তিন মাসের জন্য ফিফা থেকে সাসপেন্ড ব্লাটার-প্লাতিনি-ভালকে

ফিফা থেকে তিন মাসের জন্য সাসপেন্ড হলেন প্রেসিডেন্ট সেপ ব্লাটার, ভাইস প্রেসিডেন্ট মিশেল প্লাতিনি এবং সেক্রেটারি জেনারেল জেরোম ভালকে। দুর্নীতির অভিযোগে এই তিন জনের বিরুদ্ধে তদন্ত করছে ফিফার এথিক্স কমিটি। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ফিফার কাজে ফেরার আশা নেই তাঁদের।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৫ ১৭:১৬
Share:

নির্বাসিত দুই। ছবি: এএফপি

ফিফা থেকে তিন মাসের জন্য সাসপেন্ড হলেন প্রেসিডেন্ট সেপ ব্লাটার, ভাইস প্রেসিডেন্ট মিশেল প্লাতিনি এবং সেক্রেটারি জেনারেল জেরোম ভালকে। দুর্নীতির অভিযোগে এই তিন জনের বিরুদ্ধে তদন্ত করছে ফিফার এথিক্স কমিটি। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ফিফার কাজে ফেরার আশা নেই ব্লাটার, প্লাতিনি, ভালকেদের।

Advertisement

দুর্নীতির অভিযোগে বেশ কিছু দিনই শিরোনামে ব্লাটার। তাঁর নাম দুর্নীতিতে জড়ানোর পরে যে প্লাতিনি ব্লাটারের অপসারণের দাবিতে প্রবল সরব হয়েছিলেন, কিছু দিনের মধ্যে তাঁর নামও জড়িয়ে যায় দুর্নীতিতে। ফিফা’র এথিকস কমিটি এক বিবৃতিতে বৃহস্পতিবার জানিয়েছে, কমিটির তদন্তকারীরা এই তিন জনের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখতে গিয়ে এখন পর্যন্ত যে সব তথ্যপ্রমাণ পেয়েছেন, তার ভিত্তিতেই তিন মাসের জন্য তাঁদের সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ৯০ দিনে ব্লাটার, প্লাতিনি ও ভালকে ফুটবল সংক্রান্ত কোনও কার্যকলাপে অংশগ্রহণ করতে পারবেন না বলেও এথিকস কমিটি’র তরফে জানানো হয়েছে।

আরও বড় শাস্তির খাঁড়া নেমেছে ফিফার প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট চুং মং-জুনের উপর। তাঁকে ৬ বছরের জন্য ফিফা থেকে বহিষ্কার করা হয়েছে। জরিমানা করা হয়েছে ৬৭ হাজার পাউন্ড।

Advertisement

বুধবারই এথিক্স কমিটির সদস্যরা দেখা করেন সুইস গোয়েন্দাদের সঙ্গে। সুইস গোয়েন্দারাই ফিফা প্রেসিডেন্টকে সাময়িক নির্বাসনে পাঠানোর পরামর্শ দেন এথিক্স কমিটিকে। সেই পরামর্শ মেনেই এই তিন জনের সাসপেনশন। ব্লাটার অবশ্য বলেছেন, ‘‘আমার বিরুদ্ধে কোনও অভিযোগই প্রমাণিত নয়। শুধুই একটা তদন্ত।’’ তিনি ষড়যন্ত্রের শিকার বলেও ব্লাটার দাবি করেছেন। সেপ ব্লাটার ও মিশেল প্লাতিনির তিন মাসের সাসপেনশন এবং চুং মং-জুনের ৬ বছরের নির্বাসন ফিফার পরবর্তী শীর্ষ পদাধিকারী বাছাই নিয়ে জটিলতা বাড়িয়ে দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন