চেন্নাইয়ের ব্রাজিলীয় জুটিকে রুখতে দলে পরিবর্তনের ইঙ্গিত মর্গ্যানের

আই লিগ টেবলে দশ দলের মধ্যে চেন্নাই সিটি এফসি নয় নম্বরে। এখনও পর্যন্ত জিতেছে মাত্র দু’টো ম্যাচ। তা সত্ত্বেও স্বস্তিতে নেই লাল-হলুদ কোচ ট্রেভর জেমস মর্গ্যান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০১৭ ০৩:০৯
Share:

প্রস্তুতি: চেন্নাই রওনা হওয়ার আগে শুক্রবার সকালে অনুশীলনে ফুটবলারদের সঙ্গে বল দখলের লড়াইয়ে কোচ মর্গ্যান। ছবি: সুদীপ্ত ভৌমিক।

আই লিগ টেবলে দশ দলের মধ্যে চেন্নাই সিটি এফসি নয় নম্বরে। এখনও পর্যন্ত জিতেছে মাত্র দু’টো ম্যাচ। তা সত্ত্বেও স্বস্তিতে নেই লাল-হলুদ কোচ ট্রেভর জেমস মর্গ্যান। তাঁর উদ্বেগের কারণ প্রতিপক্ষের দুই ব্রাজিলীয় স্ট্রাইকার মার্কোস থাঙ্ক ও চার্লস দে সৌজা। রবিবারের চেন্নাইয়ের জওহরলাল নেহরু স্টেডিয়ামে ব্রাজিলীয় জুটিকে আটকাতে রক্ষণে একাধিক পরিবর্তনের ভাবনা লাল-হলুদ কোচের।

Advertisement

শুক্রবার দুপুরে চেন্নাই রওনা হওয়ার আগে সল্টলেকের সেন্ট্রাল পার্কে অনুশীলনে রক্ষণের ওপরেই জোর দেন মর্গ্যান। আগের দু’টো ম্যাচে (লাজং এফসি ও চার্চিল ব্রাদার্স) ডিফেন্ডারদের ভুলেই যে গোল খেতে হয়েছে, সেটা প্রকাশ্যেই স্বীকার করেছেন তিনি। যে কারণে চেন্নাইগামী দল থেকে বাদ দিয়েছেন আনোয়ার আলি-কে। বরং, পরিবর্ত হিসেবে নেমে অর্ণব মণ্ডলের পারফরম্যান্সে তিনি খুশি।

প্রশ্ন উঠছে ব্যর্থতার জন্য দুই ডিফেন্ডারকে দায়ী করলেও একা আনোয়ার কেন বাদ পড়লেন? লাল-হলুদ শিবিরের খবর, দুই ব্রাজিলীয় স্ট্রাইকারের উচ্চতাই ছয় ফুটের কাছাকাছি। শারীরিক ভাবেও তাঁরা প্রবল শক্তিশালী। হঠাৎ গতি বাড়িয়ে বিপক্ষের পেনাল্টি বক্সে ঢুকে পড়ে থাঙ্ক ও চার্লস। চলতি আই লিগে মোট নয় গোল করেছে চেন্নাই। যার মধ্যে পাঁচটি গোলই করেছেন চার্লস (৩) ও থাঙ্ক (২) জুটি। এই কারণেই ছয় ফুট সাড়ে তিন ইঞ্চির বুকেনিয়া-কে বাদ দেওয়ার ঝুঁকি নেননি মর্গ্যান। তা ছাড়া ঘরের মাঠে চেন্নাইয়ের বিরুদ্ধে প্রথম পর্বের ম্যাচে উগান্ডার ডিফেন্ডার দারুণ ভাবে সামলেছিলেন দুই ব্রাজিলীয়কে। মর্গ্যান বলছেন, ‘‘রক্ষণের ভুলে আমরা ছয় পয়েন্ট নষ্ট করেছি। তার পুনরাবৃত্তি চাই না। রক্ষণ শক্তিশালী করেই জয়ের জন্য ঝাঁপাতে চাই।’’ সঙ্গে যোগ করলেন, ‘‘আই লিগে কোনও দলই দুর্বল নয়। আর আমাদের কাছে তো সব ম্যাচই কঠিন।’’

Advertisement

এ দিন সকালে বুকেনিয়া ও অর্ণব-কে রেখেই রক্ষণ সাজিয়েছিলেন মর্গ্যান। চেন্নাইয়ের দুই ব্রাজিলীয় স্ট্রাইকারকে আটকানোর মহড়ায় তাঁদের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করলেন উইলিস প্লাজা ও রবিন সিংহ-কে। প্র্যাক্টিস ম্যাচে অর্ণবের কড়া ট্যাকলে ডান হাঁটুতে চোটও পেলেন রবিন। খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছাড়লেন লাল-হলুদ স্ট্রাইকার। মর্গ্যান বলছেন, ‘‘রবিনের চোট গুরুতর নয়।’’ দুপুরের উড়ানে দলের সঙ্গেই চেন্নাই গিয়েছেন রবিন। তবে মায়ের অসুস্থতার জন্য জ্যাকিচন্দ সিংহ-কে মণিপুর ফিরে যেতে হওয়ায় দলের সঙ্গে যেতে পারেননি।

এ দিনের অনুশীলনে পরিবর্তনের ইঙ্গিত দুই সাইড ব্যাক পোজিশনেও। আগের দু’টো ম্যাচে রাইট ব্যাক হিসেবে খেলেছিলেন রবিন গুরুঙ্গ। লেফ‌ট ব্যাক ছিলেন রবার্ট লালথালমুয়ানা। রবিবার চেন্নাইয়ের বিরুদ্ধে রবিনের জায়গায় খেলার সম্ভাবনা প্রবল সদ্য চোট সারিয়ে মাঠে ফেরা রাহুল ভেকে-র। আর উচ্চতা বেশি থাকায় অধিনায়ক রবার্টের জায়গায় প্রথম দলে ঢুকতে পারেন নারায়ণ দাস।

মর্গ্যানের স্ট্র্যাটেজিতে চেন্নাইয়ে ইস্টবেঙ্গল ঘুরে দাঁড়াতে পারবে কি না, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন