চোট, সরে দাঁড়ালেন নাদাল

রাউন্ড রবিন পদ্ধতিতে খেলা হওয়ায় প্রথম ম্যাচে হারলেও ফাইনালে যাওয়ার সুযোগ শেষ হয়ে যায়নি নাদালের। কিন্তু ফিটনেসের কারণেই তিনি নাম  তুলে নিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৭ ০৩:৫১
Share:

রাফায়েল নাদাল।

টুর্নামেন্টে নামার আগেই বলেছিলেন তিনি পুরোপুরি ফিট নন। চেষ্টা করছেন দ্রুত ফিটনেস ফিরে পেতে। কিন্তু শেষ পর্যন্ত সেই যুদ্ধে হার মানলেন রাফায়েল নাদাল। এটিপি ট্যুর ফাইনালসে প্রথম ম্যাচে ডেভি়ড গভিনের কাছে হারের পরে টুর্নামেন্ট থেকেই নাম তুলে নিলেন তিনি। ফলে রজার ফেডেরারের সঙ্গে তাঁর স্বপ্নের ফাইনালের আশা শেষ। নাদালের জায়গায় টুর্নামেন্টে পরিবর্ত খেলোয়াড় হিসেবে খেলবেন স্পেনেরই যুক্তরাষ্ট্র ওপেনের সেমিফাইনালিস্ট পাবলো ক্যারেনো বুস্তা।

Advertisement

রাউন্ড রবিন পদ্ধতিতে খেলা হওয়ায় প্রথম ম্যাচে হারলেও ফাইনালে যাওয়ার সুযোগ শেষ হয়ে যায়নি নাদালের। কিন্তু ফিটনেসের কারণেই তিনি নাম তুলে নিলেন। তার আগে অবশ্য গফিনের সঙ্গে প্রবল লড়াই করেন ম্যাচ বাঁচানোর। কিন্তু গফিনই শেষ হাসি হাসেন ৭-৬ (৭-৫), ৬-৭ (৪-৭), ৬-৪ জিতে। বর্ণময় কেরিয়ারে বরাবরই মরসুম শেষের এটিপি ট্যুর ফাইনালসে ব্যর্থতাই সঙ্গী হয়েছে নাদালের। ৭৫টি সিঙ্গলস খেতাব জিতেছেন নাদাল, যার মধ্যে ১৬টি গ্র্যান্ড স্ল্যাম এবং ৩০টি মাস্টার্স ইভেন্ট। তবে টানা ১৩ বার এটিপি ট্যুর ফাইনালসে নামার যোগ্যতা অর্জন করলেও কোনও বারই সাফল্য পাননি তিনি।

এ বারও হতাশ নাদাল নাম তুলে নিয়ে বলেন, ‘‘আমার জন্য এ বারের মরসুম শেষ। হ্যাঁ এটা ঠিক, আমার একটা দায়িত্ব রয়েছে। আমি সমস্ত রকম ভাবে চেষ্টা করেছি ফিটনেস ফিরে পাওয়ার এই টুর্নামেন্টে। এটা মিরাক্যালই বলতে হবে এই ম্যাচটায় আমি এত হাড্ডাহাড্ডি লড়তে পারলাম। এর পর আর টুর্নামেন্টে নামার কোনও মানে হয় না।’’

Advertisement

ঠিক কী সমস্যা হচ্ছে তাঁর সেটাও খোলাখুলি বলেন বিশ্বের এক নম্বর, ‘‘ব্যাথাটা খুব ভোগাচ্ছে। টুর্নামেন্টে খেলা চালিয়ে যাওয়ার মতো যথেষ্ট শক্তি পাচ্ছি না।’’ পাশাপাশি তিনি বলেন, আগামী মরসুম শুরু হওয়ার আগে ফিট হয়ে ওঠার জন্য যা যা সম্ভব করবেন। ‘‘আমি জানি কী করতে হবে। আমার এর আগেও এমন অভিজ্ঞতা হয়েছে। কোন চিকিৎসায় ফল হবে সেটাও জানি। দেখা যাক চিকিৎসায় কাজ হয় কি না।’’ ম্যাচে তৃতীয় সেটেই নাদালকে দেখে মনে হচ্ছিল তিনি অস্বস্তিতে আছেন। ডান হাঁটু নিয়ে সমস্যা হচ্ছে। দুটো ব্রেকে পিছিয়েও যান তিনি। তবু ম্যাচ ছেড়ে দেননি। বিশ্বের এক নম্বরকে হারিয়ে উচ্ছ্বসিত গফিন বলেন, ‘‘মানসিক ভাবে রাফা খুব শক্তিশালী প্রতিপক্ষ। শেষ পর্যন্ত ম্যাচটা জিততে পেরে দারুণ লাগছে।’’

এ দিকে টুর্নামেন্টের অন্য গ্রুপে গ্রিগর দিমিত্রভ হাড্ডিহাড্ডি লড়াইয়ের পরে ৬-৩, ৫-৭, ৭-৫ হারিয়েছেন ডমিনিক থিয়েমকে। এটিপি ট্যুর ফাইনালসে মরসুমের সেরা আট জন সিঙ্গলস এবং ডাবলস খেলোয়াড় লড়াই করার সুযোগ পান। নাদাল সরে যাওয়ায় এ বার ফেডেরারের সামনে চলতি মরসুমে আরও একটা খেতাব জয়ের রাস্তা আরও মসৃণ হয়ে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন