দুরন্ত গোল কম্পানির, ব্রাইটনকে হারালেই চ্যাম্পিয়ন ম্যান সিটি

নিউক্যাসলকে ৩-২ হারানোর পরে লিভারপুল আশা করেছিল লেস্টার সিটি পয়েন্ট কাড়লেও কাড়তে পারে ম্যান সিটির। লেস্টারের ম্যানেজার ব্রেন্ডন রজার্স একসময় লিভারপুলের ম্যানেজার ছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ মে ২০১৯ ০৪:২৯
Share:

তৃপ্ত: ম্যান সিটিকে জয় উপহার অধিনায়ক কম্পানির। রয়টার্স

ম্যান সিটি ১ • লেস্টার সিটি ০

Advertisement

ম্যাঞ্চেস্টার সিটির টানা দু’বার প্রিমিয়ার লিগ জয়ের রাস্তা প্রশস্ত হল। সোমবার এতিহাদে ভাঁসো কম্পানির দুরন্ত গোলে তারা ১-০ হারাল লেস্টার সিটিকে। রবিবার ব্রাইটনকে হারাতে পারলেই তারা ইপিএলে চ্যাম্পিয়ন হয়ে যাবে। গত এক দশকে কোনও ক্লাবের যে কৃতিত্ব নেই।

নিউক্যাসলকে ৩-২ হারানোর পরে লিভারপুল আশা করেছিল লেস্টার সিটি পয়েন্ট কাড়লেও কাড়তে পারে ম্যান সিটির। লেস্টারের ম্যানেজার ব্রেন্ডন রজার্স একসময় লিভারপুলের ম্যানেজার ছিলেন। দু’মাস দায়িত্ব নিয়েই লেস্টারের খেলায় বদল এনেছেন রজার্স। প্রচণ্ড গতিতে খেলছে এই ক্লাব। এমনকি ম্যান সিটি ম্যানেজার পেপ গুয়ার্দিওলাও স্বীকার করেছিলেন, রজার্সের জন্যই তাঁদের কাজটা কঠিন। সোমবার রাতে লড়াইও হল হাড্ডাহাড্ডি। আর একমাত্র গোল হয়েছে ৭০ মিনিটে। ফুটবল বিশ্লেষকেরা স্বীকার করেছেন, কম্পানির গোলের শট যে কোনও গোলরক্ষককে পরাজিত করত।

Advertisement

ডিসেম্বরে এই লেস্টার সিটি কিন্তু হারিয়েছিল ম্যান সিটিকে। যে ম্যাচে লেস্টারের জয়ের গোল করেন রিকার্ডো পেরেইরা। সোমবার এতিহাদেও পেরেইরা আর একটু হলে গোল করে দিচ্ছিলেন। কোনও রকমে সে শট আটকান কম্পানি। ম্যান সিটির ছন্দ আসতে বেশ খানিকটা সময় লেগেছে। একবার সের্খিয়ো আগুয়েরোর হেড লক্ষ্যভ্রষ্ট হয়। সুযোগ নষ্ট করেন দাভিদ সিলভা, রাহিম স্টার্লিংরা। গোলের জন্য প্রচুর দৌড়োদৌড়ি করেন লেরয় সানে। কিন্তু লেস্টার রক্ষণে এসে বারবার ম্যান সিটির ছন্দপতন ঘটতে থাকে। শেষরক্ষা করেন কম্পানি। বক্সের ডান দিক থকে ডান পায়ের আউটস্টেপ দিয়ে বাঁক খাওয়ানো শটে গোল করে।

ইপিএলে চ্যাম্পিয়নের ট্রফি প্রায় ধরে ফেলেও গুয়ার্দিওলা সাবধানী। টেবলে শীর্যে থাকা ম্যান সিটির পয়েন্ট ৯৫। লিভারপুলের ৯৪। দু’দলই লিগে তাদের শেষ ম্যাচ জিতলে ম্যান সিটির পয়েন্ট হবে ৯৮। ৯৭ পয়েন্টে একটুর জন্য খেতাব অধরা থেকে যাবে য়ুর্গেন ক্লপের ক্লাবের। রবিবার লিভারপুল খেলবে উলভসের সঙ্গে। একই সময় ম্যান সিটি মুখোমুখি হবে ব্রাইটনের। গুয়ার্দিওলা বলেছেন, ‘‘লিভারপুলের চাপই থাকবে না শেষদিন। কারণ ওরা জানে যে, কোনও কিছুই এখন আর ওদের হাতে নেই। ওদের কাজটা তাই অনেক সহজ। চাপে থাকব আমরা।’’ সোমবারের জয় নিয়ে পেপের কথা, ‘‘ভাল খেলেছি। তবে মাঝেমাঝে গোলের জন্য বহুক্ষণ অপেক্ষা করতে হয়। আজ সে সরকমই একটা দিন ছিল। আর ভিনির (কম্পানির ডাকনাম) গোলটা সত্যিই বিশ্বমানের।’’

এই মরসুমেই ৩৩ বছরের ফরাসি তারকা কম্পানির সঙ্গে ম্যান সিটির চুক্তি শেষ হয়ে যাচ্ছে। গুয়ার্দিওলা চান অন্তত আরও এক বছর তিনি ক্লাবে থাকুন। কম্পানি নিজেও বলেছেন, ‘‘খেলা ছাড়ছি না এটা নিশ্চিত। তবে পরের বার কোথায় খেলব এখনই বলছি না।’’ সঙ্গে নিজের গোল নিয়ে মজা করে বলেন, ‘‘শট মারার সময় শুনছিলাম পিছন থেকে ছোটরা আমায় বলছে, অত দূর থেকে মেরো না।’’ হাসতে হাসতে আরও যোগ করেন, ‘‘এই বয়সে এসে বাচ্চাদের কথা কেন শুনব?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন