ছিটকে গেল ম্যান সিটি

লেস্টার সিটি পারল। ম্যাঞ্চেস্টার সিটি পারল না। লেস্টারের রূপকথার চব্বিশ ঘণ্টার মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ সাক্ষী থাকল অঘটনের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৭ ০৩:২৫
Share:

স্বপ্নভঙ্গ: মোনাকোর বিরুদ্ধে হারের পর বিধ্বস্ত পেপ গুয়ার্দিওলা। ছবি: এএফপি।

লেস্টার সিটি পারল। ম্যাঞ্চেস্টার সিটি পারল না।

Advertisement

লেস্টারের রূপকথার চব্বিশ ঘণ্টার মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ সাক্ষী থাকল অঘটনের। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় পর্বে মোনাকোর বিরুদ্ধে ১-৩ হারল ম্যান সিটি। দু’পর্ব মিলিয়ে স্কোর ৬-৬ থাকলেও অ্যাওয়ে গোলের নিয়মে ছিটকে গেল ম্যান সিটি।

ইউরোপজুড়ে মোনাকো চিহ্নিত আক্রমণাত্মক দল হিসেবে। বুধবার রাতেও সেই চেনা মেজাজেই শুরু করে মোনাকো। রাদামেল ফালকাও চোট নিয়ে বাইরে থাকলেও কোনও প্রভাব পরেনি দলের উপর। প্রথমার্ধে কিলিয়ান এম’বাপে ও ফাবিনহোর গোলে ২-০ এগোয় মোনাকো। বিরতির পর ম্যাচে ফেরে ম্যান সিটি। তৈরি করতে থাকে আক্রমণ। গোল করেন লেরয় সানে। কিন্তু তাতেও শেষরক্ষা হল কোথায়! শেষ পর্যন্ত তিয়েমুয়ে বাকাইয়োকোর গোলে টাই জিতল মোনাকো।

Advertisement

গুয়ার্দিওলা মানেই এমন একজন কোচ যিনি কোনও ক্লাবে ধারাবাহিকতা আনেন। ট্রফি জেতেন। আবার নতুন নতুন রেকর্ডও গড়েন। বিশ্বফুটবলের সেই সোনার কোচকে খুঁজেই পাওয়া যাচ্ছে না ম্যান সিটিতে। এই প্রথম নিজের কেরিয়ারে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠতে পারলেন না গুয়ার্দিওলা। এফএ কাপ না জিততে পারলে ট্রফিশূন্যই শেষ হবে মরসুম। প্রিমিয়ার লিগ জেতার লড়াই থেকেও ছিটকে গিয়েছে ম্যান সিটি। ব্রিটিশ দৈনিকগুলো প্রশ্ন তুলতে শুরু করেছে, তা হলে কি গুয়ার্দিওলার দাপটের সময় শেষ হয়ে আসছে?

হারের দায় নিজের ঘাড়ে নিয়ে গুয়ার্দিওলা বলছেন, ‘‘আমার জন্যই হারল দল। আমি অনেক দেরি করে দলকে আক্রমণ করতে বলেছিলাম। দ্বিতীয়ার্ধে আমরা জেতার চেষ্টা করেছিলাম। কিন্তু প্রথমার্ধই সব শেষ করে দিল।’’ গোটা মরসুমে ম্যান সিটির রক্ষণকে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে। তবে গুয়ার্দিওলা মনে করছেন, বুধবার রাতে হারের জন্য দলের ফরোয়ার্ড লাইনও যথেষ্ট দায়ী। ‘‘দ্বিতীয়ার্ধে অনেক সুযোগ নষ্টও হয়েছে। আমাদের ফরোয়ার্ডদের আরও আগ্রাসী হওয়া উচিত ছিল,’’ বলছেন গুয়ার্দিওলা।

ম্যান সিটিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে ক্লাবে আনা হয়েছিল প্রাক্তন বার্সা ম্যানেজারকে। কিন্তু প্রথম মরসুমে সেই পরীক্ষায় পাশ করতে পারলেন না স্প্যানিশ কোচ। পরের মরসুমে অবশ্য সেই ছবি পাল্টাতে মরিয়া গুয়ার্দিওলা। যাঁর মতে খারাপ অভিজ্ঞতা থেকেই শিখতে হয়। ‘‘আমি চ্যাম্পিয়ন্স লিগ জিততেই এসেছি ম্যান সিটিতে। অনেক চেষ্টা করেও পারলাম না। আগামী মরসুমে আবার চেষ্টা করব। খারাপ অভিজ্ঞতা থেকেই শিখতে হয়,’’ বলছেন গুয়ার্দিওলা। শোনা যাচ্ছে, পরের মরসুমের আগে আগুয়েরো, ইয়া ইয়া তোরেদের দল থেকে ছাঁটতে চলেছেন গুয়ার্দিওলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন