Michael Holding

১৯৮৫-এর দল নিয়ে শাস্ত্রীর দাবি সমর্থন করলেন মাইকেল হোল্ডিং

১৯৮৫ সালের ভারতীয় দল নিয়ে রবি শাস্ত্রীর সেই দাবির সঙ্গে সহমত মাইকেল হোল্ডিং। রবির মন্তব্যের বিরোধিতা করার যুক্তি খুঁজে পাচ্ছেন না ক্যারিবিয়ান কিংবদন্তি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২০ ১৪:২৮
Share:

মাইকেল হোল্ডিং ও রবি শাস্ত্রী।

১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী দলের চেয়ে ১৯৮৫ সালের ওয়ার্ল্ড ক্রিকেট চ্যাম্পিয়নশিপ জয়ী দলকে এগিয়ে রেখেছিলেন জাতীয় দলের প্রধান কোচ। রবি শাস্ত্রীর সেই দাবির সঙ্গে এ বার সহমত মাইকেল হোল্ডিং। এই মন্তব্যের বিরোধিতা করার যুক্তি খুঁজে পাচ্ছেন না প্রাক্তন ক্যারিবিয়ান ক্রিকেটার।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসারের কথায়, “একেবারেই বিরোধিতা করছি না রবি শাস্ত্রীর দাবির। ফাইনালেও তো পাকিস্তানের বিরুদ্ধে ব্যাট করতে নামতেই হয়নি সুনীল গাওস্করকে। ভাবুন, সেই দলটা এমনই ছিল যে ব্যাট হাতে গাওস্করেরও প্রয়োজন পড়েনি। এতেই তো বোঝা যায় দলটা কত শক্তিশালী ছিল। রবি আর কৃষ্ণমাচারি শ্রীকান্ত ওপেন করেছিল। দারুণ একটা জুটিও গড়েছিল। আরও কিছু চমৎকার ক্রিকেটার ছিল দলে। যেমন আজহারউদ্দিন। তখন একেবারে তরুণ, সবে জাতীয় দলে এসেছে।”

আরও পড়ুন: দলের সেরা ফিল্ডার কে? উত্তর দিলেন কোহালি

Advertisement

আরও পড়ুন: বিরাট না ধোনি, সেরা অধিনায়ক বেছে নিলেন ধওয়ন

হোল্ডিং এখানেই থামেননি। ১৯৮৫ সালে অস্ট্রেলিয়ায় সুনীল গাওস্করের নেতৃত্বে সেই জয় নিয়ে তিনি আরও বলেছেন, “সেই ওয়ানডে সিরিজ হয়েছিল অস্ট্রেলিয়ার শক্ত বাউন্সি পিচে। ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছিল ভারত। ওদের পেসারদের সামলাতে হয়েছিল। কী লড়াই ছিল, সেটা ভাবুন। ভারত উড়ে যাবে, এমনই ভেবেছিল অনেকে। কিন্তু তা হয়নি। ভারত ছিল খুবই ভাল দল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন