মালয়েশিয়ায় ফের ব্যর্থ সিন্ধু ও সাইনা

লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী সাইনা হেরেছেন খুব বাজে ভাবে। মারিনের পক্ষে ফল ২১-৮, ২১-৭।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২০ ০৩:৪৪
Share:

পি ভি সিন্ধু ও সাইনা নেহওয়াল দু’জনই হেরে গেলেন কোয়ার্টার ফাইনালে।—ফাইল চিত্র।

পি ভি সিন্ধু ও সাইনা নেহওয়াল। দু’জনই হেরে গেলেন মালয়েশিয়া মাস্টার্স ব্যাডমিন্টনের কোয়ার্টার ফাইনালে। সিন্ধুকে হারালেন বিশ্বের দু’নম্বর তাই জু ইং। সাইনা হারলেন রিয়ো অলিম্পিক্সে সোনাজয়ী ক্যারোলিনা মারিনের কাছে।

Advertisement

লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী সাইনা হেরেছেন খুব বাজে ভাবে। মারিনের পক্ষে ফল ২১-৮, ২১-৭। আর তাই জু-র কাছে সিন্ধু পরাজিত হন ১৬-২১, ১৬-২১ গেমে। দু’জনের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান দাঁড়াল চিনা তাইপের তারকার পক্ষে ১২-৫।

তাই জু-র কাছে এই নিয়ে টানা দু’বার হারলেন সিন্ধু। কোর্টে শেষ বার দু’জনের সাক্ষাৎ হয় ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে। সেটা গত বছরের অক্টোবরে। কুয়ালা লামপুরে শুক্রবার ভারতীয় তারকা শুরুতে বেশ এলোমেলো শট মারছিলেন। পরে অবশ্য ফল ১৬-১৬ করে ফেলেন। কিন্তু বিশ্বের দু’নম্বর তারকা তার সুবিধে নেন আগাগোড়া। দ্বিতীয় গেমে গোপীচন্দের ছাত্রী কার্যত কোনও প্রতিরোধ গড়তে পারেননি। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পরে টানা ব্যর্থ হচ্ছেন সিন্ধু। টোকিয়ো অলিম্পিক্সের আগে যা নিয়ে গভীর উদ্বেগে রয়েছে ভারতীয় ব্যাডমিন্টন মহল এবং তাঁর ভক্তেরা। দ্বিতীয় গেমে ১১-২০ ফলে পিছিয়ে থেকে তিনি ছ’বার ম্যাচ পয়েন্ট বাঁচালেও তাই জু-কে হারানোর জন্য তা যথেষ্ট ছিল না।

Advertisement

মারিনের কাছে সাইনার এত বিশ্রী ভাবে হারটা আরও বিস্ময়কর। অথচ এই ম্যাচের আগে দু’জনই দু’জনকে ছ’বার করে হারিয়েছিলেন। শুক্রবার ভারতীয় তারকা শুরু থেকেই কোণঠাসা ছিলেন। স্পেনের তারকা মারিন কার্যত প্রতিআক্রমণের সুযোগই দেননি। প্রথম ও দ্বিতীয়— দুই গেমেই ছবিটা একই ছিল। তার উপরে সাইনা অবিশ্বাস্য ভাবে ম্যাচে ভুল সব শট মেরেছেন। যার পরে তাঁর আর ঘুরে দাঁড়ানোর মতো অবস্থা কখনও তৈরি হয়নি।

অনেক দিন পরে এই টুনার্মেন্টেই ভাল খেলছিলেন সাইনা। এমনকি প্রি-কোয়ার্টার ফাইনালে অষ্টম বাছাই আন সে ইয়ংকে ২৫-২৩, ২১-১২ ফলে হারিয়ে চমকে দেন। মালয়েশিয়া মাস্টার্সে পুরুষ বিভাগেও ভারতের জন্য ভাল খবর নেই। কুয়ালা লামপুরে দ্বিতীয় রাউন্ডেই ছিটকে যান সমীর বর্মা এবং এইচ এস প্রণয়। সমীর হারেন মালয়েশিয়ার লি জি জ়িয়ার কাছে ১৯-২১, ২০-২২ গেমে। প্রণয়কে হারান টুর্নামেন্টের শীর্ষ বছাই জাপানের কেন্তো মোমোতা। টোকিয়ো অলিম্পিক্সের আগে মালয়েশিয়া মাস্টার্সে ভারতীয়দের পারফরম্যান্স রীতিমতো হতাশাজনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন