১০০তম টেস্টে শূন্য রানের তালিকায় ম্যাকালাম

খেলতে নেমেছিলেন ১০০তম টেস্টে। তিনি নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকালাম। তাঁর এই কৃতিত্বকে সম্মান জানাতে হততালিতে ফেঁটে পড়েছিল পুরো গ্যালারি। কিন্তু পরের মুহূর্তেই ছন্দপতন। খেললেন মাত্র সাত বল। রান এল না কোনও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:৩৪
Share:

খেলতে নেমেছিলেন ১০০তম টেস্টে। তিনি নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকালাম। তাঁর এই কৃতিত্বকে সম্মান জানাতে হততালিতে ফেঁটে পড়েছিল পুরো গ্যালারি। কিন্তু পরের মুহূর্তেই ছন্দপতন। খেললেন মাত্র সাত বল। রান এল না কোনও। ম্যাকালামের আগে ৬৩ জনই ১০০তম শতরান টেস্ট খেলেছেন। তিনি হলেন ৬৪তম। সেই রেকর্ডের সঙ্গে শূন্যরানের রেকর্ডও যোগ হয়ে গেল ম্যাকালামের নামের পাশে। শততম ম্যাচ খেলতে নেমে কোনও রান করে ফেরার তালিকাটা খুব বড় নয়। সেখানে যোগ দিলেন ম্যাকালাম।

Advertisement

অধিনায়ক হিসেবে ১০০তম ম্যাচ খেলতে নেমে কোনও রান করে এর আগে ফিরেছিলেন পাঁচ জন। সেই তালিকায় ষষ্ঠ সংযোজন নিউজিল্যান্ড অধিনায়ক। বাকিরা হলেন, দিলীপ বেঙ্গসরকার, অ্যালান বর্ডার। মার্ক টেলর, স্টিভেন ফ্লেমিং ও অ্যালিস্টার কুক। অধিনায়ক ছাড়া এই তালিকায় রয়েছেন কোর্টনি ওয়ালশ। তাহলে ১০০তম ম্যাচ খেলতে নেমে কোনও রান না করে প্যাভেলিয়নে ফিরেছেন মাত্র সাতজন। অনেক রেকর্ডের মধ্যে এটা একটা কাটার মতোই খচখচ করবে ম্যাকালামের ক্রিকেট জীবনে।

অধিনায়কের ব্যাট যেদিন কথা বলল না সেদিন পুরো দলের ব্যাটিং রীতিমতো মুখ থুবরে পড়ল। ১৮৩ রানে অল আউট হয়ে গেল কিউইরা।

Advertisement

আরও খবর

আসাদ রউফকে নির্বাসিত করল বিসিসিআই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন