ব্যাটের মাপ বেঁধে দিতে চায় এমসিসি

যথেচ্ছ ব্যাট চওড়া ও মোটা করে ঝুরি ঝুরি রান বানানোর দিন বোধহয় শেষ। বিশ্ব ক্রিকেটের নীতি ও নিয়ম সুপারিশকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাবের ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি এ বার আইসিসি-র কাছে ব্যাটের মাপে সীমা বেঁধে দেওয়ার সুপারিশ করার সিদ্ধান্ত নিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৬ ০৩:৩৫
Share:

এমসিসি-র এই বৈঠকের পরে হয়তো আর দেখা যাবে না দানবীয় ব্যাট। ছবি টুইটার

যথেচ্ছ ব্যাট চওড়া ও মোটা করে ঝুরি ঝুরি রান বানানোর দিন বোধহয় শেষ। বিশ্ব ক্রিকেটের নীতি ও নিয়ম সুপারিশকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাবের ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি এ বার আইসিসি-র কাছে ব্যাটের মাপে সীমা বেঁধে দেওয়ার সুপারিশ করার সিদ্ধান্ত নিল। এ ছাড়াও তারা চার দিনের টেস্ট ক্রিকেটের সুপারিশও করতে চলেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার কাছে।

Advertisement

মঙ্গলবার মুম্বইয়ে এমসিসি-র এই বৈঠক হয়। যেখানে ছিলেন এই কমিটির অন্যতম সদস্য সৌরভ গঙ্গোপাধ্যায়। এ দিন বৈঠক থেকে বেরিয়ে সৌরভ ফোনে বলেন, ‘‘ব্যাটের মাপ যথেচ্ছ বাড়িয়ে নেওয়া হচ্ছে ইদানীং। যার ফলে যন্ত্রের মতো রানও তুলছে অনেকে। সেটা আটকাতেই এই সুপারিশ। আর টেস্ট ক্রিকেটকে আরও আকর্ষনীয় করে তোলার জন্য চার দিনের টেস্টের প্রস্তাব।’’

এমসিসি-র গত বৈঠকে প্রস্তাব দেওয়া হয়েছিল ব্যাটের ঘনত্বের সীমা বেঁধে দেওয়া উচিত। ৬০ থেকে ৬৫ মিলিমিটারের সীমা নির্দিষ্ট করার প্রস্তাব হয়েছিল সেই সভায়। এ দিন সেই বিষয়েই ফের আলোচনা হয়। এ ছাড়াও টেস্ট ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য চার দিনের টেস্ট ম্যাচ চালু করা যায় কি না, সেই বিষয়েও আলোচনা হয়।

Advertisement

সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিসিআই প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুরও। ঠিক হয়েছে ব্যাটের ঘনত্বের সীমা ৬৫ মিলিমিটার ও ব্যাটের এজ-এর ঘনত্ব ৪৫ মিলমিটার বেঁধে দেওয়ার সুপারিশ করা হবে আইসিসি-র কাছে। অতীতে ক্রিকেটের বিভিন্ন নিয়মে বদল এসেছে এমসিসি-র এই কমিটির সুপারিশ অনুযায়ীই। এ বার এমসিসি-র এই নতুন সুপারিশগুলো আইসিসি মেনে নেয় কি না, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন