শেষ চারে উঠে নাদাল বললেন, আমিও তো মানুষ

তাঁর প্রিয় লাল মাটির সাম্রাজ্যে এখনও মাঝেমধ্যে চাপে পড়ে যেতে হয়। তা সে যতই তিনি ফরাসি ওপেনের ১০ বারের চ্যাম্পিয়ন হন না কেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ জুন ২০১৮ ০৩:১৩
Share:

তৃপ্তি: ফরাসি ওপেনে কোয়ার্টার ফাইনালে জয়ের পরে নাদাল। ছবি: এএফপি।

ক্লে-কোর্টের গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে ওঠার পরে রাফায়েল নাদাল বললেন তিনি ‘মানুষই’। তাঁর প্রিয় লাল মাটির সাম্রাজ্যে এখনও মাঝেমধ্যে চাপে পড়ে যেতে হয়। তা সে যতই তিনি ফরাসি ওপেনের ১০ বারের চ্যাম্পিয়ন হন না কেন।

Advertisement

বুধবার দিয়েগো সোয়ার্ৎজম্যানের বিরুদ্ধে এক সেট পিছিয়ে পড়ার পরেও দ্বিতীয় সেটে নাদাল ঘুরে দাঁড়ান। তখন বৃষ্টির জন্য ম্যাচ বন্ধ হয়ে গিয়েছিল। বৃহস্পতিবার আবার ম্যাচ শুরু হলে নাদাল শেষ পর্যন্ত জেতেন ৪-৬, ৬-৩, ৬-২, ৬-২। আর্জেন্তিনীয় তারকার বিরুদ্ধে জয় নাদালকে এই নিয়ে ১১ বার ফরাসি ওপেনের শেষ চারে উঠতে সাহায্য করল। গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে তিনি তৃতীয় খেলোয়াড় হিসেবে এই নজির গড়লেন। যুক্তরাষ্ট্র ওপেনে জিমি কোনর্স এবং রজার ফেডেরারের উইম্বলডন ও অস্ট্রেলীয় ওপেনে এই কৃতিত্ব রয়েছে। ‘‘প্রথমত জিততেই হবে, এ রকম কোনও বাধ্যবাধকতা নেই আমার। দ্বিতীয়ত কেউ যদি চাপ অনুভব না করে তা হলে সে খেলাটা ভালই বাসে না,’’ বলেন নাদাল। যিনি ফরাসি ওপেনে সেমিফাইনালে ওঠার পরে কখনও খেতাব হাতছাড়া করেননি। নাদাল আরও বলেন, ‘‘চাপ থাকাটা ভাল। যদি তা নিয়ন্ত্রণ করা যায়। চাপ অনেকটা অ্যাড্রিনালিনের মতো কাজ করে। ইতিবাচক ভাবে।’’

ফাইনালে ওঠার পথে নাদালের সামনে খুয়ান মার্তিন দেল পোত্রো। যিনি তৃতীয় বাছাই মারিন চিলিচকে হারিয়ে দ্বিতীয় বার ফরাসি ওপেনের শেষ চারে উঠলেন। তবে গত ন’বছরে প্রথম। চোট-আঘাত কাটিয়ে এ ভাবে ঘুরে দাঁড়িয়ে এতটাই আবেগপ্রবণ হয়ে পড়েন আর্জেন্তিনীয় তারকা যে কোর্টেই কেঁদে ফেলেন।

Advertisement

মেয়েদের সিঙ্গলসে ফের গ্র্যান্ড স্ল্যাম খেতাবের সামনে সিমোনা হালেপ। বিশ্বের এক নম্বর এর আগে তিন বার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠে হেরেছেন। বৃহস্পতিবার তিনি ফরাসি ওপেনের সেমিফাইনালে ৬-১, ৬-৪ গারবিনে মুগুরুজাকে হারান। রোমানিয়ার তারকা শনিবারের ফাইনালে মুখোমুখি হবেন স্লোয়ান স্টিফেন্সের। তিনি স্ট্রেট সেটে হারান ম্যাডিসন কিস-কে।

দুরন্ত জয়ের পরে হালেপ বলে দেন, ‘‘ক্লে কোর্টে আমার অন্যতম সেরা ম্যাচ খেললাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন