ইপিএলে পয়েন্টের সেঞ্চুরিই এখন লক্ষ্য গুয়ার্দিওলার

ব্রাইটনের বিরুদ্ধে ম্যাচের ১৬ মিনিটে গোল করে ম্যান সিটিকে এগিয়ে দেন দানিলো লুইস দ্য সিলভা। চার মিনিটের মধ্যেই অবশ্য লিয়োনার্দো উলোয়ার গোলে সমতা ফেরায় ব্রাইটন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মে ২০১৮ ০৩:৪২
Share:

সংবর্ধনা: এতিহাদে শেষ ম্যাচে কোম্পানির সঙ্গে ইয়াইয়া তোরে (ডান দিকে)। বুধবার। ছবি: এএফপি

ম্যাঞ্চেস্টার সিটি ৩ : ব্রাইটন ১

Advertisement

পাঁচ ম্যাচ বাকি থাকতেই ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) জিতে নিয়েছেন তিনি। এ বার তাঁর লক্ষ্য ১০০ পয়েন্ট নিয়ে লিগ শেষ করা। তিনি, ম্যাঞ্চেস্টার সিটি ম্যানেজার পেপ গুয়ার্দিওলা। বুধবার রাতে ঘরের মাঠে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নকে চূর্ণ করে সেই লক্ষ্যের দিকে আরও এক ধাপ এগিয়ে গেলেন তিনি।

ব্রাইটনের বিরুদ্ধে ম্যাচের ১৬ মিনিটে গোল করে ম্যান সিটিকে এগিয়ে দেন দানিলো লুইস দ্য সিলভা। চার মিনিটের মধ্যেই অবশ্য লিয়োনার্দো উলোয়ার গোলে সমতা ফেরায় ব্রাইটন। ৩৪ মিনিটে বের্নার্দো সিলভার গোলে ফের এগিয়ে যায় ম্যান সিটি। ৭২ মিনিটে তৃতীয় গোল করেন ফের্নানদো লুইস (ফের্নানদিনহো)। এই জয়ের পরে ৩৭ ম্যাচে ৯৭ পয়েন্ট ম্যান সিটির। শনিবার শেষ ম্যাচে সাউদাম্পটনকে হারালেই ১০০ পয়েন্ট অর্জন করবে ম্যান সিটি।

Advertisement

২০০৪-০৫ মরসুমে জোসে মোরিনহোর কোচিংয়ে চেলসি ৯৫ পয়েন্ট নিয়ে ইপিএল শেষ করেছিল। বুধবার রাতে তাঁকে টপকে উচ্ছ্বসিত গুয়ার্দিওলা বলেছেন, ‘‘আমরা চাই ১০০ পয়েন্ট নিয়ে লিগ শেষ করতে।’’ তিনি আরও বলেছেন, ‘‘৯৭ পয়েন্ট। প্রচুর গোল ও জয় প্রমাণ করছে এই মরসুমে আমরা কেমন খেলেছি।’’ ব্রাইটনকে হারানোর রাতেই গুয়ার্দিওলা টপকে গিয়েছেন আর এক ম্যানেজার কার্লো আঞ্চেলোত্তিকেও। ২০০৯-১০ মরসুমে তাঁর কোচিংয়েই চেলসি ১০৪ গোল করেছিল ইপিএলে। ইতিমধ্যেই ম্যান সিটি ১০৫টি গোল করে ফেলেছে। যদিও গুয়ার্দিওলা ম্যান সিটিকে ইপিএলের ইতিহাসে সর্বকালের সেরা দল বলতে রাজি নন। তিনি বলেছেন, ‘‘সর্বকালের সেরা নয়, তবে অন্যতম সেরা তো বটেই। শ্রেষ্ঠ হওয়ার জন্য আরও কয়েকটা মরসুম এই ছন্দ ধরে রাখতে হবে।’’ বুধবার রাতেই এতিহাদ স্টেডিয়ামে শেষ ম্যাচ খেললেন ইয়াইয়া তোরে। ম্যাচের পরে তাঁকে বিদায় সংবর্ধনা জানান সতীর্থরা।

ম্যান সিটিতে উৎসবের রাতে আঁধার নামল গত বারের চ্যাম্পিয়ন চেলসি শিবিরে। ঘরের মাঠে লিগ টেবলে ১৬ নম্বরে থাকা হাডার্সফিল্ড টাউনের বিরুদ্ধে কোনও মতে হার বাঁচাল আন্তোনিও কন্তের দল। ৫০ মিনিটে লোঁহ দুপেয়তা গোল করে এগিয়ে দেন হাডার্সফিল্ডকে। ৬২ মিনিটে চেলসির হয়ে সমতা ফেরান মার্কোস আলন্সো মেন্দোজা। আগামী মরসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশা বাঁচিয়ে রাখতে হলে এই ম্যাচ জিততেই হত চেলসিকে। হতাশ কন্তে বলেছেন, ‘‘প্রচুর পয়েন্ট নষ্ট করেছি বলেই লিগ টেবলের পাঁচ নম্বরে আমরা।’’ আগামী মরসুমে চেলসিতে তাঁর ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে ড্রয়ের পরে। কন্তে বলেছেন, ‘‘এফ এ কাপের ফাইনাল এখনও বাকি রয়েছে। আশা করছি, ক্লাবের উন্নতির জন্য সেরা সিদ্ধান্তই নেবেন কর্তারা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন