রাহানের সেঞ্চুরি জেতাল মুম্বইকে

জাতীয় নির্বাচকেরা সাদা বলের ক্রিকেট থেকে তাঁকে দূরে সরিয়ে রাখলেও দেশের মাঠে সাদা বলের ক্রিকেটে অজিঙ্ক রাহানের ব্যাট কিন্তু চলছে। শুক্রবার বিজয় হজারে ট্রফির ম্যাচে কর্নাটকের বিরুদ্ধে সেঞ্চুরি করলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৪১
Share:

অজিঙ্ক রাহানে। ছবি: এএফপি।

জাতীয় নির্বাচকেরা সাদা বলের ক্রিকেট থেকে তাঁকে দূরে সরিয়ে রাখলেও দেশের মাঠে সাদা বলের ক্রিকেটে অজিঙ্ক রাহানের ব্যাট কিন্তু চলছে। শুক্রবার বিজয় হজারে ট্রফির ম্যাচে কর্নাটকের বিরুদ্ধে সেঞ্চুরি করলেন তিনি। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ১৪৮ রানের এক অসাধারণ ইনিংস খেলে মুম্বইকে সামনে থেকে নেতৃত্ব দেন রাহানে। ১৫০ বলে খেলা এই ইনিংসে তিনটি ছয় ও ১৩টি চার মারেন ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক।

Advertisement

আর এক ভারতীয় ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার ১১০ রান করায় মুম্বই ৩৬২-৫ রান তুলে কর্নাটককে ২৭৪-এ অল আউট করে দেয়। দলের তরুণ ওপেনার পৃথ্বী শ-র (৬০) সঙ্গে ওপেনিং জুটিতে ১০৬ রান যোগ করেন। দ্বিতীয় উইকেটে রাহানে ও আইয়ার ২১৬ রান যোগ করেন। শ্রেয়স রাহানের চেয়ে এ দিন বেশি আগ্রাসী ব্যাটিং করেন। তিনি পাঁচটি চার ও আটটি ছয় হাঁকান। কর্নাটক পাল্টা ব্যাট করতে নামলে মুম্বইয়ের নবাগত বাঁ হাতি স্পিনার শামস মুলানি পরপর চারটি উইকেট নিয়ে প্রতিপক্ষের ব্যাটিংয়ে ধস নামান।

অন্য দিকে, ঘরের মাঠে নীতীশ রানা অপরাজিত ৯১ রান করে দিল্লিকে হায়দরাবাদের বিরুদ্ধে ছয় উইকেটে জিততে সাহায্য করেন। হায়দরাবাদ ২০৫ তোলার পরে বৃষ্টির জন্য দিল্লির লক্ষ্য দাঁড়ায় ১৭৬, যা তারা সহজেই তুলে নেয়। একডজন চার ও দু’টি ছয় মারেন রাণা। অধিনায়ক গৌতম গম্ভীর ৪৭ বলে ৪১ রান করেন। এ দিন পঞ্জাব ১৪১ রানে হারায় বিদর্ভকে। গুরকিরাত সিংহ অপরাজিত ৮৫ ও যুবরাজ সিংহ ৪১ রান করেন। চেন্নাইয়ে হরিয়ানার ভারতীয় দলে খেলা স্পিনার অমিত মিশ্রর দাপটে (৬-১৩) অসম ৮১ রানে অল আউট হয়ে যায়। হরিয়ানা মাত্র ১১.২ ওভারে সেই রান তুলে নেয়। এই গ্রুপেই রয়েছে বাংলা, যারা বৃহস্পতিবার প্রথম ম্যাচে জম্মু-কাশ্মীরকে ৬ উইকেটে হারিয়ে অভিযান শুরু করে। পরভেজ রসুলের দল শুক্রবারও ত্রিপুরার কাছে হেরে যায়। এই গ্রুপে বাংলা এখন চার নম্বরে। হরিয়ানা, ঝাড়খণ্ড ও গুজরাতের পরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন