গরমের ধাক্কায় ইন্ডোর প্রস্তুত রাখতে বলল ভারত

ছিটকে গেলেন ও পার বাংলার সেরা ব্যাট

একটা টিম আসন্ন সফরের প্রস্তুতির তোড়জোড় শুরু করে দিতে শুক্রবারই ঢুকে পড়ছে কলকাতায়। শনিবার প্রথমে ফিটনেস টেস্ট। পরে প্র্যাকটিস। তার পর প্রথাগত সাংবাদিক সম্মেলন করে সোমবার ফ্লাইট ধরবে সফরের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ জুন ২০১৫ ০৪:০৬
Share:

বড় চোটের থেকে রক্ষা পেলেন মাশরাফি। (ডান দিকে) মাহমুদউল্লাহ সিরিজেই নেই।

একটা টিম আসন্ন সফরের প্রস্তুতির তোড়জোড় শুরু করে দিতে শুক্রবারই ঢুকে পড়ছে কলকাতায়। শনিবার প্রথমে ফিটনেস টেস্ট। পরে প্র্যাকটিস। তার পর প্রথাগত সাংবাদিক সম্মেলন করে সোমবার ফ্লাইট ধরবে সফরের।

Advertisement

অন্য টিমটা আসন্ন সিরিজের প্রস্তুতি নিতে শুরু করেছে ইতিমধ্যে। কিন্তু সেটা ঠিকঠাক হচ্ছে কোথায়? কেউ আঙুলে চোট পেয়ে পুরো সফরের বাইরে চলে যাচ্ছেন। কেউ হয়তো খেলবেন, কিন্তু কিপিং করতে পারবেন না। স্টেডিয়ামে ঢোকার সময় কেউ আবার বাসের ধাক্কা খেয়ে আহত হচ্ছেন।

প্রথম টিমটা ভারত। দ্বিতীয়টা বাংলাদেশ। ফাতুল্লাহ টেস্ট দিয়ে সিরিজ শুরু হতে বাকি আর দিন পাঁচেক। তার আগে দু’টো টিমের অবস্থান মোটামুটি এ রকম।

Advertisement

বৃহস্পতিবারই প্র্যাকটিসের সময় বাঁ হাতের তর্জনীতে বল লাগে মাহমুদউল্লাহর। আঘাত এতটাই মারাত্মক যে, ভারতের বিরুদ্ধে গোটা সিরিজ থেকেই ছিটকে যেতে হল মাহমুদুল্লাহকে। টেস্ট, ওয়ান ডে—কোনওটাই খেলা সম্ভব হবে না তাঁর। চোট লাগার সঙ্গে সঙ্গে তাঁর আঙুলের এক্স রে করা হয়। দেখা যায়, আঙুল ভেঙেছে। অন্তত তিন থেকে চার সপ্তাহ লেগে যাবে বাংলাদেশ ব্যাটসম্যানের সুস্থ হতে। যেটা নিঃসন্দেহে টিমের কাছে বিশাল ধাক্কা। বর্তমান বাংলাদেশ টিমের এক নম্বর ব্যাটসম্যান হিসেবে ধরা হয় মাহমুদউল্লাহকে। বিশ্বকাপ থেকে স্বপ্নের ফর্মেও ছিলেন তিনি। টেস্ট টিমে তাঁর বদলি হিসেবে নাসির হোসেনকে নেওয়া হল। যিনি কেরিয়ারের শেষ টেস্টটা খেলেছেন গত বছরের সেপ্টেম্বরে।

শুধু তাই নয়, শের-ই-বাংলা স্টেডিয়ামে এ দিন ঢুকতে গিয়ে সামান্য আহত হলেন মাশরফি মতুর্জাও। এমনিতেই পাকিস্তান সিরিজে আঙুলে চোট পেয়ে আসন্ন সিরিজে মুশফিকুর রহিম কিপিং করতে পারবেন কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন স্বয়ং বাংলাদেশ বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান। তার উপর মাশরফি এ দিন রিকশা করে স্টেডিয়ামে ঢোকার সময় বাসের ধাক্কায় আহত হলেন। তাঁর দু’হাতেই ব্যান্ডেজ করতে হয়েছে। তবে ভাগ্য ভাল, মাশরফিকে বড় কোনও দুর্ঘটনায় পড়তে হয়নি।

ভারতীয় টিমে এই মুহূর্তে কোনও চোট-আঘাতের কোনও খবর নেই। শুক্রবার সন্ধে থেকে বিরাট কোহলি সহ পুরো টিম এক-এক করে ঢুকতে শুরু করবেন।

আগামী শনিবার ইডেনে ফিটনেস টেস্ট। পরের দু’টো দিন কোহলিরা শহরে প্র্যাকটিসও করবেন। শোনা গেল, কলকাতার তীব্র দাবদাহের কথা মাথায় রেখে ইতিমধ্যেই বলে দেওয়া হয়েছে প্র্যাকটিস সেশনে পর্যাপ্ত বরফ, ফল ইত্যাদি রেখে দিতে। ইন্ডোরও প্রস্তুত রাখতে বলা হয়েছে। গরম অত্যাধিক হলে টিম ইন্ডোরেও চলে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন