জাকার্তায় সোনার স্বপ্ন দেখছেন হরেন্দ্র

। শিবিরে থাকছেন চূড়ান্ত ১৮ জনের দলের সদস্যরা ছাড়াও সাত জন অতিরিক্ত খেলোয়াড়। এই সাত জনকে দেশে তৈরি রাখা হবে। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৮ ০৫:৫৪
Share:

ফাইল চিত্র।

জাকার্তা এশিয়ান গেমসের জন্য ভারতের পুরুষ হকি দল এগারো দিনের শিবির করবে।কাল বুধবার শিবির শুরু হবে বেঙ্গালুরুর সাইয়ে। শিবিরে থাকছেন চূড়ান্ত ১৮ জনের দলের সদস্যরা ছাড়াও সাত জন অতিরিক্ত খেলোয়াড়। এই সাত জনকে দেশে তৈরি রাখা হবে।

Advertisement

এশিয়ান গেমসের শিবিরের আগে ভারতীয় দল অবশ্য বেশ কিছু দিন বিশ্রাম পেয়েছে। তার আগে ভারত টানা ২১ দিন ধরে বাংলাদেশ, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ডের সঙ্গে ম্যাচ খেলেছে। সেটাও আসলে জাকার্তার প্রস্তুতিরই অঙ্গ ছিল। বেঙ্গালুরুর শিবির শেষ হবে ১১ অগস্ট।

ভারতীয় দলের প্রধান কোচ হরেন্দ্র সিংহ বলেছেন, ‘‘প্রায় এক সপ্তাহের ছুটি কাঠিয়ে এ বার ছেলেরা কঠোর অনুশীলনে নিজেদের ব্যস্ত রাখবে। বিভিন্ন দেশের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলার পরে এই বিশ্রামটারও খুবই দরকার ছিল।’’ ভারত জাকার্তায় খেলবে পুল-এ’তে। এই পুল-এ ভারতের সঙ্গে আছে দক্ষিণ কোরিয়া, জাপান, শ্রীলঙ্কা, হংকং, চিন ও ইন্দোনেশিয়া। হরেন্দ্র বলেছেন, ‘‘আমাদের কাজটা বেশ কঠিন। একটাই ভাল ব্যাপার যে ছেলেরা একেবারে তরতাজা হয়ে নতুন করে প্রস্তুতি শুরু করবে। জাকার্তায় আমাদের একটাই লক্ষ্য। যে কোনও ভাবে সোনা জেতা। সেটা পারলে আমাদের টোকিয়ো অলিম্পিক্সে অংশ নেওয়াও এখনই নিশ্চিত হয়ে যাবে।’’ কোচের আরও কথা, ‘‘শিবিরের প্রস্তুতিতে আমরা হকির সব বিভাগেই জোর দেব। বিশেষ করে বিপক্ষের স্ট্রাইকিং জোন-এ সুযোগ কাজে লাগানোর মহড়ায় বেশি করে জোর দেওয়া হবে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচগুলিতে যে যে ভুল আমরা করেছি তার উপরও গুরুত্ব দেওয়া হবে।’’

Advertisement

শুধু এশিয়ান গেমস নয়, হরেন্দ্র সমান গুরুত্ব দিতে চান এ’বছরের শেষে ভুবনেশ্বরে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ হকিকেও। হরেন্দ্রর কথায়, ‘‘এশিয়ান গেমসে ভাল কিছু করতে পারলে ছেলেদের আত্মবিশ্বাস বেড়ে যাবে। সে ক্ষেত্রে বিশ্বকাপেও আমাদের ফল ভাল হতে বাধ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন