চাপ কাটাতে সঙ্গীতই অস্ত্র টিম ইস্টবেঙ্গলের

ফেডারেশন কাপের প্রথম ম্যাচে ড্র। এই পরিস্থিতিতে চেন্নাই সিটি এফসি-র বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচের আগে ওয়েডসন আনসেলমে-দের উজ্জীবিত করতে ইস্টবেঙ্গলের অস্ত্র ‘মিউজিক থেরাপি’!

Advertisement

শুভজিৎ মজুমদার

কটক শেষ আপডেট: ০৯ মে ২০১৭ ১০:১০
Share:

ফেডারেশন কাপের প্রথম ম্যাচে ড্র। এই পরিস্থিতিতে চেন্নাই সিটি এফসি-র বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচের আগে ওয়েডসন আনসেলমে-দের উজ্জীবিত করতে ইস্টবেঙ্গলের অস্ত্র ‘মিউজিক থেরাপি’!

Advertisement

চব্বিশ ঘণ্টা আগেও ফুরফুরে মেজাজে ছিলেন ফুটবলার-রা। কিন্তু সোমবার সকালে ওয়েডসন-দের দেখে মনে হচ্ছিল ড্র নয়, চার্চিলের বিরুদ্ধে তাঁরা যেন আগের রাতে হেরে মাঠ ছেড়েছেন! বিকেলে পুলিশ মাঠে অনুশীলনের পরে উইলিস প্লাজা বললেন, ‘‘আই লিগে ব্যর্থ হওয়ার হতাশা এখনও আমরা কাটিয়ে উঠতে পারিনি। তা ছাড়া নতুন ফর্মেশনে মানিয়ে নিতেও সমস্যা হচ্ছে।’’ টিম ম্যানেজমেন্টের তরফে ফুটবলারদের বলে দেওয়া হয়েছে, গান শুনে মন হাল্কা করতে। সোমবার সকালে যত বার টিম হোটেলের লবিতে নামলেন ওয়েডসন, দেখা গেল কানে হেড ফোন লাগানো। লাল-হলুদ তারকা বললেন, ‘‘দুর্দান্ত শুরু করেও জিততে পারলাম না। পরের দু’টো ম্যাচ জিততেই হবে। চেষ্টা করছি নিজেকে চাপমুক্ত রাখতে।’’

ফুটবলারদের উজ্জীবিত করার জন্য মনোরঞ্জন ভট্টাচার্য, তুষার রক্ষিত, ভাস্কর গঙ্গোপাধ্যায় ও রঞ্জন চৌধুরী-রা ‘মিউজিক থেরাপি’র আশ্রয় নিয়েছেন। কিন্তু নিজেদের উদ্বেগ কী ভাবে দূর করবেন? প্রথম ম্যাচে শুধু ড্র করা নয়, দলের তিনি প্রধান ফুটবলার ইভান বুকেনিয়া, গুরবিন্দর সিংহ ও মেহতাব হোসেন একটি করে হলুদ কার্ড দেখে ফেলেছেন। ফলে চেন্নাই ম্যাচে তাঁদের কেউ যদি ফের কার্ড দেখেন, তা হলে আইজল এফসি-র বিরুদ্ধে শেষ ম্যাচে খেলতে পারবেন না। সহকারী কোচ রঞ্জন বললেন, ‘‘একাধিক সমস্যায় আমরা জর্জরিত। তবে স্বস্তি খবর, শুভাশিস রায়চৌধুরী ও ওয়েডসনের চোট গুরুতর নয়।’’ রবিবার রাতে চার্চিল ম্যাচে ড্রয়ের পরে থেকেই ব্যর্থতার ময়নাতদন্ত শুরু করে দিয়েছেন টিম ম্যানেজমেন্টের সদস্যরা। রাত প্রায় একটা পর্যন্ত নিজেরা আলোচনা করেছেন। ফুটবলারদের মনোরঞ্জনরা বলেছেন, ‘‘তোমাদের উপরেই নির্ভর করছে ফেডারেশন কাপে ইস্টবেঙ্গলের ভবিষ্যৎ। নিজেদের প্রমাণ করার এটাই শেষ সুযোগ।’’

Advertisement

আরও পড়ুন: চার গোলে জিতে ফেড কাপ শুরু বলবন্তদের

ফেডারেশন কাপে ইস্টবেঙ্গলের ঘুরে দাঁড়ানোর ফর্মুলা কী? চার্চিল ম্যাচের ময়নাতদন্তে যে যে কারণ উঠে এসেছে, তা হল— এক) রক্ষণের ভুলে গোল খেয়েই জয় হাতছাড়া করেছিল ইস্টবেঙ্গল। চেন্নাইয়ের বিরুদ্ধে যাতে তার পুনরাবৃত্তি না হয়, তার জন্য ডিফেন্ডারদের ক্লাস নিয়েছেন মনোরঞ্জন। দুই) মাঝমাঠ ও রক্ষণের মধ্যে বোঝাপড়ার ছিল। তা দ্রুত দূর করতে দায়িত্ব ভাগ করে দেওয়া হচ্ছে মেহতাব হোসেন ও রওলিন বর্জেস-এর মধ্যে। যখন মেহতাব আক্রমণে উঠবেন, সেই সময় রওলিন নেমে আসবেন ডিফেন্ডারদের সাহায্য করতে। তিন) প্লাজা-কে আরও সক্রিয় হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, সারাক্ষণ বিপক্ষের ডিফেন্ডারদের উপর চাপ তৈরি করতে। চার) ম্যাচের শুরু থেকেই প্রেসিং ফুটবল খেলা। যাতে বিপক্ষের ফুটবলাররা ছন্দ হারিয়ে ফেলেন। পাঁচ) উইং দিয়েই আক্রমণের ঝড় তোলা। বিকাশ জাইরু আগের ম্যাচে ভাল খেললেও তাঁর অধিকাংশ সেন্টারই জায়গায় ছিল না। বিকাশের সঙ্গে এ দিন আলাদা করে কথাও বলেছেন রঞ্জন। ছয়) ওয়েসন-কে গোল করা ছাড়াও বাড়তি দায়িত্ব দেওয়া হচ্ছে আক্রমণে নেতৃত্ব দেওয়ার। নেতাজির জন্মভূমিতে লাল-হলুদের নেতা যেন এখন ওয়েডসন-ই!

ফেডারেশন কাপ: ইস্টবেঙ্গল বনাম চেন্নাই সিটি এফসি (বিকেল, ৪.০০)। আইজল এফসি বনাম চার্চিল ব্রাদার্স (সন্ধে ৭.০০)। সব ম্যাচের সরাসরি সম্প্রচার টেন টু চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন