মুম্বই ক্রিকেট এখন রূপান্তরিত ঘোর কোহালি সভ্যতায়

বিরাট কোহালিকে নিয়ে মাতামাতি কি একটু বেশি হচ্ছে? বিরাট আর সচিনের নিরন্তর তুলনা এখনই ওঠা কি ঠিক? কোহালির দাপটে ভারতীয় ব্যাটিং সভ্যতা কি এই প্রথম মুম্বইয়ের এত বছরের রাজত্বের বাইরে বেরিয়ে গেল? নানা প্রশ্ন নিয়ে এবিপি মুখোমুখি মুম্বই ক্রিকেটমহলের। উত্তর দিলেন মুম্বই ক্রিকেট সমাজের কুলপুরোহিতেরা।

Advertisement

গৌতম ভট্টাচার্য

মুম্বই শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৬ ০৪:২৬
Share:

বিরাট কোহালিকে নিয়ে মাতামাতি কি একটু বেশি হচ্ছে? বিরাট আর সচিনের নিরন্তর তুলনা এখনই ওঠা কি ঠিক? কোহালির দাপটে ভারতীয় ব্যাটিং সভ্যতা কি এই প্রথম মুম্বইয়ের এত বছরের রাজত্বের বাইরে বেরিয়ে গেল? নানা প্রশ্ন নিয়ে এবিপি মুখোমুখি মুম্বই ক্রিকেটমহলের। উত্তর দিলেন মুম্বই ক্রিকেট সমাজের কুলপুরোহিতেরা।

Advertisement

দিলীপ বেঙ্গসরকর। নরি কন্ট্রাক্টর। মাধব আপ্তে। বাসু পরাঞ্জপে।

উত্তর থেকে বেরিয়ে এল চমকপ্রদ উপলব্ধি যে হোক না টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশুদ্ধবাদী এবং চিরকালের গোঁড়া মুম্বই ক্রিকেট সভ্যতা বিরাট কোহালিকে অসঙ্কোচে বরণ করে নিয়েছে।

Advertisement

দিলীপ বেঙ্গসরকর

কোহালিকে আমি প্রথম ভারতীয় দলে ঢোকাই। কলকাতায় মুম্বই বনাম দিল্লি অনূর্ধ্ব ষোলো কী উনিশ ম্যাচে প্রথম ওকে খেলতে দেখি। আপনাদের যাদবপুর মাঠে খেলাটা হয়েছিল। দিল্লির ক্যাপ্টেন ছিল লালুপ্রসাদ যাদবের ছেলে। কোহালির ব্যাটিং দেখামাত্র আমার চোখে লেগে গিয়েছিল। স্কিল প্লাস টেম্পারামেন্ট। এক ঝলক দেখেই মনে হয়েছিল ছেলেটা ওর এজ গ্রুপের চেয়ে কোথাও আলাদা। ওকে এর পর এমার্জিং প্লেয়ার টুর্নামেন্টে অস্ট্রেলিয়া পাঠাই। তার পর আস্তে আস্তে আনি ভারতীয় দলে। তামিলনাড়ুর বদ্রীনাথকে বাদ দিয়ে ওকে ঢুকিয়েছিলাম বলে শ্রীনিবাসন আমার ওপর এমন রেগে যান যে সিলেকশন কমিটি চেয়ারম্যান হিসেবে আমার চাকরি চলে যায়। আজ ভাবলে কেমন লাগে, যে ছেলেটাকে নিয়ে গোটা ক্রিকেটবিশ্ব এমন মেতে আছে তাকে টিমে ঢোকানোর জন্য আমি পদ খুইয়েছিলাম। সন্দেহ নেই টি-টোয়েন্টি আর ওয়ান ডে-তে কোহালি এখন দুর্ধর্ষ খেলছে। কী কী সব শট খেলে। অবিশ্বাস্য কোহালির স্ট্যাটিস্টিক্স। কোথায় গিয়ে এ ছেলে থামবে কেউ জানে না। সব রেকর্ডফেকর্ড বোধহয় ভেঙে দেবে। তবে সচিনের সঙ্গে টেস্টে তুলনা হওয়ার জন্য এখনও বোধহয় ও উপযুক্ত অবস্থায় পৌঁছয়নি। সবাই ম্যাচ জেতানোর কথা বলছে। সচিনও তো অনেক ম্যাচ জিতিয়েছে। ওয়ার্ল্ড কাপে এত সব ম্যাচ জেতানো এত তাড়াতাড়ি ভুলে গেলে হবে? আর একটা কথা মনে রাখতে হবে সচিন বোধহয় বেটার বোলিং অ্যাটাক খেলেছে।

নরি কন্ট্রাক্টর

কী ক্রিকেট খেলছে বিরাট ভাবাই যায় না! আমি টিভিতে ওর ব্যাটিং দেখে বিস্ফারিত হয়ে যাচ্ছি। আমি মনে করি সচিনের সঙ্গে ওর তুলনা হওয়ার যথেষ্ট কারণ আছে। কেউ কেউ বলছে আগে তো পনেরো-কুড়ি বছর খেলতে দাও। আমি তা মানি না। আমি শুধু তোমার দৈর্ঘ্য দিয়ে কেন তোমায় মাপব? আমি দেখব যত দিন খেলছ তত দিন তোমার প্রভাব কতটা? এ ছেলের তো ম্যাচ জেতানোর পার্সেন্টেজ সচিনের চেয়ে অনেক বেটার। মানসিক ভাবে ও খুব স্ট্রং। সব ফর্ম্যাটে রান করে। ক্রাইসিসে ভেঙে পড়ে না। একটা বিশ্বকাপে একা ছেলেটা টিমকে টেনে নিয়ে যাচ্ছে। ও ছাড়া ইন্ডিয়ার পারফরম্যান্স কেমন শুধু ভাবুন, তা হলেই বিরাটের মাহাত্ম্য বুঝবেন।

বাসু পরাঞ্জপে

একটু স্পর্শকাতর বিষয়। আমাকে বেশি কোট না করলেই খুশি হব। কোহালিকে আমার মনে হয় সচিনের চেয়ে বেশি ফ্লেক্সিবল। বিভিন্ন আমলের মধ্যে এমনিতে তুলনা করাটা অনুচিত। উইকেট আলাদা। বোলিং অ্যাটাক আলাদা। কিন্তু কিছু জিনিস তবু বোঝা যায়। যেমন প্রতিটি ডেলিভারির জন্য সচিনের তিনটে করে স্ট্রোক থাকত। কোহালিরও অন্তত দুটো রয়েছে। মোট স্ট্রোক সংখ্যায় ওর রেঞ্জ সচিনের চেয়েও বেশি। সবচেয়ে বড় কথা আমরা যে বাচ্চাদের খেলা শেখাই বিরাটের দৌলতে তারা আর এসে প্রথমেই বলবে না প্যাডল সুইপটা শেখান। ওরা নিশ্চয়ই টিভি দেখে বুঝেছে টি-টোয়েন্টিতেও কত স্ট্রেট খেলে রান করা যায়। কোনও সন্দেহ নেই ভারতীয় ব্যাটসম্যানশিপের মুকুট আর মুম্বইতে নেই। ওটা দিল্লির কোহালির হাতে।

মাধব আপ্তে

সচিনকে আমি দেখছি সেই ওর জীবনের প্রথম কাঙ্গা লিগ খেলার সময় থেকে। আমার মনে হয় ও ব্যাটসম্যান হিসেবে আরও বেশি আক্রমণাত্মক ছিল। বিরাট আবার বেশি কাজের। কী ক্রিকেটটাই না খেলছে ছেলেটা। অস্ট্রেলিয়ার দিন ওর ইনিংসটা দেখে আমি জাস্ট থ হয়ে গিয়েছি। টি-টোয়েন্টিতেও এমন অর্থোডক্স ব্যাটিং ভাবা যায় না। বিভিন্ন আমলের মধ্যে তুলনা আমার খুব অপছন্দ। কিন্তু দেখাই যাচ্ছে সচিনের তুলনায় ব্যাটসম্যান হিসেবে বিরাট যে বেশি ফ্লেক্সিবল। আর মুম্বই থেকে ব্যাটসম্যানশিপের রাজত্ব সত্যি এখন দিল্লিতে স্থানান্তরিত। কিন্তু এটা হওয়ারই ছিল। লাইভ টিভির এই আক্রমণাত্মক সম্প্রচারের যুগে ক্রিকেট এখন দেশের সর্বত্র। মুম্বই কী করে মনোপলি ধরে রাখবে? নইলে ঝাড়খণ্ডের ছেলে এত বছর ধরে ভারতীয় ক্রিকেটের নেতৃত্ব দেয়? সেই বাজারে দিল্লি ব্যাটসম্যানশিপের নতুন ব্যাকরণ মুম্বইয়ের বদলে তৈরি করলে আপত্তি কেন হবে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন