বিরাট তেজে মোহিত ক্লার্ক

রিকি পন্টিংয়ের অধিনায়কত্বে খেলা সোনার দিন এখনও তিনি ভোলেননি। তাঁর আজও মনে পড়ে ক্যাপ্টেন পন্টিংয়ের আগ্রাসন। সেই অস্ট্রেলীয় জেদ। দিনের শেষে জয় নিয়ে মাঠ ছাড়ার সঙ্কল্প।

Advertisement

সোহম দে

শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৭ ০৪:১৬
Share:

প্রতিপক্ষ: দু’দেশের প্রাক্তন অধিনায়ক। ক্লার্ক ও সৌরভ। মাঠের শত্রুতা ভুলে পাশাপাশি। ছবি: সুদীপ্ত ভৌমিক

রিকি পন্টিংয়ের অধিনায়কত্বে খেলা সোনার দিন এখনও তিনি ভোলেননি। তাঁর আজও মনে পড়ে ক্যাপ্টেন পন্টিংয়ের আগ্রাসন। সেই অস্ট্রেলীয় জেদ। দিনের শেষে জয় নিয়ে মাঠ ছাড়ার সঙ্কল্প।

Advertisement

ভারত অধিনায়ক বিরাট কোহালিকে দেখলে যেন সেই পুরনো দিনেই ফিরে যান তিনি। ক্যাপ্টেন কোহালিকে দেখলেই মনে পড়ে যায় ওয় ও পন্টিংয়ের কথা। বিরাটের আগ্রাসনেই যেন সেই অস্ট্রেলীয়চিত ছাপ। হারার আগে হারব না, মরার আগে মরব না মানসিকতা। শহরে নিজের আত্মজীবনী প্রকাশের অনুষ্ঠানে এমনটাই বলে গেলেন তিনি— মাইকেল ক্লার্ক।

প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে আড্ডায় বসে ক্লার্ক বললেন, ‘‘মার্ক টেলর, স্টিভ ওয়, রিকি পন্টিং। অনেক আগ্রাসী অধিনায়ককে দেখেছি। বিরাটের নিজস্ব স্টাইল আছে। বিরাটের অধিনায়কত্বে সেই আগ্রাসন দেখতে পাই। খেলার প্রতি আবেগ আছে ওর মধ্যে। হারার ঝুঁকিও নেয় জয়ের স্বাদ পেতে। এটা ওর বড় গুণ।’’

Advertisement

ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেটীয় সম্পর্ক বহু টানাপোড়েনের মধ্যে দিয়ে গিয়েছে। মাঙ্কিগেট থেকে শুরু করে ডিআরএস, বাদ যায়নি কোনও কিছুই। তবে ডিআরএস বিতর্ক শেষ হওয়ায় সন্তুষ্ট ক্লার্ক। তাঁর মতে, এত সুন্দর একটা টেস্ট সিরিজে সবার নজর থাকা উচিত ক্রিকেটের ওপর। ‘‘আমি জানি না কে সিদ্ধান্তটা নিয়েছে। কিন্তু খুব ভাল হয়েছে যে, ঝামেলা মিটেছে,’’ বলছেন ক্লার্ক।

আরও পড়ুন: বিরাটরা কেন খারাপ পিচে খেলবে, প্রশ্ন দিলীপ দোশীর

প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়কের এখনও আক্ষেপ থেকে গিয়েছে, মাঙ্কিগেট বিতর্ক অতদূর গড়ানোয়। মঞ্চে বসে সাফ বলে দিলেন, ‘‘সাইমন্ডস একটু বেশিই বাড়াবাড়ি করেছিল। ব্যাপারটাকে অতদূর নিয়ে যাওয়া উচিত হয়নি ওর।’’

নিউ সাউথ ওয়েলসের সেই সোনালি চুলের ছেলেকে সৌরভ প্রথম দেখেন নিরানব্বইয়ে অস্ট্রেলিয়ায়। একটি প্রস্তুতি ম্যাচে ক্লার্ক-কে ব্যাট করতে দেখেই মনে হয়েছিল, ভবিষ্যতের টেস্ট খেলোয়াড়। বেঙ্গালুরুতে টেস্ট অভিষেকেই ক্লার্কের সেঞ্চুরি। প্রিয় বন্ধু ফিল হিউজের নম্বর নিজের মোবাইলে রেখে দেওয়া। স্ত্রীর সঙ্গে আলোচনা করে অবসর। নিজের জীবনের বহু গুরুত্বপূর্ণ অধ্যায় ছুঁয়ে গেলেন ক্লার্ক। তবে আড্ডার আলোচ্য বিষয় ছিল চলতি ভারত-অস্ট্রেলিয়া সিরিজ।

ক্লার্কের আত্মজীবনী উদ্বোধন করার পর সৌরভ যেমন বললেন, ‘‘ভারতের পিচ মানেই দু’তিন দিনের মধ্যে টার্ন করবে।’’ আবার ক্লার্কের মতে, ‘‘ভারতের সেরাটা এখনও দেখতে পাইনি। ওদের স্পিন খেলার লোক আছে।’’

দিনের শেষে কলকাতার এক মিউজিয়ামকে তাঁর সেই বিশ্বকাপ জয়ী জার্সি দিয়ে গেলেন ক্লার্ক। কিন্তু ঠাট্টার আমেজেই সৌরভও পরিষ্কার করে দিলেন ভারত-অস্ট্রেলিয়া দ্বৈরথ মানে কী? ক্লার্কের জার্সি ধরার পরে ঠাট্টার মেজাজে সৌরভ বললেন, ‘‘আমার ভাল লাগছে না অস্ট্রেলিয়ার জার্সি ধরে। এটা পরেই ওরা গত বার সেমিফাইনালে ভারতকে হারিয়েছিল। আবার ২০০৩-এর ফাইনালের কথাও মনে পড়ছে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন