মইনের হ্যাটট্রিকে টেস্ট জয় রুটদের

হ্যাটট্রিক-সহ মইন ৪৫ রানে চার উইকেট নিলেও ম্যাচের সেরা কিন্তু তিনি নন। সেই পুরস্কার পেলেন বেন স্টোকস। প্রথম ইনিংসে সেঞ্চুরি, ম্যাচে মোট তিন উইকেট নিয়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৭ ০৪:৩৮
Share:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হ্যাটট্রিকের পরে মইন আলি। ছবি: এপি

ওভালের একশোতম টেস্ট স্মরণীয় হয়ে থাকল ইংল্যান্ডের জন্য। পাশাপাশি এই টেস্ট নিশ্চয়ই ভুলবেন না ইংল্যান্ডের অলরাউন্ডার মইন আলিও। ওভালের টেস্ট ইতিহাসে প্রথম হ্যাটট্রিক এল মইনের হাত ধরেই। যার জেরে সিরিজের তৃতীয় টেস্ট ২৩৯ রানে জিতে ২-১ এগিয়ে গেল ইংল্যান্ড। জয়ের জন্য ৪৯২ রান তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকার ইনিংস সোমবার শেষ হয়ে যায় ২৫২ রানে।

Advertisement

লাঞ্চের পরে বারো নম্বর ওভারের পঞ্চম এবং ষষ্ঠ বলে ডিন এলগার এবং কাগিসো রাবাদাকে ফিরিয়ে দেন মইন। নিজের পরের ওভারের প্রথম বলে মর্নি মর্কেলকে এলবিডব্লিউ করে একই সঙ্গে হ্যাটট্রিক এবং ইংল্যান্ডকে জেতানোর কাজটা করে ফেলেন এই অফস্পিনার। যদিও হ্যাটট্রিকের উইকেট আসে বেশ কিছুটা নাটকীয়তার পরে। মর্কেলকে প্রথমে এলবিডব্লিউ দেননি আম্পায়ার। এর পরে ইংল্যান্ড রিভিউ চায় এবং তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তে আউট হন মর্কেল। রেকর্ড বলছে, ৭৯ বছর পরে এই প্রথম টেস্টে হ্যাটট্রিক করলেন ইংল্যান্ডের কোনও স্পিনার। মইন হলেন ইংল্যান্ডের ১৩ নম্বর বোলার যিনি টেস্টে হ্যাটট্রিক করলেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে একমাত্র লড়ছিলেন ওপেনার ডিন এলগার। কিন্তু তিনি ১৩৬ রানে ফিরে যাওয়ার পরে পরিষ্কার হয়ে গিয়েছিল দেওয়াল লিখনটা। কিন্তু সেটা যে পরের দু’বলেই হবে, তা বোঝা যায়নি। হ্যাটট্রিক-সহ মইন ৪৫ রানে চার উইকেট নিলেও ম্যাচের সেরা কিন্তু তিনি নন। সেই পুরস্কার পেলেন বেন স্টোকস। প্রথম ইনিংসে সেঞ্চুরি, ম্যাচে মোট তিন উইকেট নিয়ে।

Advertisement

ইংল্যান্ড অধিনায়ক জো রুট বলছিলেন, ‘‘ওভালের একশোতম টেস্টে জয়, এর চেয়ে ভাল মুহূর্ত আর কী হতে পারে। প্রথম দিকে ব্যাট করা বেশ কঠিন হয়ে পড়ছিল। এই টেস্টে আমরা সব সময়ই ওদের চেয়ে এগিয়ে ছিলাম।’’ প্রাক্তন অধিনায়কের প্রশংসা করে রুট বলেছেন, ‘‘প্রথম ইনিংসে কুকের রানটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। আমাদের অবস্থা খারাপ হয়ে যেতে পারত।’’ প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ভাল জায়গায় পৌঁছে দেয় স্টোকসের সেঞ্চুরিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন