পুরনো শিষ্যের বিরুদ্ধে আজ একই ভুল করবেন না পেপ

ন্যু কাম্পে প্রত্যাবর্তনেই জুটেছিল হতাশা। ডাগআউটের সামনে দাঁড়িয়ে অসহায় ভাবে দেখতে হয়েছিল তাঁর দল আত্মসমর্পণ করছে। কোনও এক সোনালি চুলের গোলক্ষুধার্ত ফরোয়ার্ড ছিন্নভিন্ন করে ছেড়েছিল ম্যাঞ্চেস্টার সিটি ডিফেন্সকে। তিনি— পেপ গুয়ার্দিওলা। নিজভূমিতে ফিরে যাঁর কপালে জুটেছিল হতাশা ও যন্ত্রণা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৬ ০৪:৩২
Share:

ম্যাঞ্চেস্টার পৌঁছলেন মেসি। ছবি: টুইটার

ন্যু কাম্পে প্রত্যাবর্তনেই জুটেছিল হতাশা। ডাগআউটের সামনে দাঁড়িয়ে অসহায় ভাবে দেখতে হয়েছিল তাঁর দল আত্মসমর্পণ করছে। কোনও এক সোনালি চুলের গোলক্ষুধার্ত ফরোয়ার্ড ছিন্নভিন্ন করে ছেড়েছিল ম্যাঞ্চেস্টার সিটি ডিফেন্সকে।

Advertisement

তিনি— পেপ গুয়ার্দিওলা। নিজভূমিতে ফিরে যাঁর কপালে জুটেছিল হতাশা ও যন্ত্রণা।

মঙ্গলবার রাতে ফের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ দেখতে চলেছে মেসি বনাম গুয়ার্দিওলা ‘পার্ট টু’। তবে এ বার গন্তব্য ম্যান সিটির এতিহাদ স্টেডিয়াম। সম্মান ফেরানোর লড়াইয়ে গুয়ার্দিওলার তুরুপের তাস হয়ে উঠেছেন সের্জিও আগেরো।

Advertisement

ন্যু কাম্প মহারণে দলের তারকা ফরোয়ার্ড আগেরোকে বেঞ্চে বসিয়ে কটাক্ষের মুখে পড়তে হয়েছিল স্প্যানিশ কোচকে। মাত্র শেষ এগারো মিনিটের জন্য মাঠে নামেন আগেরো। তখন অবশ্য ম্যান সিটি ০-৩ হারছে। যা হওয়ার হয়ে গিয়েছে। কিন্তু এ বার গুয়ার্দিওলা নাকি সেই ভুলটা করবেন না। পুরনো ক্লাবের বিরুদ্ধে সম্মান ফেরানোর লড়াইয়ে এ বার হয়তো শুরুর থেকেই ম্যান সিটি স্ট্রাইকার থাকছেন। ‘‘বার্সেলোনার বিরুদ্ধে শুরু থেকেই হয়তো থাকছে আগেরো। কিন্তু কোন পজিশনে সেটা এখন বলব না,’’ বলছেন গুয়ার্দিওলা।

শনিবার প্রিমিয়ার লিগে ওয়েস্ট ব্রমের বিরুদ্ধে ফের জয়ে ফেরে ম্যাঞ্চেস্টার সিটি। সৌজন্যে আর্জেন্তাইন ফরোয়ার্ডের দাপুটে পারফরম্যান্স। দুটো চোখধাঁধানো গোলও করেন আগেরো। অ্যালান শিয়েরারের মতো কিংবদন্তি স্ট্রাইকারও যে ম্যাচ দেখার পর স্বীকার করেন, ‘‘প্রিমিয়ার লিগে একজনই বিশ্বমানের প্লেয়ার আছে। তার নাম সের্জিও আগেরো।’’

কিন্তু ন্যু কাম্পে আগেরোকে বসিয়ে রাখার পর জল্পনা তুঙ্গে ছিল যে, তারকা ফরোয়ার্ডের সঙ্গে ব্যক্তিগত ঝামেলায় জড়িয়েছেন গুয়ার্দিওলা। সে সব জল্পনা উড়িয়ে স্প্যানিশ কোচ অবশ্য আশ্বস্ত করছেন তাঁর ম্যান সিটি প্রোজেক্টের যথেষ্ট গুরুত্বপূর্ণ অঙ্গ আগেরো। ‘‘আমি আগেরোকে বোঝাতে চাই ও দলের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। ওকে আমি সাহায্য করতে চাই। শনিবারের মতো ফর্মে থাকলে ওকে আটকানো মুশকিল হয়ে যাবে। আমি চাই ও নিজের ফর্ম ধরে রাখুক,’’ বলছেন ম্যান সিটি কোচ। শুধু ফুটবলার আগেরোকে নয়। মানুষ হিসেবেও আর্জেন্তাইন ফরোয়ার্ড বড়মাপের। ‘‘আমি ভাগ্যবান যে আগেরোর সঙ্গে কাজ করার সুযোগ পাচ্ছি। ও ম্যান সিটি ইতিহাসে যথেষ্ট গুরুত্বপূর্ণ একজন প্লেয়ার,’’ বলছেন তাঁর বিখ্যাত কোচ।

আগেরোর প্রতি প্রশংসায় পঞ্চমুখ হলেও আবার সঙ্গে একপ্রকার চ্যালেঞ্জও জানিয়েছেন তিনি। গুয়ার্দিওলা বলছেন, ‘‘আমি চাই আগেরো আরও উন্নতি করুক। ওকে বুঝতে হবে ওর প্রতিভা কতটা। কতটা দায়িত্ব নিতে পারে দলের।’’

এ দিন আবার ম্যাঞ্চেস্টারে পৌছল বার্সা দল। ম্যাঞ্চেস্টার বিমানবন্দরে নেমে সেলফিতে মজে ছিলেন নেইমার-মাসচেরানোরা। বার্সা ম্যাচের আগে আবার জয়ে ফিরে স্বস্তিতে ম্যান সিটি। যা আত্মবিশ্বাস যোগাচ্ছে দলকে। ‘‘ছ’ম্যাচে কোনও জয় না পাওয়ার পরে খুব জরুরি ছিল জেতা। সেটা করতে পেরে আমি খুশি। হারতে থাকলে সব সময় একটা সন্দেহ ঢুকে যায় সাফল্য পাওয়া নিয়ে। তার উপরে আবার বার্সেলোনার সঙ্গে ম্যাচ। জয়ে পেয়ে সেই ম্যাচে যাওয়ায় অবশ্যই আমাদের আত্মবিশ্বাস বাড়বে,’’ বলছেন গুয়ার্দিওলা।

শুধু গুয়ার্দিওলা কেন? আগেরোর গুরুত্ব জানেন লিওনেল মেসিও। তাই তো ম্যাচের আগে নিজের দলকে সতর্কবার্তা পাঠিয়ে ম্যাঞ্চেস্টার পৌঁছে এলএম টেন বলছেন, ‘‘আগেরো খুব সরল একজন মানুষ। সুয়ারেজের মতো আগেরোও কিন্তু বিশ্বের সেরা স্ট্রাইকারদের মধ্যে একজন। যে কোনও সময় ম্যাচ ঘুরিয়ে দিতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন