বাল্যবিবাহ থেকে বেঁচে বাইশ গজে দাপট অনুষার

হায়দরাবাদের ঘটনা। গত বছর বি অনুষা নামের মেয়েটিকে রাচাকোন্ডা পুলিশ উদ্ধার করে এনেছিল। মেয়েটির পরিবার চেয়েছিল, ২৬ বছরের এক আত্মীয়ের সঙ্গে অনুষার বিয়ে দিয়ে দিতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:৩৩
Share:

উদাহরণ: জীবনযুদ্ধে জিতে খেলার মাঠে সফল অনুষা। ছবি: টুইটার

পনেরো বছর বয়সও তখন হয়নি তার। কিন্তু তখনই মেয়েটার বিয়ে দিতে চেয়েছিলেন পরিবারের লোকজনেরা। যদিও স্থানীয় পুলিশ এবং স্বেচ্ছাসেবী সংগঠনের হস্তক্ষেপে সেই বিয়ে হয়নি। বাল্যবিবাহের অভিশাপ কাটিয়ে মেয়েটি এখন নাম করেছে অন্য জায়গায়। বছর ষোলোর মেয়েটি দাপিয়ে বেড়াচ্ছে ক্রিকেট মাঠ থেকে রাগবি।

Advertisement

হায়দরাবাদের ঘটনা। গত বছর বি অনুষা নামের মেয়েটিকে রাচাকোন্ডা পুলিশ উদ্ধার করে এনেছিল। মেয়েটির পরিবার চেয়েছিল, ২৬ বছরের এক আত্মীয়ের সঙ্গে অনুষার বিয়ে দিয়ে দিতে। কিন্তু সেটা আটকে যায়। এর পরেই দেখা যেতে এই মেয়েটির প্রতিভা। ক্লাস টেনের এই ছাত্রী বিশেষ ভাবে নজর টেনেছে ক্রিকেটে। রাচাকোন্ডা পুলিশ কমিশনার মহেশ ভগবত বলেছেন, ‘‘মধ্যপ্রদেশে অনূর্ধ্ব ১৯ ক্রিকেটের একটা টুর্নামেন্ট ছিল। সেখানে কিন্তু ও ভাল অলরাউন্ড পারফরম্যান্স করেছে।’’

তবে শুধু ক্রিকেটেই সীমাবদ্ধ নেই এই কিশোরীর ক্রীড়া দক্ষতা। এ বার অনুষা অংশ নেবে অনূর্ধ্ব ১৯ রাগবি টুর্নামেন্টেও। পুলিশ কমিশনার এ কথা জানিয়ে আরও বলেছেন, অনুষাকে ভবিষ্যতে যত রকম ভাবে সাহায্য করা সম্ভব, সবই করা হবে। তিনি বলেন, ‘‘অনুষার ক্ষেত্রে পুলিশ ডিপার্টমেন্ট কেয়ারটেকারের ভূমিকা নেবে। যত দিন না ওর পড়াশোনা শেষ হচ্ছে, পুলিশের তরফে আর্থিক ভাবে অনুষাকে সাহায্য করা হবে।’’

Advertisement

বাল্যবিবাহের থাবা থেকে বাঁচা এই কিশোরী এ বার নিজের জন্য কোন রাস্তা বেছে নেন, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন