Cricket

র‍্যাঙ্কিংকে ‘আবর্জনা’ বলে আইসিসি-কে তীব্র আক্রমণ মাইকেল ভনের

ভন মনে করেন অস্ট্রেলিয়া অনেক ভাল টেস্ট দল। কিন্তু র‌্যাঙ্কিংয়ে তার প্রতিফলন ঘটছে না।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৯ ১৪:২৯
Share:

মাইকেল ভনের সোজাসাপটা কথা। ছবি— রয়টার্স।

ক্রিকেটে র‍্যাঙ্কিং ‘আবর্জনা’ ছাড়া আর কিছুই নয়। যে কেউ নন, ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন এমন বিস্ফোরক কথাই বলেছেন ‘সিডনি মর্নিং হেরাল্ড’ পত্রিকায়।

Advertisement

আইসিসি-র সাম্প্রতিক টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ড রয়েছে দু’ নম্বরে। চারে ইংল্যান্ড। আইসিসি-র এই র‌্যাঙ্কিং দেখেই বিস্মিত ভন। ইংল্যান্ড ও কিউইরা আইসিসি-র ক্রমতালিকায় কী ভাবে এত উপরের দিকে চলে এল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন ভন।

ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান বলেছেন, ‘‘আমি মনে করি আইসিসি র‍্যাঙ্কিং আবর্জনা ছাড়া কিছু নয়। গত দু’বছরে নিউজিল্যান্ড অনেক সিরিজ জিতেছে ঠিকই। এই পরিসংখ্যান মাথায় রেখেই বলছি, ওরা কী ভাবে দু’নম্বরে থাকে। আমার মতে, নিউজিল্যান্ড মোটেও বিশ্বের দ্বিতীয় সেরা দল নয়। টেস্টে ইংল্যান্ডকে তৃতীয় (আসলে চতুর্থ) স্থানে রাখাটাও তো ভুল।’’ কারণ ব্যাখ্যা করে ভন বলছেন, ‘‘শেষ তিন-চার বছরে ইংল্যান্ড ঘরের বাইরে টেস্টে হোঁচট খেয়েছে। কেবলমাত্র ঘরের মাঠেই ওরা সিরিজ জিতেছে। নিজেদের মাঠে ইংল্যান্ড জিততে পারেনি অ্যাশেজ। হারিয়েছে শুধু আয়ারল্যান্ডকে। আমার মনে হয় র‌্যাঙ্কিং সত্যিই বিভ্রান্তিকর।’’

Advertisement

ভন মনে করেন অস্ট্রেলিয়া অনেক ভাল টেস্ট দল। কিন্তু র‌্যাঙ্কিংয়ে তার প্রতিফলন ঘটছে না। অজিরা র‍্যাঙ্কিংয়ে রয়েছে পাঁচ নম্বরে। ভনের মতে, ‘‘প্রশ্নাতীত ভাবে ভারত ও অস্ট্রেলিয়া বিশ্বের সেরা দু’টি টেস্ট দল। ১২ মাস আগে অস্ট্রেলিয়ায় খেলতে এসে একমাত্র ভারতই চাপে ফেলতে পেরেছিল অস্ট্রেলিয়াকে। অস্ট্রেলিয়ার মাটিতে ওদের বেগ দিতে পারে একমাত্র ভারতই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন