Michael Clarke

বিরাট আর সচিনের মধ্যে মিল কোথায়? খুঁজে পেলেন মাইকেল ক্লার্ক

দিন কয়েক আগে যাঁদের সঙ্গে বা বিরুদ্ধে খেলেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে থেকে সেরাদের বেছে নিয়েছেন মাইকেল ক্লার্ক। সেই তালিকায় সচিন-বিরাট ছাড়া রয়েছেন ব্রায়ান লারা, এবি ডি ভিলিয়ার্স, জাক কালিস, রিকি পন্টিং ও কুমার সঙ্গাকারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২০ ১৪:২৮
Share:

সচিন ও বিরাট, দু’জনের মিল বড় ইনিংস খেলায়, মনে করছেন মাইকেল ক্লার্ক।

বড় রান করার মানসিকতা। সচিন তেন্ডুলকর ও বিরাট কোহালির মধ্যে এই মিলই খুঁজে পেলেন মাইকেল ক্লার্ক

Advertisement

দিন কয়েক আগে যাঁদের সঙ্গে বা বিরুদ্ধে খেলেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে থেকে সেরাদের বেছে নিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। সেই তালিকায় তিনি মাত্র এক জন অজিকেই রেখেছিলেন। সেই তালিকায় সচিন-বিরাট ছাড়া রয়েছেন ব্রায়ান লারা, এবি ডি ভিলিয়ার্স, জাক কালিস, রিকি পন্টিং ও কুমার সঙ্গাকারা। এক রেডিয়ো শোয়ে ক্লার্ক বলেছেন, “টেকনিকের দিক দিয়ে আমার দেখা সেরা ব্যাটসম্যান সম্ভবত সচিন তেন্ডুলকরই। ওকে আউট করাই সবচেয়ে কঠিন। টেকনিকের ক্ষেত্রে সচিনের কোনও দুর্বলতা ছিল না বলেই মনে হয়। আমরা আশা করতাম যাতে ও কোনও ভুল করে।”

আরও পড়ুন: জাডেজার মতো পারছি কি? ‘সোর্ড সেলিব্রেশন’ নকল করে প্রশ্ন ওয়ার্নারের​

Advertisement

আরও পড়ুন: নেতৃত্বে ইমরান, সর্বকালের সেরা ভারত-পাক সম্মিলিত একাদশে নেই বিরাট!

বিরাট কোহালিকে নিয়ে ক্লার্কের বিশ্লেষণ, “এই মুহূর্তে তিন ফরম্যাট মিলিয়ে সেরা ব্যাটসম্যান বিরাট কোহালি। ওর এক দিনের ও টি-টোয়েন্টির রেকর্ড অবিশ্বাস্য। টেস্ট ক্রিকেটেও দাপট দেখানোর রাস্তা ও খুঁজে পেয়েছে। কোহালি ও তেন্ডুলকরের মতে মিল হল, ওরা দু’জনেই বড় শতরান করতে ভালবাসে।”

১১৫ টেস্ট ও ২৪৫ একদিনের ম্যাচ খেলেছেন ক্লার্ক। ২০১৫ সালে একদিনের বিশ্বকাপে তাঁর নেতৃত্বেই চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ২০১৩-১৪ মরসুমে ক্লার্কের নেতৃত্বে ইংল্যান্ডকে অ্যাশেজে ৫-০ হারায় অস্ট্রেলিয়া। টেস্টে তাঁর ব্যাটে এসেছে ৮৬৪৩ রান। সর্বাধিক অপরাজিত ৩২৯। যা এসেছিল ভারতের বিরুদ্ধে। এক দিনের ফরম্যাটে ক্লার্ক করেছেন ৭৯৮১ রান। ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ক্লার্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন