cyclist

Cycling: যৌন নিগ্রহে অভিযুক্ত সেই সাইক্লিং কোচের বিরুদ্ধে আরও বড় অভিযোগ!

প্রথম সারির সাইক্লিস্টের অভিযোগে, অভিযুক্ত আরকে শর্মা তাঁকে দু’বার চড় মারেন এবং সমকামী দেগে দিয়ে বাকিদের থেকে আলাদা করে দেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ১৫:৫২
Share:

আবার কোচের বিরুদ্ধে অভিযোগ প্রতীকী ছবি

যৌন নিগ্রহের অভিযোগ ওঠায় আগেই কোচ আরকে শর্মাকে বরখাস্ত করেছে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া (সাই)। এ বার একই কোচের বিরুদ্ধে বড় অভিযোগ করলেন ভারতের প্রথম সারির এক সাইক্লিস্ট। আন্দামানের ওই সাইক্লিস্ট জানিয়েছেন, কোচ তাঁকে দু’বার চড় মেরেছিলেন। তাঁকে সমকামী বলে দেগেও দিয়েছিলেন।

Advertisement

২০১২-য় জাতীয় দলে সুযোগ পান ওই সাইক্লিস্ট। ২০১৪ থেকে শর্মার অধীনে প্রশিক্ষণ নিতেন। ২০১৮-তে তাঁকে বাদ দেওয়া হয়। জাতীয় চ্যাম্পিয়ন এবং আন্তর্জাতিক সোনাজয়ী সাইক্লিস্টের দাবি, অন্য এক মহিলা সাইক্লিস্টের সঙ্গে সম্পর্ক রয়েছে, এই অভিযোগ তুলে তাঁকে জাতীয় দল থেকে বাদ দেওয়া হয়েছিল। এখনকার জাতীয় দলের দুই সদস্যও শর্মার বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছেন। সাইয়ের অভ্যন্তরীণ অভিযোগ কমিটি সবই খতিয়ে দেখছে।

সাইক্লিস্ট বলেছেন, “অন্য সাইক্লিস্টের সঙ্গে আমার সম্পর্ক রয়েছে এই অভিযোগ করে দিনের পর দিন আমাকে অত্যাচার, উপেক্ষা সইতে হয়েছে। বাকিদের থেকে আলাদা করে দেওয়া হয়েছে। পরে বাদই দেওয়া হয়। কারওর সঙ্গে আমার সম্পর্ক ছিল না। আমরা ভাল বন্ধু।” তাঁর অভিযোগ, শর্মার অধীনে দলের মধ্যে এমন পরিবেশ থাকত যে ক্রীড়াবিদদের প্রতিভা থাকলেও তাঁরা পারফর্ম করতে পারতেন না।

Advertisement

২০১৫-র একটি ঘটনা উল্লেখ করে তিনি বলেছেন, “আমার ঘরের এসি কাজ করছিল না। তাই উপরের তলায় আন্দামানেরই একটি ছেলেকে ডাকতে গিয়েছিলাম। তখন স্যর আমাকে দেখতে পান এবং দু’বার চড় মারেন। এ ছাড়াও উনি এবং সহকারি কোচ মিলে আমার উপর নিয়মিত অত্যচার করতেন। এক সময় চিন্তার চোটে আমার ওজন কমতে শুরু করে। ঠিক করে খেতে পারতাম না। খাবার ঘরে গেলেই উনি চিৎকার করতেন। নিজের ঘরে একা একা খাবার খেতাম।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন