মেসিকে পুরস্কার না দিয়ে হতাশ দিয়েগো

সোমবার ভারতীয় সময় মধ্যরাত পেরিয়ে লন্ডনে ফিফার বর্ষসেরা ফুটবলারের সম্মান জেতেন রোনাল্ডো। আর রিয়াল মাদ্রিদ তারকার হাতে সেই পুরস্কার তুলে দেন দুই কিংবদন্তি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৭ ০৪:০১
Share:

দিয়েগো মারাদোনা স্বীকার করে নিলেন, বুকের ভিরতরটা ফেটে যাচ্ছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হাতে সেরার পুরস্কারটা তুলে দিতে গিয়ে। তাঁর মন চেয়েছিল নিজের দেশে লিওনেল মেসির হাতেই পুরস্কার তুলে দিতে।

Advertisement

সোমবার ভারতীয় সময় মধ্যরাত পেরিয়ে লন্ডনে ফিফার বর্ষসেরা ফুটবলারের সম্মান জেতেন রোনাল্ডো। আর রিয়াল মাদ্রিদ তারকার হাতে সেই পুরস্কার তুলে দেন দুই কিংবদন্তি। ব্রাজিলের রোনাল্ডো এবং আর্জেন্তিনার মারাদোনা। তার পরেই মারাদোনা বলেন, ‘‘মেসিকে না দিয়ে রোনাল্ডোর হাতে পুরস্কারটা তুলে দিতে গিয়ে আমার বুকের ভিতরটা ফেটে যাচ্ছিল।’’ অনুষ্ঠানে মেসির সঙ্গে দেখা হতেই খুব আবেগপ্রবণ হয়ে পড়তেও দেখা যায় মারাদোনাকে। খুব আন্তরিক ভাবে মেসির গাল টিপে আদর করে দিতেও দেখা যায় তাঁকে। এর পর মেসির উদ্দেশে স্যালুট করতেও দেখা যায় মারাদোনাকে।

আর্জেন্তিনার সর্বকালের দুই সেরা ফুটবলারের মধ্যে সম্পর্ক যদিও সব সময় ভাল গিয়েছে, বলা যাবে না। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে আর্জেন্তিনার কোচ ছিলেন মারাদোনা। তখন মেসির উচ্ছ্বসিত প্রশংসা শোনা যেত তাঁর মুখে। আর্জেন্তিনার কোচ হিসেবে ব্যর্থ মারাদোনাকে খুব অল্প দিনের মধ্যেই দায়িত্ব থেকে সরে যেতে হয়। তার পর আর্জেন্তিনার জার্সিতে মেসির খারাপ সময়ে তাঁর তীব্র সমালোচনা করতে ছাড়েননি মারাদোনা। এক বার তো এমনও বলেন যে, মেসির মধ্যে নেতাসুলভ ব্যক্তিত্ব নেই। এ বছরেই ছোটবেলার বান্ধবী এবং দীর্ঘদিনের পার্টনার আন্তোনেল্লা রোকুজ্জো-কে বিয়ে করেন মেসি। ধুমধাম করে বিয়ের অনুষ্ঠান করলেও নিজের দেশের বিশ্বকাপজয়ী কিংবদন্তিকেই আমন্ত্রণ জানাননি মেসি। তা নিয়ে মোটেও প্রসন্ন হননি মারাদোনা। তখন আর্জেন্তিনার সংবাদপত্রকে প্রচুর লেখালেখিও হয়েছিল যে, তাদের দেশের দুই কিংবদন্তির মধ্যে একেবারেই বনিবনা নেই।

Advertisement

ফিফার বর্ষসেরা অনুষ্ঠানে এসে অবশ্য মারাদোনা আবেগাপ্লুত ভাবে বলে গেলেন, ‘‘মেসির সঙ্গে দেখা হয়ে দারুণ লাগল। কখনওই ওর প্রতি আমার স্নেহের কোনও অভাব হয়নি। এ দিন সেটা আবার দেখতে পেলাম।’’ শুধু তা-ই নয়, মারাদোনা মনে করেন, মেসি আরও অনেক বছর ধরে ভক্তদের আনন্দ দিতে থাকবেন। ‘‘ও এখনও অনেক দিন ধরে খেলে যেতে পারবে,’’ বলেন তিনি।

পুরস্কারের রাতে মেসির একমাত্র প্রশংসা যদিও মারাদোনার কাছ থেকেই আসেনি। রোনাল্ডো সেরার শিরোপা পেলেও সব চেয়ে আকর্ষণীয় মুহূর্ত তৈরি হয় যখন বিজয়ী তাঁর ছেলেকে নিয়ে যান মেসির কাছে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো জুনিয়র মেসির ভক্ত। আদর্শ খেলোয়াড়ড়ের সঙ্গে দেখা করে, হাত মিলিয়ে উচ্ছ্বসিত রোনাল্ডো জুনিয়র। একটি ছবিতে দেখা যায়, তাঁর বাবা রোনাল্ডো যখন পুরস্কার নিতে উঠছেন, তখনও জুনিয়র রোনাল্ডো তাকিয়ে পাশে বসা মেসির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন