ইমরানের কাছে বিরানব্বইকে ফেরানোর টিপস নেবেন মিসবা

তেইশ বছর বাদে বিশ্বকাপ ক্রিকেট বসছে অস্ট্রেলিয়ায়। এবং তেইশ বছর আগে স্যর ডনের দেশে থেকে কোন ফর্মুলায় পাকিস্তানে কাপ এনেছিলেন ইমরান খান, সেটা তাঁর কাছেই জানতে চাইবেন মিসবা উল হক। ২০১৫ বিশ্বকাপে পাকিস্তান অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৪ ০৩:০৬
Share:

ঘুরতে ঘুরতে ক্রিকেট বিশ্বকাপ এখন পাকিস্তানে। কাপের সঙ্গে ছবি তুলতে ব্যস্ত আফ্রিদিরা। ছবি: এএফপি

তেইশ বছর বাদে বিশ্বকাপ ক্রিকেট বসছে অস্ট্রেলিয়ায়।

Advertisement

এবং তেইশ বছর আগে স্যর ডনের দেশে থেকে কোন ফর্মুলায় পাকিস্তানে কাপ এনেছিলেন ইমরান খান, সেটা তাঁর কাছেই জানতে চাইবেন মিসবা উল হক। ২০১৫ বিশ্বকাপে পাকিস্তান অধিনায়ক।

বুধবারই লাহৌরে বিশ্বকাপ ঘুরে গেল। যার চব্বিশ ঘণ্টা আগে পিসিবি চল্লিশ বছরের মিসবাকে পাকিস্তান টেস্ট আর একদিনের দলে অধিনায়ক পদে পুনর্নিবাচিত করে। আর বিশ্বকাপে দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেতেই পাক মিডলঅর্ডার ব্যাটসম্যান জানাচ্ছেন, এটাই তাঁর কাছে জাতীয় ক্রিকেট দলকে শীর্ষে পৌঁছনোর সর্বোত্তম সুযোগ। আর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে সেই মহাসুযোগকে কাজে লাগাতে তিনি এমন একজনের টিপস নিতে তীব্র আগ্রহী, যিনি তেইশ বছর আগে সেখানেই পাকিস্তানকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেছিলেন। “ইমরানভাইয়ের কাছে গিয়ে জানতে চাইব, বিরানব্বইয়ের সাফল্য ফিরিয়ে আনতে এ বার অস্ট্রেলিয়ায় আমাদের কী-কী করা দরকার!” এ দিন বলেছেন মিসবা।

Advertisement

ইনজামাম, আক্রম, সেলিম মালিকের মতো মূলত তরুণ প্রজন্মকে নিয়ে ইমরান খানের দুরন্ত নেতৃত্বে পাকিস্তানের একমাত্র বিশ্বকাপ জয় সেবারই। সে কথা উল্লেখ করে মিসবা বলেছেন, “ইমরান খানের পরামর্শ এ বার আমাদের কাছে আরওই বেশি অপরিহার্য। কেননা, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে বিরানব্বইয়ে ওঁর ক্যাপ্টেন্সিতে আমাদের দেশের বিশ্বকাপ জয়ের পিছনে অসাধারণ টিমস্পিরিটের কথা সবাই এখনও বলাবলি থাকে।”

পাক ক্রিকেট কিংবদন্তি ইমরান অবশ্য এখন প্রাক্তন তারকা ক্রিকেটারের চেয়ে অনেক বেশি পাকিস্তানের বিরোধী নেতা। দেশের গত সাধারণ নির্বাচনে ইমরানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ বিরাট প্রভাব ফেলেছিল। অতি সম্প্রতি পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের অপসারণ চেয়ে দেশে গণবিক্ষোভের নেতৃত্বও দিয়েছিলেন ইমরান। যিনি নিজের রাজনৈতিক বক্তৃতায় ঘনঘন ক্রিকেটীয় উদাহরণ টেনে আনতে অভ্যস্ত। যদিও ক্রিকেটের জন্য সময় বার করা এখন ব্যস্ত রাজনীতিবিদ ইমরানের পক্ষে কঠিন। কিন্তু মিসবা আশাবাদী, দেশের স্বার্থেই ইমরান এগিয়ে আসবেন। দেবেন টিপসও।

“ক্রিকেট খেলাটার খুঁটিনাটি বিষয়ে ওঁর অসাধারণ জ্ঞান। বিশ্বকাপে যাওয়ার আগে আমি ওর থেকে পরামর্শ নেব। চাইব উনি আমাদের টিমকে গাইড করুন,” বলেছেন মিসবা। ইমরানের টিপস মিসবার আরও বেশি করে দরকার, কারণ, “বিরানব্বইয়ের সেই বিশ্বচ্যাম্পিয়ন দলের মতো কোয়ালিটি ক্রিকেটার হয়তো আমাদের এই টিমে নেই। সে জন্যই ইমরান খানের কাছে যাব। গিয়ে জানতে চাইব, তাঁর মতো সাফল্য পেতে আমাকে বা আমাদের কী করা দরকার অস্ট্রেলিয়ায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন