মেসির সমালোচনা ঠিক নয়, বলছেন কোস্তা

আর্জেন্তিনার বিরুদ্ধে মঙ্গলবার রাতে ১২ মিনিটে স্পেনকে প্রথম এগিয়ে দিয়েছিলেন দিয়েগো কোস্তা। ব্রাজিলজাত স্পেনের এই ফুটবলার ম্যাচ শেষ বলে যান, ‘‘আর্জেন্তিনার ফুটবল উন্মাদনা জানি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৮ ০৪:৩৮
Share:

হতাশ: চোটের জন্য খেলা হয়নি। দর্শকাসনে বসে স্পেনের কাছে আর্জেন্তিনাকে চূর্ণ হতে দেখলেন মেসি। মঙ্গলবার মাদ্রিদে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে।  ছবি: রয়টার্স

স্পেনের কাছে আর্জেন্তিনার ১-৬ বিধ্বস্ত হওয়ার পরে মারাদোনার দেশে যখন তুমুল সমালোচনা চলছে লিওনেল মেসি-র না খেলা নিয়ে, তখন তাঁর পাশে দাঁড়ালেন স্প্যানিশ ফরোয়ার্ড দিয়েগো কোস্তা।

Advertisement

আর্জেন্তিনার বিরুদ্ধে মঙ্গলবার রাতে ১২ মিনিটে স্পেনকে প্রথম এগিয়ে দিয়েছিলেন দিয়েগো কোস্তা। ব্রাজিলজাত স্পেনের এই ফুটবলার ম্যাচ শেষ বলে যান, ‘‘আর্জেন্তিনার ফুটবল উন্মাদনা জানি। এই হার আর্জেন্তিনার ফুটবলপ্রেমীদের হতাশ করবে অবশ্যই। আর সেই হতাশা থেকেই মেসির সমালোচনা করছেন কেউ কেউ। কিন্তু তা কাম্য নয়।’’

এর আগে গত সপ্তাহে ইতালির বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে হ্যামস্ট্রিং-এ চোটের কারণে খেলেননি মেসি। বলেছিলেন, স্পেনের বিরুদ্ধে মাঠে নামতে পারেন। কিন্তু মঙ্গলবার সকালে ফিজিও টিমের চিকিৎসকের সঙ্গে কথা বলে না খেলার সিদ্ধান্ত নেন মেসি। স্পেনের কাছে আর্জেন্তিনার হারের পরে মেসির এই সিদ্ধান্ত নিয়েই শুরু হয়েছে সমালোচনা। ম্যাচ চলাকালীন ফুটবলারদের জন্য গ্যালারিতে নির্দিষ্ট আসনে বসে খেলা দেখছিলেন মেসি। টিভি-তে দেখা গিয়েছে, স্পেনের ষষ্ঠ গোল হওয়ার পরেই গ্যালারিতে থাকা আর্জেন্তিনার সতীর্থ ফুটবলারদের সঙ্গে কথা বলে, দ্রুত উঠে চলে যাচ্ছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: ‘মেসি না খেললে আর্জেন্তিনা খুব সাধারণ মানের’

অ্যাটলেটিকো দে মাদ্রিদ-এ খেলা দিয়েগো কোস্তা যে প্রসঙ্গে বলছেন, ‘‘মেসি যখন ম্যাচে খেলেনি তখন ওর সমালোচনা করা যায় না। মেসির মতো ফুটবলারকে সমালোচনা না করে বরং ঈশ্বরকে ধন্যবাদ দেওয়া উচিত। কারণ, মেসি এমন একজন ফুটবলার যে মাঠে নামলে অন্য টিমের সঙ্গে ব্যবধান গড়ে দেয়। তাই মেসির সঙ্গে সমর্থকদের ভাল ব্যবহার করা প্রয়োজন। কারণ মেসি সমালোচনার উপরে থাকা একজন ফুটবলার।’’

ইতালি ও স্পেনের বিরুদ্ধে জোড়া ফিফা ফ্রেন্ডলি ম্যাচের পরে মেসি আপাতত মন দিচ্ছেন বার্সেলোনাকে নিয়ে। কারণ, লা লিগায় শীর্ষে রয়েছে বার্সেলোনা। শনিবার বার্সার ম্যাচ রয়েছে সেভিয়া-র বিরুদ্ধে। এ ছাড়াও তার পরে মেসিকে খেলতে হবে কোপা দেল রে ফাইনাল। রয়েছে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে রোমার বিরুদ্ধে ম্যাচও।

বিশ্বকাপের আগে আর একটিই প্রস্তুতি ম্যাচ বাকি রয়েছে আর্জেন্তিনার। জুন মাসে যে ম্যাচে মেসি-রা খেলবেন ইজরায়েল-এর বিরুদ্ধে। তার পরেই শুরু হয়ে যাবে বিশ্বকাপ। যেখানে আর্জেন্তিনার গ্রুপে রয়েছে নাইজিরিয়া, ক্রোয়েশিয়া ও আইসল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন