তারুণ্যে ভরসা রেখে ট্রফি জয়ের ভাবনা অধিনায়ক মনোজের

বুধবারই সৈয়দ মুস্তাক আলি ট্রফির সুপার লিগ খেলতে ইনদওর উড়ে যাচ্ছেন মনোজ তিওয়ারিরা। সঙ্গে নিয়ে যাচ্ছেন চ্যাম্পিয়ন হওয়ার এক রাশ স্বপ্ন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৯ ০৬:২১
Share:

স্নেহ: সুপার লিগ অভিযানের আগে ছেলের সঙ্গে মনোজ। ছবি: টুইটার।

তাঁর নেতৃত্বে জাতীয় স্তরে কোনও ট্রফি জেতেনি বাংলা। কিন্তু সুযোগ এখনও শেষ হয়নি। অধিনায়ক মনোজ তিওয়ারি মনে করেন, জাতীয় টি-টোয়েন্টি জিতে ট্রফি খরা কাটাবেন বাংলা ক্রিকেটে।

Advertisement

বুধবারই সৈয়দ মুস্তাক আলি ট্রফির সুপার লিগ খেলতে ইনদওর উড়ে যাচ্ছেন মনোজ তিওয়ারিরা। সঙ্গে নিয়ে যাচ্ছেন চ্যাম্পিয়ন হওয়ার এক রাশ স্বপ্ন। তাঁকে স্বপ্ন দেখার সাহস দিচ্ছেন দলের তরুণ ব্রিগেড। জাতীয় টি-টোয়েন্টির গ্রুপ স্তরে ঈশান পোড়েল, সায়ন ঘোষ, অভিমন্যু ঈশ্বরনের পারফরম্যান্সই মনোজের আস্থার কারণ। সেই সঙ্গে রান পেতে শুরু করেছেন ঋদ্ধিমান সাহা। যা আরও বাড়িয়েছে দলের মনোবল।

মঙ্গলবার সন্ধ্যায় আনন্দবাজারকে ফোনে মনোজ বলেন, ‘‘মুস্তাক আলির গ্রুপ স্তরের শেষ তিন ম্যাচে ছেলেদের লড়াই করার মানসিকতা দেখেছি। ঈশান, সায়ন, অভিমন্যুদের দায়িত্ব নেওয়ার ক্ষমতা দেখেছি। সেটাই আমার চ্যাম্পিয়ন হওয়ার খিদে ও সাহস দু’টোই বাড়িয়েছে।’’

Advertisement

জাতীয় টি-টোয়েন্টিতে পাঁচ ম্যাচ খেলে ঈশান পেয়েছেন ৯ উইকেট। সাত উইকেট সায়ন ঘোষের। ঈশ্বরনের একটি সেঞ্চুরি ও একটি হাফসেঞ্চুরি রয়েছে। এ ছাড়াও শাহবাজ আহমেদ, ঋত্বিক রায়চৌধুরীদের বড় শট নেওয়ার ক্ষমতা দেখা গিয়েছে। সেটাই মনোজের মূল ভরসা। কিন্তু প্রত্যেক প্রতিযোগিতায় ভাল খেলেও ট্রফি খরা কেন কাটছে না বাংলার? মনোজের ব্যাখ্যা, ‘‘আমরা তরুণ ক্রিকেটারদের প্রচুর সুযোগ দিই। তাদের দক্ষতা রয়েছে বলেই সুযোগ পায়। কিন্তু চ্যাম্পিয়ন হতে গেলে শুধু দক্ষতা থাকলেই হয় না। প্রয়োজন অভিজ্ঞতা। ওদের মধ্যে সেটা এসে গিয়েছে। বাংলার হয়ে নিয়মিত খেলার এটাই ফল। আশা করি, বড় জায়গায় নিজেদের উজাড় করে দেবে ওরা।’’

সুপার লিগ শুরু ৮ মার্চ। বাংলার ম্যাচ রয়েছে রেলওয়েজ, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড ও গুজরাতের বিরুদ্ধে। নিয়ম অনুযায়ী দু’টি গ্রুপ থেকে একটি করে দল যাবে ফাইনালে। বাংলার গ্রুপ ‘এ’। প্রাথমিক স্তরে যে ১৬ জনের দল নিয়ে কটকে খেলতে গিয়েছে বাংলা, সুপার লিগে সেই দলই থাকছে। শুধু অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলে সুযোগ পাওয়া প্রয়াস রায়বর্মণের জায়গায় দলে নেওয়া হয়েছে অনূর্ধ্ব-২৩ দলের পেসার আকাশ দীপকে।

মনোজ মনে করেন, চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে প্রত্যেক ম্যাচই ফাইনালের মতো খেলতে হবে। বলছিলেন, ‘‘সহজে কোনও দিন সাফল্য পাওয়া যায় না। আমি সেই সাফল্যে বিশ্বাসও করি না। যে ফর্ম্যাট দেওয়া হয়েছে তাতে প্রত্যেক ম্যাচই আমাদের কাছে ফাইনাল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন