিল্লিতে এ দিন নির্বাচনী বৈঠকের পর এআইটিএ একজিকিউটিভ কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, গত তিন মরসুমের নন প্লেয়িং ক্যাপ্টেন আনন্দ অমৃতরাজকে তারা ‘ফেয়ারওয়েল’ দিচ্ছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে স্বপদে রেখে। ভারতের তার পরের ডেভিস কাপ ‘টাই’ থেকে নন প্লেয়িং ক্যাপ্টেনের চেয়ারে বসবেন মহেশ ভূপতি। দেশের প্রথম গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নের জাতীয় অধিনায়কের মেয়াদ আপাতত ২০১৭-১৮ মরসুম।

Advertisement

যে সিদ্ধান্তের পরেই নানা প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে। বলা হচ্ছে, লিয়েন্ডার-মহেশ সম্পর্ক ভাল নয় সেটা যখন সর্বজনবিদিত, সেক্ষেত্রে আনন্দের মতো লিয়েন্ডারেরও কি নিউজিল্যান্ড ম্যাচই শেষ ডেভিস কাপ? নিউজিল্যান্ড ম্যাচে তাঁকে পাওয়া যাবে বলে এআইটিএকে জানিয়েছিলেন বোপান্না। তা সত্ত্বেও তাঁকে দলে না রাখাটা কি শেষ ‘টাই’য়ে রাফায়েল নাদালের স্পেনের বিরুদ্ধে নির্বাচিত হয়েও তাঁর হঠাৎ-ই দল থেকে সরে দাঁড়ানোর শাস্তি?

মহেশের ব্যাপারে এআইটিএ-র সর্বশক্তিমান কর্তা অনিল খন্নাকে যোগাযোগ করায় তিনি বললেন, ‘‘দেশের সেরা টেনিস প্লেয়ারদের সবারই ডেভিস কাপে ক্যাপ্টেনের মর্যাদা পাওয়া উচিত বলে আমরা মনে করি। একজনই কেউ এই পদে চিরকাল থাকতে পারে না। তাই আমি ব্যক্তিগত ভাবে মহেশকে ফোন করে জানতে চেয়েছিলাম, ও আগ্রহী কি না। ওকে এই কাজে পাওয়া যাবে কি না। ও ‘হ্যাঁ’ বলায় এআইটিএ আর দ্বিধা করেনি।’’ কিন্তু লি-হেশ তিতকুটে সম্পর্ক? এ ব্যাপারে এআইটিএ মহাসচিব হিরণ্ময় চট্টোপাধ্যায় বললেন, ‘‘মহেশের ক্যাপ্টেন্সিতে ভারতের ডেভিস কাপ এখনও চার মাস দেরি আছে। ব্রিজটা আগে আসুক তো, তার পর সেটা কী ভাবে পেরনো যায় ভাবব!’’

তবে মহেশের ‘কাজ’টা মোটেই সহজ হবে না এমনটা ভাবছেন একজন। তিনি আনন্দ অমৃতরাজ এ দিনই এক রকম চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন মহেশ ভূপতিকে। সংবাদসংস্থাকে বলেছেন, ‘‘এআইটিএর সিদ্ধান্তটা ইন্টারেস্টিং। আমাকে ক্যাপ্টেন রেখেও দিল। আবার কোন ম্যাচের পর চলে যেতে হবে সেটাও বুঝিয়ে দিল। এ রকম ‘ফেয়ারওয়েল টাই’ পাওয়াটা আমার কাছে একইসঙ্গে মিষ্টি এবং তেতো লাগছে।’’ এর পরই আনন্দ বলেছেন, ‘‘আমি মনে করি না মহেশের জন্য খুব সহজ-সরল লকাররুম অপেক্ষা করবে। কারণ আমি তিন বছর প্লেয়ারদের সঙ্গে আমার স্টাইলে কাজ করেছি। ওদের সঙ্গে একটা সম্পর্ক তৈরি হয়ে গিয়েছে। জানি, মহেশ ওর নিজের স্টাইলে কাজ করবে। কিন্তু ওকে প্লেয়ারদের থেকেও পাল্টা সাড়া পেতে হবে। আর সেটাই প্রধান বিষয়। যেটা আমার মনে হচ্ছে, মহেশের জন্য বেশ চ্যালেঞ্জিং হবে।’’

লিয়েন্ডার এই পরিস্থিতিতে কী করবেন? এই জল্পনাও এ দিন দুপুরের পর থেকে টেনিসমহলে শুরু হয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ডাবলস জিতলে লিয়েন্ডার ডেভিস কাপে সবচেয়ে বেশি ডাবলস ম্যাচ (৪৩) জেতার বিশ্বরেকর্ড করবেন। ইতালির নিকোলা পিয়েত্রানগেলিকে (৪২) টপকে। তার পর কি তিনি পেশাদার ট্যুর থেকে অবসর না নিলেও দেশের নীল জার্সি তুলে রাখবেন এপ্রিলের আগেই? মুম্বইয়ে এই মুহূর্তে থাকা লিয়েন্ডার ফোনে ‘নো কমেন্টস’-এর বেশি না বললেও তাঁর অলিম্পিয়ান বাবা ভেস পেজ বলে দিলেন, ‘‘লিয়েন্ডার তো গত ছাব্বিশ বছরে কখনও কে অধিনায়ক, কে কোচ, কে ওর ডাবলস পার্টনার এ সব বাছবিচার করে দেশের হয়ে লড়াই করেনি! যত দিন খেলবে তত দিন করবেও না। তবে নিউজিল্যান্ড ম্যাচের পর ভারতের চার মাস কোনও ম্যাচ নেই। তাই এখনই এ সব নিয়ে বলাটা খুব তাড়াতাড়ি হয়ে যাবে।’’ যদিও টেনিসমহলের একটা অংশের ধারণা, লি-হেশ সম্পর্ক আগের চেয়ে অনেক মসৃণ এখন। যার প্রমাণ নাকি গত সপ্তাহেই দু’জনের মেয়ের স্কুল ডে-তে গিয়ে লি-হেশের একসঙ্গে ছবি তুলে টুইটারে পোস্ট করা।

কিন্তু বোপান্নাকে বাদ দেওয়ার যে ব্যাখ্যা এআইটিএ দিচ্ছে তার সঙ্গে অনেকে একমত নয়। সাকেত-বোপান্না দু’জনই বাঁ দিকের কোর্টের প্লেয়ার এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে দু’বছর আগে শেষ ম্যাচে ওই জুটি হেরেছিল বলে নাকি এ বার বোপান্না বাদ পড়লেন। হিরণ্ময়ের এই ব্যাখ্যার পাল্টা প্রশ্ন উঠছে, তা হলে মাস কয়েক আগেই রিও অলিম্পিক্সে সাকেতকে জুটি চেয়েছিলেন কেন বোপান্না? মহেশের জমানায় তাঁর ক্যাম্পের বোপান্নাকে ডেভিস কাপের দলের বাইরে রাখা যাবে তো?

ভারতীয় দল

সাকেত মিনেনি, রামকুমার রামনাথন, য়ুকি ভামব্রি, লিয়েন্ডার পেজ। রিজার্ভ: প্রজনেশ গুনেসরণন।

নন প্লেয়িং ক্যাপ্টেন: আনন্দ অমৃতরাজ (পরের টাই থেকে মহেশ ভূপতি)।

কোচ: জিশান আলি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন