নিয়মরক্ষার ম্যাচে রোনাল্ডোকে টপকে যাওয়ার চ্যালেঞ্জ মেসির

রেস ফর দ্য হান্ড্রেড। চ্যাম্পিয়ন্স লিগে একশো গোলের দৌড়। কে আগে পৌঁছবেন— লিওনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? এত দিন মনে করা হচ্ছিল, রোনাল্ডো যে ভাবে এগোচ্ছেন তাতে হাসতে হাসতেই মেসিকে পিছনে ফেলে দেবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৬ ০৩:৪৪
Share:

প্রস্তুতি। মাঠে মেসি, জিমে রোনাল্ডো। সোমবার। ছবি: টুইটার

রেস ফর দ্য হান্ড্রেড। চ্যাম্পিয়ন্স লিগে একশো গোলের দৌড়। কে আগে পৌঁছবেন— লিওনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? এত দিন মনে করা হচ্ছিল, রোনাল্ডো যে ভাবে এগোচ্ছেন তাতে হাসতে হাসতেই মেসিকে পিছনে ফেলে দেবেন। কিন্তু এ মরসুমে পাল্টা জবাব দিয়ে রোনাল্ডো ভক্তদের রীতিমতো চিন্তায় ফেলে দিয়েছেন মেসি।

Advertisement

শুধু একশো গোলের রেকর্ডই তো নয়, মঙ্গলবার রোনাল্ডোকে টপকে যাওয়ার আরও একটা সুযোগ রয়েছে মেসির। কিন্তু তার জন্য চাই হ্যাটট্রিক। মঙ্গলবার মনশেনগ্ল্যাডবাখের বিরুদ্ধে বার্সেলোনার চ্যালেঞ্জ যদি হয় ন্যু কাম্পে জয়ে ফিরে গ্রুপ লিগে শীর্ষস্থান ধরে রাখা, তা হলে মেসির আর এক চ্যালেঞ্জ রোনাল্ডোর ১১ গোলের রেকর্ড ভাঙা। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্যায়ে যা সর্বোচ্চ গোল।

গত বছর গ্রুপে ছ’ম্যাচে রোনাল্ডো এগারো গোল করে এই নজির গড়েন। সেই কীর্তি ভাঙার কাছাকাছি চলে এসেছেন মেসি। চার ম্যাচে এখনও পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে ন’গোল করে। তাও সেপ্টেম্বরে জার্মান ক্লাবের মাঠে প্রথম লেগে মেসি খেলেননি চোটের জন্য। যে ম্যাচ বার্সা জেতে ২-১। না হলে হয়তো রোনাল্ডোকে টপকে যাওয়া আরও সহজ হয়ে যেত।

Advertisement

চলতি মরসুমে দুটো হ্যাটট্রিক আছে মেসির। সেল্টিক আর ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে। আজও সেটা পারলে শুধু রোনাল্ডোকে গ্রুপ পর্যায়ের গোলে টপকে যাবেন না, সঙ্গে রোনাল্ডোর চ্যাম্পিয়ন্স লিগের ৯৫ গোলের নজিরও ছুঁয়ে ফেলবেন। এল ক্লাসিকোর হতাশা কাটানোর জন্য যার দিকে তাকিয়ে বার্সা ভক্তরা।

এগিয়ে থেকেও এল ক্লাসিকো জেতেনি বার্সা। লা লিগা জেতার দৌড়েও রিয়ালের সঙ্গে ছ’পয়েন্টের পার্থক্য কমানো যায়নি। কোচ লুইস এনরিকে বলছেন, ‘‘ম্যাচটা জিতলে আত্মবিশ্বাস বাড়বে, সেটাই সবচেয়ে জরুরি।’’ এই ম্যাচে নেইমার আর রাকিটিচ নেই কার্ড সমস্যায়।

তবে অনেকে মনে করছেন যে, বুন্দেশলিগায় তেরো ম্যাচে ছ’টা হেরে তেরো নম্বরে থাকা মনশেনগ্ল্যাডবাখের বিরুদ্ধে এনরিকে প্রথম দলের অধিকাংশ ফুটবলারকে বিশ্রাম দিতে পারেন। যেহেতু চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ সি-তে শীর্ষে শেষ করা নিশ্চিত হয়ে গিয়েছে বার্সেলোনার। পাঁচ ম্যাচে ১২ পয়েন্ট মেসিদের। দু’নম্বরে থাকা ম্যাঞ্চেস্টার সিটির পাঁচ ম্যাচে পয়েন্ট ৮।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন