‘জেতার খিদে কমেনি, দেখাল শারাপোভা’

এত দিন বাদে গ্র্যান্ড স্ল্যামে নেমে প্রথম ম্যাচটা জিতে বেশ আবেগপ্রবণ হয়ে পড়েছিল শারাপোভা। এই জয়টা এসেছে যথেষ্ট কঠিন এক প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে।

Advertisement

সানিয়া মির্জা

শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৭ ০৪:০৩
Share:

প্রথম ম্যাচটা জিতে বেশ আবেগপ্রবণ হয়ে পড়েছিল শারাপোভা।

এ বারের যুক্তরাষ্ট্র ওপেনের প্রথম দিনটাই দারুণ আকর্ষক ছিল। সবার নজর ছিল ওই একটা বিশেষ ম্যাচের ওপর। মারিয়া শারাপোভা বনাম সিমোনা হালেপ। তিন সেটের লড়াইয়ে ম্যাচটা জিতে নিল কামব্যাক গার্ল। স্বাভাবিক ভাবেই একটু নড়বড়ে লাগলেও শারাপোভার মধ্যে কিন্তু জেতার খিদেটা দেখা গিয়েছে। জিততে মরিয়া ছিল ও। হালেপের দুর্ভাগ্য, প্রথম রাউন্ডেই ও একটা দুঃস্বপ্নের ড্র পেল।

Advertisement

হালেপের দুর্ভাগ্য এখানেই শেষ হয়নি। প্রথম সেটে যে শটে শারাপোভা ওর সার্ভিস ভাঙল, সেটা কিন্তু বাইরে পড়েছিল। হালেপ সেই সিদ্ধান্তটা চ্যালেঞ্জ করেনি। করলে কিন্তু ও লড়াইয়ে ফিরে আসতে পারত। দু’জনেই নিজের নিজের সার্ভ ধরে রাখতে সমস্যায় পড়েছে। এর একটা কারণ যদি দু’জনেরই দুর্দান্ত সার্ভিস রিটার্নের ক্ষমতা হয়, দু’নম্বরটা হল সেন্টার কোর্টের মন্থর গতি। এখানে ক’দিন প্র্যাকটিস করার পরে দেখেছি, এক একটা কোর্টের গতি এক এক রকম। সেন্টার কোর্ট বেশ মন্থর, যা রাফায়েল নাদালের খেলার পক্ষে আদর্শ। আবার আরও কয়েকটা কোর্ট আছে যেখানকার গতি বেশ বেশি। ফলে বড় শট খেলতে পারে এমন খেলোয়াড়রা সেখানে সাহায্য পাবে।

এত দিন বাদে গ্র্যান্ড স্ল্যামে নেমে প্রথম ম্যাচটা জিতে বেশ আবেগপ্রবণ হয়ে পড়েছিল শারাপোভা। এই জয়টা এসেছে যথেষ্ট কঠিন এক প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে। এ বার দেখার, এই পারফরম্যান্সটা ও ধরে রেখে কতদূর এগোতে পারে।

Advertisement

আরও পড়ুন: চিনের প্রাচীর উপড়ে নতুন সিন্ধু সভ্যতা

ব্রিটিশ তারকা জোয়ানা কন্তা অবশ্য প্রথম রাউন্ডেই হেরে গেল বিশ্বের ৭৮ নম্বর আলেক্সান্দ্রা ক্রুনিচের কাছে। যে ফলটা আমার বিশ্বাসকে আরও জোরদার করল যে টেনিস নিয়ে ভবিষ্যদ্বাণী করা একেবারেই উচিত নয়। তবে সেরিনা উইলিয়ামস না থাকায় এ বার অনেকের সামনেই চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকছে। তৃতীয় বাছাই গার্বিনে মুগুরুজা যে লড়াইয়ে অন্যতম বড় ফেভারিট। প্রথম রাউন্ডে মুগুরুজা সহজেই ভারভারা লেপচেঙ্কোকে হারিয়ে দিল।

প্রাক্তন এক নম্বর ক্যারোলিন ওজনিয়াকি প্রথম রাউন্ডে স্ট্রেট সেটে জিতলেও ওর সামনে লড়াইটা কিন্তু বেশ কঠিন। এ বার ওজনিয়াকিকে খেলতে হবে বাঁ-হাতি একাতেরিনা মাকারোভার বিরুদ্ধে। আরও এক জন প্রাক্তন এক নম্বরের বিদায় ঘটে গিয়েছে প্রথম রাউন্ডে। ইয়েলেনা ইয়াঙ্কোভিচকে হারিয়ে দিয়েছে পেত্রা কুইতোভা। গত বছর আততায়ীর হাতে জখম হওয়ার পরে ও কিন্তু দারুণ ভাবে ফিরে এসেছে। ডাবলসে আমার সঙ্গী, চিনের শুয়াই পেং সহজেই প্রথম রাউন্ডে জিতেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন