Mike Atherton

পেস আক্রমণই অস্ট্রেলিয়ায় ভরসা দিচ্ছে ভারতকে, দাবি আথারটনের

সবকিছু ঠিকঠাক থাকলে বছরের শেষে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। আথারটনের মতে, বোলিং আক্রমণে তীক্ষ্ণতা না থাকলে কোনও দলের পক্ষেই অস্ট্রেলিয়ায় টেস্ট জেতা সম্ভব নয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২০ ১৫:২২
Share:

অধিনায়ক কোহালির বড় ভরসা বুমরা। ছবি: এপি।

অস্ট্রেলিয়া সফরে শক্তিশালী বোলিং আক্রমণই ভরসা হয়ে উঠতে পারে বিরাট কোহালির দলের। এমনই মনে করছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল আথারটন।

Advertisement

সবকিছু ঠিকঠাক থাকলে বছরের শেষে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। ৩ ডিসেম্বরে ব্রিসবেনে শুরু হচ্ছে প্রথম টেস্ট। অ্যাডিলেড ওভালে দ্বিতীয় টেস্ট আবার গোলাপি বলে দিন-রাতের। আথারটনের মতে, বোলিং আক্রমণে তীক্ষ্ণতা না থাকলে কোনও দলের পক্ষেই অস্ট্রেলিয়ায় টেস্ট জেতা সম্ভব নয়। ফেসবুকে তিনি বলেছেন, “বোলিং আক্রমণের শক্তিই অস্ট্রেলিয়ায় ভারতকে আশাবাদী করে তুলছে। শক্তিশালী সিম বোলিং আক্রমণ ছাড়া অস্ট্রেলিয়ায় জেতা অসম্ভব।”

৫২ বছর বয়সির মতে, “গত কয়েক বছরে ভারতীয় ক্রিকেটে জোরে বোলারদের দক্ষতায় আমূল পরিবর্তন ঘটেছে। আমি যখন ভারতে খেলেছিলাম ১৯৯৩ সালে, তখন বোলিং আক্রমণ ছিল পুরোপুরি স্পিনের উপর নির্ভরশীল। ভাল পেসার যে ছিল না, তা নয়। কিন্তু এখনকার মতো এত পেসার ছিল না। গভীরতাও ছিল কম। এটাই দেখার যে দলগুলো নিজেদের স্টাইল পাল্টাতে পারে। আর অস্ট্রেলিয়ায় এটাই ভারতের আশাবাদী হওয়ার সবচেয়ে বড় কারণ।”

Advertisement

আরও পড়ুন: ১৯৮৩-এর সেই বিশ্বকাপজয়ী দলের সদস্যরা আজ কে কোথায়​

আরও পড়ুন: পন্থের উপর এখনও ভরসা রাখে দল, বলছেন রাঠৌর

রোহিত শর্মার প্রশংসা করে আথারটন বলেছেন, লাল বলের ক্রিকেটেও ওপেনার হিসেবে তিনি সাফল্য পাবেন। তাঁর মতে, “ও এতটাই ভাল ক্রিকেটার যে টেস্টে ওপেনার হিসেবে সাফল্য পাবেই।” ভারতীয় ব্যাটিং নিয়ে তিনি বলেছেন, “ভারতীয় ব্যাটিং খুব সহজাত। ভারতের ওপেনিংকে খুব একটা শক্তিশালী জায়গা নয় বলে ভাবতেই পারতাম। কিন্তু তা নয়। পৃথ্বী শ, লোকেশ রাহুলরা রয়েছেন ব্যাক আপ ওপেনার হিসেবে। যে দিকেই তাকানো যাক, ভারত শক্তিশালী দল। আর পূজারা তো অসাধারণ ক্রিকেটার। অস্ট্রেলিয়ায় সাফল্যের জন্য টপ অর্ডার খুব গুরুত্বপূর্ণ। শুরুটা ভাল হলে কোকাবুরা বল পুরনো হয়ে গেলে ব্যাটিং কন্ডিশন দারুণ হয়ে ওঠে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন