চেনা মেসি, অচেনা মেসি

তিন সপ্তাহ বাইরে তিন মিনিটে গোল

তিনি ফিরলেন। রিজার্ভ বেঞ্চে বসলেন। পরিবর্তে মাঠে নামলেন। আর নামার মাত্র তিন মিনিটে গোলও করলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৬ ০৪:০৯
Share:

গোলের পর নেইমারকে জড়িয়ে উচ্ছ্বাস। শনিবার। -এপি, রয়টার্স

তিনি ফিরলেন। রিজার্ভ বেঞ্চে বসলেন। পরিবর্তে মাঠে নামলেন। আর নামার মাত্র তিন মিনিটে গোলও করলেন।

Advertisement

যেন আবার স্বাভাবিক জীবনে ফেরার মতোই। সূর্য যেমন পূব দিকে ওঠে। সলমন খানের ছবি যেমন দুশো কোটির ব্লকবাস্টার হয়। ঠিক তেমনই লিওনেল মেসি নামা মানেই গোলে বল পাঠানো।

চোটের সমস্যায় তিন সপ্তাহ বাইরে ছিলেন। দেপোর্তিভো ম্যাচের দু’দিন আগে পর্যন্ত পুরোপুরি ট্রেনিং করতে পারেননি তিনি। কিন্তু নামটা তো মেসি। তেইশ দিন বাইরে থেকেও যাঁর মাত্র তিন মিনিট লাগে গোলের মেজাজে ফিরতে।

Advertisement

শনিবার লা লিগায় ছিল রাজপুত্রের প্রত্যাবর্তনের রাত। ন্যু কাম্পের টানেল থেকে এলএম টেন বেরনো মাত্রই ন্যু কাম্প গ্যালারি জুড়ে ‘মেসি, মেসি’ চিৎকার। সোনালি চুলের গোলমেশিন সমর্থকদের দিকে ওয়েভ করে গিয়ে বসলেন রিজার্ভে। প্রথমার্ধে রাফিনহা (২) ও সুয়ারেজের সৌজন্যে বার্সা ৩-০ এগিয়ে যায়। রিজার্ভে বসে তখন মেসি শুধুই একজন দর্শক। প্রতিটা গোলের সময় যিনি বেঞ্চের ধারে উচ্ছ্বাসে ফেটে পড়ছেন।

গ্যালারিতে উপস্থিত প্রতিটা বার্সা সমর্থক স্বভাবতই চিন্তিত ছিলেন, আদৌ ‘ঈশ্বর-দর্শন’ হবে তো? নাকি ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে আগামী সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগ লড়াই থাকার জন্য এলএম টেনকে নিয়ে ঝুঁকি নেবেন না লুইস এনরিকে?

তার আগে রিজার্ভ বেঞ্চে ছিলেন নিছক দর্শক।

দ্বিতীয়ার্ধ শুরু হতেই মাঠের থেকেও সবার নজর বেশি ছিল মাঠের বাইরে। কারণ তখন সবেমাত্র রিজার্ভ বেঞ্চ ছেড়ে উঠে ওয়ার্ম আপ শুরু করেছেন মেসি। সমর্থকদের বুঝিয়ে দিয়েছেন তিনি নামছেন মাঠে। ৫৫ মিনিটে নামলেন মেসি। ৫৮ মিনিটে গোল করে ৪-০ করলেন। যেন কোনও ব্যাপারই নয়। চোটের কোনও ছাপই ছিল না তাঁর মধ্যে। গোলটাও তো দেখার মতো। নেইমারের বাড়ানো নিঁখুত পাস মাত্র একটা টাচেই জালে পুড়লেন এলএম টেন।

শেষ ম্যাচে সেল্টা ভিগোর বিরুদ্ধে ৩-৪ হারায় প্রশ্ন উঠে যায় বার্সা নিয়ে। মেসি না থাকায় গোটা দলই যেন খারাপ ফর্মে ছিল। কিন্তু শনিবার দেপোর্তিভোর বিরুদ্ধে শুরুর থেকেই সেই চেনা বার্সা। সেল্টা-বিপর্যয়ের জবাব আক্রমণের পর আক্রমণ তৈরি করে দিল এনরিকের দল। ঠিকঠাক সুযোগ নিতে পারলে সুয়ারেজ এ দিন হ্যাটট্রিকও পেতে পারতেন।

শেষমেশ দেপোর্তিভো-কে ৪-০ হারাল বার্সা। তিন পয়েন্ট পেল। ফের জয়ের মেজাজে ফিরল। কিন্তু তার থেকেও বেশি তাৎপর্যের অবশ্য কিংবদন্তির প্রত্যাবর্তনে গোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন